Daily Sunshine

পাথর কুড়িয়ে চলে সংসার

Share
Spread the love

স্টাফ রিপোর্টার, রাবি : ভোর ছয়টা। মাঘের কনকনে শীত। কুয়াশার চাদরে আবৃত চারপাশ। রোদ নেই, উল্টো মৃদু বাতাস বইছে। বাংলাবান্ধা ইউনিয়ন সংলগ্ন জিরো পয়েন্ট স্থলবন্দরের পাশে মহানন্দা নদীতে নিজেদের কাজে ব্যস্ত সময় পার করছেন শত শত শ্রমিক। নদীর স্বচ্ছ জলে তারা সকলেই পাথর কুড়োচ্ছেন।

হিমালয় থেকে উদ্ভূত হয়ে ভারতের পশ্চিমবঙ্গের পূর্ণিয়া ও মালদহ জেলার মধ্য দিয়ে প্রবাহিত হয়ে ভোলাহাটের কাছে বাংলাদেশে প্রবেশ করেছে মহানন্দা নদী। এই নদীতে ভারত থেকে ভেসে আসা পাথর কুড়িয়েই চলে তাদের জীবন। অনেকের এটাই আবার প্রধান জীবিকা।

সম্প্রতি হিমালয় কন্যা খ্যাত পঞ্চগড়ের তেতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়ন ঘুরে দেখা গেছে, প্রতি সকালে সূর্য উঠার আগেই বায়ুভর্তি টিউব, পাথর কাঁধে বহনের জন্য ভাড়, আর নিড়ানি হাতে বেড়িয়ে পড়েন পাথর কুড়ানো মানুষগুলো। মহানন্দা নদীতে ভোর থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ক্লান্তিহীনভাবে পাথর কুড়িয়ে বিক্রি করে ঘুরে তাদের সংসারের চাকা।

পাথর শ্রমিকরা জানান, দলবেঁধে তারা পাথর সংগ্রহ করেন। প্রতিটি দলে ৮ থেকে ১০ জন করে পাথর শ্রমিক থাকেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পাথর শ্রমিকদের কেউ নদী থেকে লম্বা লাঠি লাগানো নিড়ানি দিয়ে পাথর সংগ্রহ করছেন। তাদের দলের কেউ আবার তা বায়ুভর্তি টিউবে তুলে পানিতে ভাসিয়ে নদীর ধরে নিয়ে আসছেন। কেউ আবার তা সেখান থেকে নামিয়ে নিচ্ছেন। আবার তা কাঁধে করে নদীর উপরে তুলে জমা করছেন কেউ কেউ।

পাথর কুড়িয়েই সংসার চালান মাহমুদ রয়েল। বাংলাবান্ধার স্থানীয় এই পাথর শ্রমিক বলেন, ‘শীত হোক আর গরম হোক প্রতিদিন ভোরে পাথর সংগ্রহ করতে আসি। ফেরার ঠিক সময় নেই। কখনও দুপুর একটায়, কখনও বিকেল তিনটা বা পাঁচটায় বাসায় ফিরি। পাথর কুড়িয়ে দৈনিক ৫০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত রোজগার হয়। এ দিয়েই আমার সংসার চলে।’

কথা হয় পনের কিলোমিটার দূর থেকে পাথর কুড়াতে আসা আফসার হোসেন আসিফ নামের এক পাথর শ্রমিকের সঙ্গে। তিনি জানান, প্রতিদিন সাইকেল চালিয়ে সকাল ৬টায় পাথর কুড়াতে আসেন তিনি। পাথর কুড়ান বিকেল ৪টা পর্যন্ত। ৮ জন মিলে দলবদ্ধ হয়ে তারা পাথর সংগ্রহ করেন। কোনোদিন এক ট্রলি আবার কোনোদিন তারও বেশি পাথর সংগ্রহ করেন তারা। নদীর ধারেই প্রতি ট্রলি সাড়ে ৫ হাজার টাকা দরে বিক্রি করা হয়।

পরে এসব পাথর ক্র্যাশার মেশিনে ছোট ছোট করে ভেঙে বিক্রি হয় দেশের বিভিন্ন জেলা-উপজেলার ক্রেতাদের কাছে। যা ব্যবহৃত হয় ছোট বড় অবকাঠামো নির্মাণে কিংবা সড়ক উন্নয়নসহ বিভিন্ন প্রকল্পে।

 

 

সানশাইন/২৪ জানুয়ারি/রনি

জানুয়ারি ২৪
১৯:৫১ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর
Spread the love

Spread the loveস্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ
Spread the love

Spread the loveসানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি।

বিস্তারিত