Daily Sunshine

গাছ পরিচিতি নামফলক লাগানো কার্যক্রমের উদ্বোধন করলেন রাসিক মেয়র লিটন

Share

স্টাফ রিপোর্টার : গাছ পরিচিতি নামফলক লাগানো কার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। শনিবার দুপুর ১২ টায় শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান বোটানিক্যাল গার্ডেন ও চিড়িয়াখানায় ১টি অর্জুন ও ১টি আম গাছে নামফলক লাগানোর মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র।

এ সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মাহবুবুর রহমান, মেয়রের একান্ত সচিব আলমগীর কবির, পরিবেশ উন্নয়ন কর্মকর্তা সৈয়দ মাহমুদ-উল হক, ইকলি সাউথ এশিয়া, বাংলাদেশ এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জুবায়ের রশীদ, প্রকল্প কর্মকর্তা আব্দুল্লাহ আল কাফি সহ অন্যান্য কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাজশাহী সিটি কর্পোরেশন ও ইকলি সাউথ এশিয়া এর যৌথ উদ্যোগে Accelerating climate action through the promotion of Urban Low Emission Development Strategies (Urban LEDS II) প্রকল্পের আওতায় ইউরোপিয়ান কমিশনের অর্থায়নে এই কার্যক্রমের আওতায় মহানগরীর ১,৮০০ টি গাছে নামফলক লাগানো হচ্ছে। প্রতিটি ফলকে গাছের বাংলা ও ইংরেজি নামের সঙ্গে বৈজ্ঞানিক নাম এবং গাছগুলো কোন পরিবারের তা উল্লেখ করা হয়েছে। এই কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে নগরবাসী, বিশেষ করে শিক্ষার্থীরা সকল গাছের পরিচিতি এবং গাছসমূহের উপকারিতা সম্পর্কে অবগত হবে।

গাছের পরিচর্চা ও সঠিক রক্ষণাবেক্ষণ নিশ্চিত হবে। কার্যক্রমের আওতায় মহানগরীর শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান বোটানিক্যাল গার্ডেন এবং চিড়িয়াখানা, শালবাগান পার্ক, সিএনবি মোড় থেকে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বর হয়ে তালাইমারি মোড়, শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বর থেকে গণকপাড়া মোড়, ঘোষপাড়া মোড় থেকে লক্ষ্মীপুর মোড়, ফায়ার সার্ভিস হতে কোর্ট স্টেশন, পুলিশ লাইন গেট হয়ে বিভাগীয় কমিশনারের বাসভবন এবং পুলিশ অফিসারস মেস পর্যন্ত রাস্তার আইল্যান্ডের গাছের নামক ফলক লাগানো হবে।

 

সানশাইন/২৩ জানুয়ারি/রনি

জানুয়ারি ২৩
২০:১১ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত