Daily Sunshine

কোল্ড ড্রিংকসে কণ্ঠের মারাত্মক ক্ষতি : ডা. প্রাণ গোপাল

Share

কোল্ড ড্রিংকস ও নেশায় কণ্ঠের মারাত্মক ক্ষতি হয় বলে জানিয়েছেন দেশের প্রখ্যাত নাক কান গলা বিশেষজ্ঞ অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক এই উপাচার্য বলেন, কণ্ঠ অনেক শক্তিশালী ও গুরুত্বপূর্ণ। কণ্ঠের যত্ন নিতে হবে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বিশ্ব কণ্ঠ দিবস উপলক্ষে বিএসএমএমইউর শহীদ ডা. মিলন হলে ল্যারিংগোলজি অ্যান্ড ভয়েস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের উদ্যোগে একটি বৈজ্ঞানিক সেমিনারে তিনি এসব কথা বলেন।

প্রাণ গোপাল দত্ত বলেন, বিভিন্ন ধরনের কোল্ড ড্রিংকস পানে ও নেশা জাতীয় দ্রব্য সেবনে কণ্ঠের ক্ষতি হয়। কোনো অনুষ্ঠান, সেমিনার, ক্লাস ইত্যাদি এক ঘণ্টার বেশি হলে বক্তার কণ্ঠের ক্ষতি হয় ও শ্রোতার মনোযোগ নষ্ট হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। কি নোট স্পিকার ছিলেন সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, কণ্ঠ দিয়ে আদেশ, অনুরোধ ইত্যাদি বুঝা যায়। যার কণ্ঠ নেই তার মতো কষ্ট আর কারও নেই। তাই কণ্ঠের যথাযথ ব্যবহার করতে হবে। প্রয়োজন মতো কণ্ঠকে বিশ্রাম দিতে হবে।

তিনি বলেন, কণ্ঠের সুরক্ষা নিশ্চিত করতে বিএসএমএমইউয়ে ভয়েস ল্যাব চালু করা হবে। ল্যারিংগোলজি ও রাইনোলজি ইউনিট চালু করা হবে। দেশে আরও ফনোসার্জন তৈরির উদ্যোগ নিতে হবে। প্রশিক্ষণ কার্যক্রম জোরদার করতে হবে।

উপাচার্য আরও বলেন, দেশেই রোগীদের চিকিৎসা দেওয়া সম্ভব। রোগীদের যাতে বিদেশ যেতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

গুরুত্বপূর্ণ এই সেমিনারে অত্র বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আবুল হাসনাত জোয়ারদার, অ্যাসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক ডা. এসএম খোরশেদ আলম মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

এপ্রিল ১৪
১১:৪৮ ২০২১

আরও খবর