Daily Sunshine

রাজশাহী কলেজ ই-আর্কাইভের যাত্রা শুরু

Share
Spread the love

স্টাফ রিপোর্টার : রাজশাহী কলেজর ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রাখতে কলেজের ই-আর্কাইভের শুভ উদ্বোধন করা হয়েছে। সোমবার বেলা ১২ টায় কলেজ শিক্ষক পরিষদ সভা কক্ষে ই-আর্কাইভের শুভ উদ্বোধন ঘোষণা করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।

উদ্বোধন কালে অধ্যক্ষ বলেন, শতবর্ষ উপলক্ষে রাজশাহী কলেজে ই-আর্কাইভ চালু করা গেলে আরও ভালো হতো। এক সময় কলেজের অনেক কাগজ অপ্রয়োজনীয় বলে পুড়িয়ে ফেলা হয়েছে। এমনকি অতি সম্প্রতি ২০১৩ সালের ছবি গুলো খোঁজে পাওয়া যাচ্ছে না। তাই তো কলেজের প্রত্যক বিভাগ ও সহ-শিক্ষা সংগঠনের বিভিন্ন অনুষ্ঠানের ছবি ও ডকুমেন্ট আর্কাইভে সংরক্ষণ থাকবে। সেই সাথে কলেজের প্রত্যেক ভবনের ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্য আর্কাইভে তুলে ধরা হবে। যাতে করে বিশ্বের যে কোন প্রান্ত থেকে অনায়াসেই রাজশাহী কলেজ সম্পর্কে যে কেউ ধারণা লাভ করতে পারে।

অধ্যক্ষ বলেন, কোন কাজ শুরু করা সহজ, কিন্ত টিকিয়ে রাখা কঠিন। আমরা যদি সময় নিয়ে স্বল্প পরিসরে কাজ করি বা আপডেট চালু রাখি তাহলে আকাইভের পরিসর বাড়বে। ই-আর্কাইভের যাত্রা শুরুর মধ্য দিয়ে রাজশাহী কলেজ একটি মাইল ফলক স্থাপন করলো। রাজশাহী কলেজ যতদিন থাকবে ততদিন ই-আকাইভ চালু থাকবে। সেই সাথে ই-আর্কাইভসহ কলেজের ওয়েব সাইট ফলো করতে শিক্ষক-শিক্ষার্থীদের আহ্বান জানান অধ্যক্ষ।

ই-আর্কাইভ কমিটির আহবায়ক ও ইংরেজি বিভাগের প্রধান (ভারপ্রাপ্ত) অধ্যাপক মোহাম্মদ নাফিজের সঞ্চালনায় কলেজ উপাধ্যক্ষ প্রফেসর মোহা: আব্দুল খালেক, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা বক্তব্য রাখেন।

এছাড়াও সমাজবিজ্ঞান বিভাগীয় প্রধান অধ্যাপক ড. নাজনীন সুলতানা, গণিত বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) অধ্যাপক মো: শহিদুল আলম, বাংলা বিভাগীয় প্রধান অধ্যাপক ড. শিখা সরকার, দর্শন বিভাগীয় প্রধান মাহমুদা খাতুন, মনোবিজ্ঞান বিভাগীয় প্রধান অধ্যাপক পার্থ সারথি বিশ্বাসসহ বিভিন্ন বিভাগীয় প্রধান ও অন্যান্য শিক্ষক-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কলেজে আয়োজিত দেয়ালিকা উৎসবের বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার বিতরণ করা হয়।

 

 

 

সানশাইন/২৫ জানুয়ারি/রনি

জানুয়ারি ২৫
২১:৪৩ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর
Spread the love

Spread the loveস্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ
Spread the love

Spread the loveসানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি।

বিস্তারিত