Daily Sunshine

আসছে এসএসসি-এইচএসসির নতুন সিলেবাস

Share

সানশাইন ডেস্ক : ২০২১ সালের এসএসসি সমমান ও সমমান এবং এইচএসসি সমমানের পরীক্ষার্থীদের জন্য প্রণয়ন করা সংক্ষিপ্ত সিলেবাস সংশোধনের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার (২৭ জানুয়ারি) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) অনুষ্ঠিত জরুরি বৈঠকে এই নির্দেশনা দেন।

বৈঠকে এসএসসি ও সমমানের জন্য তিন মাস এবং এইচএসসি ও সমমানের জন্য চার মাসে শেষ করা যায় এমন সংক্ষিপ্ত সিলেবাস তৈরির নির্দেশনা দেন শিক্ষামন্ত্রী। শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণির জন্য যোগ্য করে তুলতে ন্যূনতম মৌলিক সক্ষমতা অর্জনের (কোর কম্পিটেন্ট) সংক্ষিপ্ত সিলেবাস এক সপ্তাহের মধ্যে প্রণয়নে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হাসান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো গোলাম ফারুক, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা এবং এনসিটিবির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।

এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা বলেন, ‘মন্ত্রী নির্দেশ দিয়েছেন, যেহেতু এসএসসির জন্য তিন মাস ক্লাস করাতে পারবো এবং এইচএসসির জন্য চার মাস ক্লাস করাতে পারবো, সে কারণে সেই উপযোগী করে সিলেবাস তৈরি করতে হবে। আগামী এক সপ্তাহের মধ্যেই নতুন সংক্ষিপ্ত সিলেবাস করতে পারবো। ’

বৈঠকে জানানো হয়, এসএসসি সমমান ও সমমান এবং এইচএসসি সমমানের পরীক্ষার্থীদের জন্য যে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছিল তা ছয় মাসেও শেষ করা সম্ভব ছিল না। কারণ পুরো সিলেবাসের কোনও অংশে মাত্র ৩০ শতাংশ আবার কোনও অংশে মাত্র ২০ শতাংশ কমানো হয়েছিল। কোনও রকমে একটি সিলেবাস তৈরি করা হয়েছিল শিক্ষার্থীদের জন্য।

বৈঠকে সংশ্লিষ্ট কর্মকর্তাদের শিক্ষামন্ত্রী নির্দেশ দিয়ে জানান, পরবর্তী শ্রেণির যোগ্য করে তুলতে ন্যূনতম মৌলিক সক্ষমতা অর্জনের (কোর কম্পিটেন্ট) জন্য শিক্ষার্থীদের যা প্রয়োজন তা সন্নিবেশিত করতে হবে।

গত ২৫ জানুয়ারি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে শিক্ষাপ্রতিষ্ঠান ও সংশ্লিষ্টদের পাঠিয়ে দিলে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে জানানো হয়, এই সিলেবাস ছয় মাসেও শেষ করা সম্ভব নয়। এই বিষয়টি শিক্ষামন্ত্রী জানতে পারলে বুধবার সংশ্লিষ্টদের নিয়ে জরুরি বৈঠক করেন শিক্ষামন্ত্রী।

সানশাইন/২৭ জানুয়ারি/রনি

জানুয়ারি ২৭
১৮:৪৩ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত