Daily Sunshine

রাবিতে থাকছে বিভাগ পরিবর্তনের সুযোগ

Share

স্টাফ রিপোর্টার , রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২১ সেশনে স্নাতক ১ম বর্ষে ভর্তি পরীক্ষায় থাকছে বিভাগ পরিবর্তনের সুযোগ। বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমান তথ্যটি নিশ্চিত করেছেন।

জানতে চাইলে ড. আজিজুর রহমান বলেন, গত ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ভর্তি কমিটির সভার শিডিউলে বিভাগ পরিবর্তনের বিষয়টি অন্তর্ভূক্ত ছিলো। তবে কোনো কারনে সেটা আলোচনায় আসেনি। ফলে সেদিন বিষয়টি রেজিস্ট্রার দপ্তর থেকে রেজুলেশন আকারে পাস হয়নি, তবে আজ হয়েছে।

বিভাগ পরিবর্তনের বিষয়ে তিনি জানান, মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা হতে ২০২০ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক, বাণিজ্য এবং বিজ্ঞান ৩টি ইউনিটেই (অ, ই, ঈ) যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এর আগে গত ৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত ভর্তি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী রাবিতে ভর্তির জন্য অনলাইনে প্রাথমিক আবেদন চলবে ৭ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত। প্রাথমিক আবেদন বাছাই শেষে ২৩ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত চূড়ান্ত আবেদন করা যাবে। এবারে সার্ভিস চার্জসহ প্রাথমিক আবেদনের ফি ৫৫ টাকা এবং চূড়ান্ত আবেদনের ফি ১,১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষা ৩টি (অ, ই, ঈ) ইউনিটে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা মিনিট, দুপুর ১২ থেকে ১টা ও বিকেল ৩ থেকে ৪টা, এই ৩ শিফটে অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে ১৫ হাজার করে প্রতি ইউনিটে ৪৫ হাজার ভর্তিচ্ছুর পরীক্ষা নেওয়া হবে।

এবারে ৮০ টি এমসিকিউ প্রশ্নে ১ ঘন্টা মেয়াদে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০। এবারেও সেকেন্ড টাইম এবং জিপিএ নম্বর থাকছে না।

 

সানশাইন/১১ ফেব্রুয়ারি/রনি

ফেব্রুয়ারি ১১
১৯:৫২ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত