Daily Sunshine

তাঁতশিল্পের সুদিন ফিরিয়ে আনা হবে:মন্ত্রী

Share

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : বস্ত্র ও পাঠ মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী এমপি বলেছেন, দেশের তাঁতশিল্পের ঐতিহ্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে কাজ করছে সরকার।

শুধুমাত্র রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ ঘিরেই রয়েছে দেশের ঐতিহ্যবাহী এ শিল্প। বর্তমানে নানা সমস্যায় রয়েছে এই এলাকার তাঁতশিল্পীরা। সরকার এসব সমস্যা নিরশনে কাজ শুরু করেছে। বাংলাদেশ রেশম বোর্ড ও তাঁত বোর্ডের মাধ্যমে এসব সমস্যা কাটিয়ে এই শিল্পের সুদিন ফিরিয়ে আনা হবে।

সোমবার সকালে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার বারোঘরিয়া ইউনিয়নের লাহারপুরে তাঁত পল্লী পরিদর্শন শেষে তাঁতী, রিলার ও বসনী সমাবেশে এসব কথা বলেন বস্ত্র ও পাঠ মন্ত্রী।

এসময় তিনি আরো বলেন, বিদেশী তাঁত পণ্যে সবমিলিয়ে ৬০ শতাংশ শুল্ক আরোপের পরেও দেশের তাঁতশিল্প মুখ থুবড়ে পড়েছে, বিদেশীদের সাথে প্রতিযোগিতায় টিকতে পারছি না। ভারত ও চীন বিভিন্ন তাঁত পণ্য অল্প দামে ও সুদর্শন রেশম সুতা দিতে পারে, তাহলে আমরা কেন পারবো না? এতে অব্যশই আমাদের কিছু প্রযুক্তিগত দুর্বলতা রয়েছে। এসব দুর্বলতা দূর করতে নানা পদক্ষেপ গ্রহন করা হবে। প্রয়োজনে চীন থেকে বিশেষজ্ঞ এনে দেশের তাঁতশিল্প সংশ্লিষ্টদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বস্ত্র ও পাঠ মন্ত্রী বলেন, আওয়ামীলীগ খেত-খামার থেকে উঠে আসা একটি দল। বিএনপি-জামায়াতের সময় ধ্বংশ হয়েছে চাঁপাইনবাবগঞ্জের তাঁত ও রেশম শিল্প। কিন্তু আওয়ামীলীগ ক্ষমতায় এসে তাঁত শিল্পের উন্নয়নে কাজ করছে।

মন্ত্রী বলেন, তাঁত ও রেশম শিল্প সংশ্লিষ্টদের ঋণের পরিমান বাড়ানো হবে। কারন বর্তমান প্রেক্ষাপটে ৬০ হাজার টাকায় তেমন কিছুই হয় না। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করছে বলেও জানান বস্ত্র ও পাঠ মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী এমপি।

পরে মন্ত্রী রানিহাটি ইউনিয়নের হরিনগর এলাকার তাঁতপল্লী ঘুরে দেখেন।

এসময় আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড পরিচালনা পর্ষদের সিনিয়র ভাইস চেয়ারম্যান ফজলে হোসেন এমপি, বস্ত্র ও পাঠ মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলম, বস্ত্র ও পাঠ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. অলিউল্লাহ, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ।

সমাবেশের সভাপতিত্ব করেন, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মু. আবদুল হাকিম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, পুলিশ সুপার এএইচএম আব্দুর রকিবসহ অন্যান্যরা।

সানশাইন/১১ জানুয়ারী/ রোজি

জানুয়ারি ১১
১৯:৫৮ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত