Daily Sunshine

জুতা পরিষ্কারের সহজ উপায়

Share

সানশাইন ডেস্ক : শীতকালে ব্যবহার্য জুতা থেকে শুরু করে সকল ধরনের পাদুকা পরিষ্কার করুন কিছু সহজ কৌশলের মাধ্যমে। দামি কোনো পরিষ্কারক পণ্য ব্যবহার না করে জুতা পরিষ্কারের বিভিন্ন পদ্ধতি নিয়ে এ প্রতিবেদন।

* চামড়ার জুতা: আসলে জুতা পরিষ্কারের ক্ষেত্রে কোন উপাদানে জুতা তৈরি সেটা জানা বেশ জরুরি। চামড়ার জুতা পরিষ্কার করার জন্য সমপরিমাণ পানি এবং ভিনেগার একত্রে মিশ্রিত করে জুতা পরিষ্কার করুন। জুতা শুকিয়ে গেলে নরম কোনো কাপড় দিয়ে তা আরেকবার মুছুন। বেশি শক্ত চামড়ার জুতা হলে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। একই পদ্ধতিতে জুতা শুকিয়ে যাওয়ার পর নরম কাপড় দিয়ে জুতা মুছে নিন।

* পেটেন্ট চামড়ার জুতা: পেটেন্ট চামড়া অর্থাৎ চকচকে চামড়ার সাধারণ জুতা অথবা হিলে কোনো দাগ লেগে গেলে, এক টুকরা সুতি কাপড়ে সামান্য পেট্রোলিয়াম জেলি লাগিয়ে ভালোমতো ঘষে পরিষ্কার করুন। এ ধরনের জুতার ক্ষেত্রে শুধু একটু চমক দরকার। জুতার চমক বাড়াতে চাইলে সামান্য কাঁচ পরিষ্কার করার উপাদান দিয়ে জুতা মুছে ফেলুন।

* সোয়েড চামড়ার জুতা: সোয়েড চামড়ার জুতা দেখতে সুন্দর লাগলেও তা বেশ সংবেদনশীল। তাই এর যত্নও নিতে বিশেষভাবে। যতটা সম্ভব পানি থেকে এইসকল জুতা দূরে রাখা উচিত। এ ধরনের জুতার ক্ষেত্রে সাধারণ ছোটোখাট ব্রাশ দিয়ে আলতোভাবে পরিষ্কার করুন। উপরিভাগের ময়লা পরিষ্কার হয়ে গেলে একটু চাপ দিয়ে ঘষে গভীরে পরিষ্কার করুন। একটু শক্ত এবং অমসৃণ কাপড় দিয়েও আপনি আপনার নরম চামড়ার জুতা পরিষ্কার করতে পারবেন। জুতা বেশি নোংরা হলে কাপড়ের সঙ্গে ভিনেগার অথবা পরিষ্কার অ্যালকোহল ব্যবহার করুন। জুতার উপরিভাগ সম্পূর্ণভাবে এই উপকরণ দিয়ে পরিষ্কার করলে সোয়েড বা নরম চামড়ার জুতা আরো চকচকে হবে।

* শীতকালীন বুট জুতা: সাধারণ ব্রাশের মাধ্যমে জুতার উপরিভাগ পরিষ্কার করুন। কাপড়ের মাধ্যমে শক্ত নোংরাগুলো পরিষ্কার করুন। অতঃপর হালকা ভেজা কাপড় দিয়ে জুতা মুঝে ফেলুন। তবে সাবধান- কাপড় বেশি ভেজা হলে আপনার সাধের বুটের যথেষ্ট ক্ষতি হতে পারে। জুতার দাগ দূর করতে পানির সঙ্গে সমপরিমাণ ভিনেগার মিশিয়ে জুতা পরিষ্কার করুন। ভেজা কাপড় দিয়ে মুছে উঠিয়ে ফেলুন এবং জুতাগুলো খবরের কাগজে মুড়ে রেখে দিন। এতে আপনার জুতার আকার-আকৃতি ঠিক থাকবে।

* ক্যানভাস জুতা: ক্যানভাস অর্থাৎ কাপড়ের জুতা পরিষ্কারের জন্য পরিষ্কার টুথব্রাশ ব্যবহার করুন। জুতার সোল পরিষ্কার করার জন্য বেকিং সোডা এবং পানিমিশ্রিত একটি পেস্ট টুথব্রাশে লাগিয়ে জুতা পরিষ্কার করুন। আপনি চাইলে ওয়াশিং মেশিনে ঠান্ডা পানি এবং ডিটারজেন্ট দিয়ে আপনার জুতা পরিষ্কার করে নিতে পারেন। খোলা স্থানে জুতাগুলো প্রাকৃতিকভাবে শুকোতে দিন। ড্রায়ার বা চুলার তাপে শুকালে আপনার জুতা আকারে কমে আসতে পারে।

* দৌড়ানোর জুতা: প্রথমে টুথব্রাশ দিয়ে জুতা ভালোমতো পরিষ্কার করে নিন। এক কাপ পানিতে ডিটারজেন্ট মিশিয়ে তা দিয়ে জুতার ফোমের অংশ বাদে সকল অংশ ব্রাশের মাধ্যমে পরিষ্কার করে ফেলুন। এক টুকরো ভেজা স্পঞ্জ দিয়ে জুতা ভালো করে মুছে ফেলুন। ডিটারজেন্ট দিয়ে জুতার ফিতা পরিষ্কার করে ফিতা শুকোতে দিন। এবার আপনার দৌড়ানোর জুতা নতুনভাবে ব্যবহারের জন্য তৈরি।

* সাদা স্নিকারস: সাদা জুতা সাধারণত একটু বেশিই নোংরা হয়। ভাবছেন এতো নোংরা হলে জুতা পরিষ্কার করবেন কিভাবে? নেইল-পলিশ রিমুভার অথবা ভিনেগারে তুলা ভিজিয়ে সাদা স্নিকারস পরিষ্কার করুন। ব্লিচিং পাউডার ব্যবহার করলে অবশ্যই তা পানিতে গুলিয়ে ব্যবহার করুন নাহলে আপনার সাদা জুতার রঙ নষ্ট হয়ে যাবে। এক ভাগ ব্লিচিং পাউডারের সঙ্গে ৫ ভাগ পানি মিশিয়ে জুতার নিচের অংশ পরিস্কার করুন। সবশেষে গরম পানি দিয়ে ভালোমতো জুতা ধুয়ে ফেলুন।

* সাধারণ চটি: রাবারের তৈরি চটি নোংরা মনে হলে গরম পানি দিয়ে তা ধুয়ে ফেলুন। অতঃপর স্যান্ডেলে বেকিং সোডা ছিটিয়ে পাঁচমিনিট রেখে টুথব্রাশ দিয়ে তা পরিষ্কার করে ফেলুন। তাছাড়া এই একই কাজ আপনার ওয়াশিং মেশিনও করতে পারে। ঠান্ডা পানিতে ডিটারজেন্টের সঙ্গে এক কাপ ভিনেগার মিশিয়ে আপনার স্যান্ডেল আপনি পরিষ্কার করে নিতে পারেন।

* কাঠের হিল জুতা: এক গ্যালন গরম পানিতে আধা কাপ সাদা ভিনেগার এবং কয়েকফোঁটা বাসন মাজার ডিটারজেন্ট দিয়ে ৩০ সেকেন্ড অপেক্ষা করুন। উপকরণটি দিয়ে পুরো জুতা ভালোভাবে পরিষ্কার করে ফেলুন। অতঃপর এক টুকরা কাপড় সেই দ্রবণে ডুবিয়ে সেটি দিয়ে জুতার হিল এবং খাঁজগুলো ভালোমতো পরিষ্কার করে নিন। সবশেষে জুতার হিলের অংশ পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন।

* দড়ির হিল জুতা: কার্পেট পরিষ্কারক দিয়ে টুথব্রাশের মাধ্যমে এধরনের জুতার দড়ির তৈরি অংশ পরিষ্কার করুন। পরিষ্কার করার সময় দড়ির দিক অনুযায়ী পরিষ্কার করুন নতুবা দড়ি ছিঁড়ে চলে আসতে পারে। একইভাবে জুতার বাকি অংশ ব্রাশ এবং পরিষ্কারক দিয়ে পরিষ্কার করে নিন। তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

সানশাইন/১৩ জানুয়ারি/রনি

জানুয়ারি ১৩
১২:৪৯ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত