Daily Sunshine

ফেব্রুয়ারিতেই ক্যাম্পাস খোলার দাবি রাবি শিক্ষার্থীদের

Share

স্টাফ রিপোর্টার, রাবি : ফেব্রুয়ারির মধ্যে ক্যাম্পাস ও হল খোলাসহ পাঁচ দফা দাবিতে ছাত্র সমাবেশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। সোমবার (০৮ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আয়োজিত সমাবেশে এ দাবি জানান তারা।

শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হলো- অগ্রাধিকার ভিত্তিতে বিভিন্ন বর্ষের পরীক্ষার রুটিন ফেব্রুয়ারি অথবা মার্চের মধ্যে দেয়া, আটকে থাকা পরীক্ষা দ্রুত সম্পন্ন করা, সিলেবাস কমিয়ে দ্রুত ক্লাস শেষ করা এবং করোনাকালীন হল ফি মওকুফসহ সকল ফি ৫০ শতাংশ হ্রাস করা।

সমাবেশে পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থী আমানুল্লাহ আমানের সঞ্চালনায় নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন মানিক বলেন, ‘নীতিনির্ধারকগণ মনে করেন, করোনা বিরাজ করে শিক্ষাপ্রতিষ্ঠানে। অথচ আপনারা দেখবেন, হাট-বাজার, সিনেমাহলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের দাপ্তরিক কাজগুলো অনায়াসেই চলছে। আর আমরা থমকে রয়েছি কোন এক অজানা আদেশের অপেক্ষায়। আমরা চাই অবিলম্বে ক্যাম্পাস খুলে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা হোক।

প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী আবুল কালাম আজাদ বলেন, ‘দীর্ঘদিন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আমরা অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে আর থাকতে চাই না। শুধু বিশ্ববিদ্যালয় খুলে দিলে সমস্যার সমাধান হবে না। পাশাপাশি শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে হলগুলোও খুলে দিতে হবে। অন্যথায় আমরা কঠোর আন্দোলন করতে বাধ্য হবো।

আরবি বিভাগের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান বলেন, ‘হল বন্ধ রেখে পরীক্ষা নেওয়া আমাদের জন্য মরার উপর খাঁড়ার ঘার মত। অনেক শিক্ষার্থীরই সামর্থ্য নেই মেসে অবস্থান করে পরীক্ষা দেওয়ার। তাই মানবিক দিক বিবেচনা করে অনতিবিলম্বে প্রশাসনকে হল খুলে দেওয়ার দাবি জানাচ্ছি।

সমাবেশে আরো বক্তব্য দেন ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহাব্বত হোসেন মিলন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ আল মামুন, পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থী আবিদ হাসান, আরবি বিভাগের শিক্ষার্থী মাজহারুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান, রসায়ন বিভাগের শিক্ষার্থী শাকিল হোসেন প্রমুখ। সমাবেশে সাংস্কৃতিক জোট, ছাত্র ফেডারেশন, ছাত্র মৈত্রী, ছাত্র অধিকার পরিষদ রাবি শাখার নেতা-কর্মীরা সংহতি প্রকাশ করেন।

 

সানশাইন/০৮ ফেব্রুয়ারি/রনি

ফেব্রুয়ারি ০৮
১৮:৫৬ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত