Daily Sunshine

এসিডির প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত

Share

স্টাফ রিপোর্টার : এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এর আয়োজনে ও দ্যা কার্টার সেন্টার এর সহযোগিতায় এবং ইউএসএআইডি’র অর্থায়ণে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। এই প্রকল্পটির মাধ্যমে নারীদের তথ্য সমৃদ্ধ করা সক্ষমতা তৈরি করা যাতে করে নারীরা ন্যায়বিচার পায় এবং অধিকার নিশ্চিত করা হয়।

সভায় জানানো হয়- দলিত সম্প্রদায় ও প্রান্তিক নারীদের জ্ঞানবৃদ্ধি, তথ্যের অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে, সরকার, স্থানীয় সংস্থা এবং কমিউনিটির নেতাদের সাথে সচেতনতা বৃদ্ধিতে কর্ম এলাকায় কাজ করতে চায় এসিডি।

সংশ্লিষ্ট প্রকল্পটি সেবাদানকারী প্রতিষ্ঠানসমুহের সাথে নিবিড়ভাবে কাজ করার মাধ্যমে তাদেরকে দরিদ্র, প্রান্তিক নারী ও বঞ্চিত জনগনের প্রতি আরো স্বচ্ছ, জবাবদিহি ও প্রতিবেদনশীল হতে সহায়তা করবে।

রাজশাহী জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শরিফুল হক, দ্যা কার্টার সেন্টারের প্রোগ্রাম অফিসার রওখসানা আফরোজ, এসিডি’র পরিচালক (প্রোগ্রাম) শারমিন সুবরিনা। এছাড়া প্রকল্প অবহিতকরণ সভায় দ্যা কার্টার সেন্টারের প্রতিনিধি, জেলার বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তা, ০৫ ও ০৬নং ওয়ার্ডের কাউন্সিলর, শিক্ষক, সাংবাদিকসহ স্থানীয় ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সভায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন- এসিডির নির্বাহী পরিচালক সালিমা সারোয়ার।

সভায়া এসিডির পরিচালক (প্রোগ্রাম) শারমিন সুবরিনা, তিনি তার বক্তব্যে বলেন, সরকার সুশাসনের অংশ হিসেবে তথ্য অধিকার আইন ২০০৯ তৈরি করেছে। কিন্ত তথ্য অনুসন্ধানের অবস্থা বিশ্লেষন করলে দেখা যায়, এটি একেবারেই নগন্য। বিশেষ করে দারিদ্র, প্রান্তিক নারী ও দলিত সম্প্রদায়ের লোকেরা তথ্য অনুসন্ধানের পদ্ধতি কি সে সম্পর্কে জানেনা এমনকি এই আইন সম্পর্কে কোনো ধারনা নেই।

এছাড়া সেবাদানকারী প্রতিষ্ঠানসমুহের তথ্য প্রদানের মনোভাব বা আইন প্রতিপালনের অবস্থা এখনো পুরোপুরি জনবান্ধব হয়ে ওঠেনি এবং তথ্য ব্যবস্থাপনার ব্যাপারে প্রয়োজনীয় দক্ষতার অভাব পরিলক্ষিত হয়। নারীরাও এই আইন মোতাবেক তথ্য সংগ্রহ করতে অণীহা প্রকাশ করে এবং নীরবতার সংস্কৃতির মধ্যে এখনো বেশিরভাগ নারী আবদ্ধ রয়েছে। এক্ষেত্রে প্রচলিত সামাজিক রীতিনীতি ও পুরুষতান্ত্রিকতার প্রভাবে এখনো নারীরা জেন্ডারভিত্তিক বৈষম্য, মতামত প্রদানের স্বাধীনতা, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণ, সম্পদের উপর অধিকার, ভোগের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। প্রস্তাবিত কর্ম এলাকায় দরিদ্রতার হার বেশি হওয়ায় এবং সামাজিক বিধি-নিষেধ সমূহ প্রান্তিক নারীদের অধিকার নিশ্চিতে প্রতিবন্ধকতার সৃষ্টি করেছে। এই প্রতিবন্ধকতা কমিয়ে আনার জন্যই মূলত এসিডি ও দ্যা কার্টার সেন্টার কাজ করছে।

সানশাইন/২০ ফেব্রুয়ারি/রনি

ফেব্রুয়ারি ২০
২০:২৮ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত