Daily Sunshine

রাজশাহীতে বাল্যবিবাহ নিরোধ কমিটির সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে বাল্যবিবাহ নিরোধ কমিটির সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ১৬ ফেব্রুয়ারী মোঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শিশুবিবাহ বন্ধে জেলা পর্যায়ে বাল্যবিবাহ নিরোধ কমিটির সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ইউনিসেফ এর অর্থায়নে এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) উক্ত মতবিনিময় সভাটি আয়োজন করে। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আব্দুল জলিল।

প্রথমেই সভার লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন এসিডির প্রকল্প স্বমন্বয়কারী মোঃ মনিরুল ইসলাম পায়েল। এরপর শিশু বিবাহের কুফল, সমাজের উপরে তার প্রভাব, বাল্য বিবাহ প্রতিরোধ আইন-২০১৭ ও শাস্তির বিষয়, শিশু বিবাহ বন্ধে বাল্য বিবাহ নিরোধ কমিটির করণীয় প্রভৃতি বিষয়ে আলোচনা করা হয়। এরপর উপস্থিত অতিথিবৃন্দের মতামত জানতে চাওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন,‘‘বাল্য বিবাহের বিষয়টি সার্বিক আইন শৃঙ্খলার একটি গুরুত্বপূর্ণ অংশ। শিশু বিবাহের ফলে দ্রুত তালাক হয়ে যায় যার ফলে সামাজিক অবক্ষয় দেখা দেয়। এক্ষেত্রে কন্যা শিশুদের আত্মনির্ভরশীল হতে শিক্ষার উপরে জোরারোপ করতে হবে। শিশু বিবাহকে সামাজিকভাবে বয়কটের জন্য সকল মহলকে একসাথে কাজ করে যেতে হবে।”

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আবু আসলাম তার বক্তব্যে বলেন, “প্রতিটি উপজেলা প্রশাসনকে শিশু বিবাহ বন্ধে আরো বেশি করে সক্রিয় ভূমিকা পালন করতে হবে। উপজেলা পর্যায়ে বাল্যবিবাহ নিরোধ কমিটির সভা নিয়মিত করতে হবে। ইউনিয়ন পর্যায়ে বাল্য বিবাহ নিরোধ কমিটি সক্রিয় করতে হবে। পাশাপাশি শিশু বিবাহ বন্ধে সবাইকে কঠোর ভূমিকা পালন করতে হবে।

রাজশাহী জেলার মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক শবনম শিরিন বলেন, “আমরা জেলার সবস্থানেই অভিভাবকদের নিয়ে উঠান বৈঠক পরিচালনা করছি। বিভিন্ন থানা থেকে মামলার তথ্য নিয়ে যে এলাকায় বাল্য বিবাহের ঝুঁকি বেশি এই সমস্ত এলাকায় সচেতনতা বৃদ্বিতে কাজ করে চলেছি। এছাড়াও উপজেলা পর্যায়ে কার্যক্রম ত্বরান্বিত করতে নিয়মিত ফলোআপ করছি।”

উক্ত সভায় আরো উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা চেয়্যারম্যান, পৌরসভা মেয়র, সরকারী কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, আইনজীবি, সুশীল সমাজের প্রতিনিধি, কাজী, শিক্ষক, এনজিও প্রতিনিধি এবং এসিডির প্রোগ্রাম অফিসার রুপম কুমার দেব ও জুলেখা খাতুন।

 

সানশাইন/১৬ ফেব্রুয়ারি/রনি

ফেব্রুয়ারি ১৬
১৬:০০ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত