Daily Sunshine

প্রস্তত রাখা হচ্ছে রাজশাহী রেলওয়ে স্টেশন

Share

স্টাফ রিপোর্টার : আবারো ‘লকডাউন’ বাড়ানো হয়েছে। এতে করে চলমান বিধি-নিষেধ বা ‘লকডাউন’ চলাকালে গণপরিবহনও বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাই ট্রেনসহ সব গণপরিবহন বন্ধ থাকবে। কিন্তু ‘লকডাউন’ শেষে নির্দেশনা পেলে আবার ট্রেন চলাচল করবে। এজন্য আগে থেকেই রাজশাহী পশ্চিম রেলওয়ের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সরকার থেকে ট্রেন চালুর সিদ্ধান্ত এলে যাতে সমস্যায় পড়তে না হয়, সে জন্যই প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

সরেজমিনে মঙ্গলবার (২৭ এপ্রিল) সকালে রাজশাহী রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা গেছে, কাউন্টারে টিকিট কাটার জন্য লালবৃত্ত করে দেয়া হয়েছে। যাতে করে নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে প্রত্যাশীরা টিকিট কাটতে পারে। সেই সাথে রাজশাহী রেলওয়ে স্টেশন ধুয়ে-মুছে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। একই সাথে প্লাটফর্মে পরিষ্কার রাখা হচ্ছে। রেলওয়ে সূত্র বলছে, গত বছর লকডাউনে দুই মাসের বেশি যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকে। ৩১ মে থেকে অল্প কিছু আন্তঃনগর ট্রেন দিয়ে সেবা পুনরায় চালু করা হয়। তবে অর্ধেক আসন ফাঁকা রেখে চলাচল করে।

পর্যায়ক্রমে সব আন্তঃনগর ট্রেন চালু করা হয়। সবার শেষে মেইল ও লোকাল ট্রেন চালু করা হয়। এছাড়া এবার গত ৫ এপ্রিল থেকে যাত্রীবাহী ট্রেন বন্ধ করা হয়। ফলে ইঞ্জিন-কোচ অলস বসে আছে। এজন্য ইঞ্জিন চালু করে নানা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। কোচের ত্রুটি আছে কি না, তাও পরীক্ষা করা হচ্ছে।

স্টেশন মাস্টার আবদুল মালেক জানান, ট্রেন চালু করার ব্যাপারে এখনও নির্দিষ্ট করে জানানো হয়নি। তবে চিঠি এসেছে প্রস্তুত থাকার বিষয়ে। আমরা সেই অনুযায়ী প্রস্তুত রয়েছি। প্রস্তুতি হিসেবে স্টেশন ধোয়া-মোছা হয়েছে, লালবৃত্ত করা হয়েছে। পর্যায়ক্রমে স্যানিটাইজারের ব্যবস্থা করা হবে। সবমিলে প্রস্তুতিতে কোনো কমতি নেই। সরকার চাইলে যে কোনো সময় এই স্টেশন থেকে ট্রেন চালানো সম্ভব।

 

সানশাইন/২৭ এপ্রিল/রনি

এপ্রিল ২৭
২১:১২ ২০২১

আরও খবর