Daily Sunshine

খুবি শিক্ষক-শিক্ষার্থীকে শাস্তির ঘটনায় রাবিতে প্রতিবাদ

Share

স্টাফ রিপোর্টার , রাবি : খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) তিন শিক্ষক ও দুই শিক্ষার্থীর শাস্তি প্রত্যাহার ও প্রশাসনের দুর্নীতি তদন্তের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রতিবাদ সমাবেশ করা হয়েছে। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতি ফলক চত্বরে এই কর্মসূচির আয়োজন করেন ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক’। এর আগে একই দাবিতে বেলা ১১টায় মৌন মিছিল ও মানববন্ধন করেন রাবি শিক্ষার্থীরা।

কর্মসূচিতে বক্তারা আগামী সাত ফেব্রুয়ারীর মধ্যে শিক্ষক ও শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানান। একইসঙ্গে খুবি’র সিন্ডিকেটকে অবৈধ দাবি করে দ্রুত বাতিলের দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে একজন শিক্ষার্থীর আবাসন, স্বাস্থ্যসুরক্ষা, মুক্ত জ্ঞান চর্চার অধিকার রয়েছে, রয়েছে বাক স্বাধীনতার। এই অধিকার নিয়ে যখন শিক্ষার্থীরা কথা বলতে শুরু করলো, তখনই শিক্ষার্থীদের প্রতিহত করতে তাদের মধ্য থেকে দুইজন শিক্ষার্থীকে বহিষ্কার করলো খুবি প্রশাসন। পরবর্তীতে শিক্ষার্থীদের যৌক্তিক দাবির পক্ষে কথা বলায় আরও তিনজন শিক্ষককে বহিষ্কার করা হলো! এই ধরণের আচরণ একটি গণতান্ত্রীক রাষ্ট্রকে প্রশ্নবিদ্ধ করে।

বক্তারা আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একজন ক্ষমতান্ধ, ক্ষমতার বিকারগ্রস্থকারী, যিনি নিখাদ ব্যক্তিগত রাগ, বিদ্বেষ, প্রতিহিংসা চরিতার্থ করার জন্য তিনজন শিক্ষককে চাকরিচ্যুত করেছেন। এসময় শিক্ষক-শিক্ষার্থীরা খুবি প্রসাশনের এমন ন্যাক্কারজনক কাজের তীব্র প্রতিবাদ জানায়।

বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম কনকের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন নৃবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক বখতিয়ার আহমেদ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, সহযোগী অধ্যাপক সেলিম রেজা নিউটন, সহকারী অধ্যাপক কাজী মামুন হায়দার, বীর মুক্তিযোদ্ধা মাহমুদ জামাল কাদেরী প্রমুখ। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

 

 

সানশাইন/২৮ জানুয়ারি/রনি

জানুয়ারি ২৮
১৯:২৩ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত