Daily Sunshine

কিংবদন্তির বিদায়ে সেজেছে রাজশাহী কলেজ

Share

স্টাফ রিপোর্টার : শিক্ষা জগতের জীবন্ত কিংবদন্তি অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমানের অবসরোত্তর বিদায়ে বর্ণিল সাজে সেজেছে রাজশাহী কলেজ। আগামীকাল ৩ ফেব্রুয়ারি বর্ণাঢ্য চাকুরি জীবন শেষে অবসরে যাবেন অধ্যক্ষ। এ নিয়ে রাজশাহী কলেজ শিক্ষক পরিষদ হাতে নিয়েছে নানা কর্মসূচী।

সরে জমিনে দেখা যায়, প্রশাসন ভবনসহ পুরো কলেজ ক্যাম্পাস সেজেছে ঝলমলে আলোয়। কলেজের প্রশাসনভবন, গ্রন্থাগার, কেন্দ্রীয় শহিদ মিনার, হাজী মুহাম্মদ মহসিন ভবন, কলা ভবন, ফুলার ভবন, শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান ভবন ও রবীন্দ্র-নজরুল চত্বরসহ গুরুত্বপূর্ণ চত্বর সেজেছে ঝলমলে আলোয়।

এছাড়া প্রশাসন ভবনের সামনে থেকে মঞ্চ পর্যন্ত প্রতিটি গুরুত্বপূর্ণ চত্বরে স্থান পেয়েছে অধ্যক্ষের বিরল ছবি। সেই সাথে প্রশাসন ভবনের সামনে রয়েছে একটি বুথ।এতে অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমানের চাকরি জীবনের সফল সমাপ্তিতে শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে শ্রদ্ধার্ঘ্য লিপি করা যাবে। কলেজের ফুলার ভবনের সামনে রয়েছে সেলফি কর্ণার।

অধ্যক্ষকে বিদায় জানাতে কলেজে মাঠে তৈরি করা হয়েছে বিশাল আকৃতির মঞ্চ। মঞ্চের দু-পাশে রয়েছে সাদা র্পদা। তাতে জায়গা পেয়েছে কলেজের সহ-শিক্ষা কার্যক্রমের ৪৮ টি সংগঠনের বিভিন্ন মুহূর্তের ছবি।

যেখানে স্থান পেয়েছে, রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ), স্বেচ্ছায় রক্ত দাতাদের সংগঠন বাঁধন, বিএনসিসি, রোভার,অগ্নিবীনা, অন্বেষণ, ক্যারিয়ার ক্লাব, আরসিবিসি ও আরসিপিসিসহ কলেজের অন্যান্য সংগঠনের কার্যক্রম।

বিশেষ প্রয়োজনে ক্যাম্পাসে এসেছিলেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী আফসানা আফরোজ। কলেজ ক্যাম্পাসে কথা হয় তার সাথে। তিনি জানান, শিক্ষাবান্ধব ক্যাম্পাস গড়তে তৎপর অধ্যক্ষ প্রফেসর মহা.হবিবুর রহমান স্যার। এখনো কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তিনি। তাঁর হাত ধরেই রাজশাহী কলেজ টানা চার বার দেশ সেরার মুকুট পরেছে। কলেজ পরিচালনার কার্যক্রমকে করেছেন তিনি গতিশীল ও সুশৃঙ্খল। আমরা যদি সেই কার্যক্রমকে ধরে রাখতে চাই তাহলে স্যারের পরিপূরক একজন মানুষ দরকার। দীর্ঘ চাকরি জীবন শেষে বিদায় নিচ্ছেন অধ্যক্ষ স্যার। যদিও শুনে খারাপ লাগছে, তারপরও কিছু করার নেই। ক্ষণিকের বিদায় মেনে নিতেই হবে। সবচেয়ে বেশি খারাপ লাগছে স্যারের বিদায়ের দিনে অনুষ্ঠানে অংশ নিতে পারবো না এই ভেবে।

রাজশাহী কলেজ উপাধ্যক্ষ প্রফেসর মোহা: আব্দুল খালেক জানান, অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান তাঁর বর্ণাঢ্য কর্ম জীবন শেষে আগামী কাল বিদায় নিতে যাচ্ছেন। সেই উপলক্ষে রাজশাহী কলেজ শিক্ষক পরিষদ অধ্যক্ষকে বিদায় সংবর্ধনার আয়োজন করেছেন। সকাল সাড়ে ৯ টা থেকে শুরু হবে অনুষ্ঠানের প্রথম অধিবেশন। চলবে দেড় টা পর্যন্ত। প্রথম অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সম্মতি দিয়েছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা। এছাড়াও অনুষ্ঠানের ২য় অধিবেশন বিকাল ৪ টা থেকে শুরু হয়ে চলবে রাত সাড়ে ৮ পর্যন্ত।

উপাধ্যক্ষ আরও জানান, বর্তমান করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্য বিধি মেনে এই অনুষ্ঠান হাতে নেওয়া হয়েছে। এতে সাধারণ শিক্ষার্থীরা প্রবেশ করতে পারবে না। শুধুমাত্র কলেজের সহ-শিক্ষা কার্যক্রমের সংগঠনের শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারবেন।

 

 

সানশাইন/০২ ফেব্রুয়ারি/রনি

ফেব্রুয়ারি ০২
২৩:০২ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত