Daily Sunshine

ইন্দোনেশিয়ায় প্রবল ভূমিধসে নিহত ১১

Share

সানশাইন ডেস্ক : ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে ভারি বৃষ্টিপাতে সৃষ্ট ভূমিধসে ১১ জন নিহত ও ১৮ জন আহত হয়েছেন। এছাড়া এখনও ১৪ জন নিখোঁজ রয়েছেন। শনিবার স্থানীয় সময় বিকাল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টার মধ্যে পশ্চিম জাভার চিহানগিউয়াং গ্রামে ভূমিধসের ঘটনাগুলো ঘটেছে।

রবিবার ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বোর্ডের (বিএনপিবি) বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। দুর্ঘটনার শিকার চিহানগিউয়াং গ্রামটি রাজধানী জাকার্তা থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণপূর্বে।

এক বিবৃতিতে বিএনপিবির মুখপাত্র রাদিত্য জাতি জানিয়েছেন, প্রবল বৃষ্টিপাত ও আলগা মাটির কারণে প্রথম ভূমিধসের ঘটনাটি ঘটে। কর্মকর্তারা এখানে উদ্ধারকাজ চালানোর সময় পরবর্তী ভূমিধসটি হয়। রবিবার সকাল পর্যন্ত পাওয়া হতাহতের এ সংখ্যা প্রাথমিক বলে জানিয়েছেন তিনি। বৃষ্টি ও বজ্রপাত দিনভর উদ্ধারকাজে বিঘ্ন ঘটাতে পারে বলেও মন্তব্য করেছেন তিনি।

গত অক্টোবরে দেশটির প্রেসিডেন্ট জোকো উয়িদোদো সতর্ক করে বলেছিলেন, লা নিনা আবহাওয়া পদ্ধতির কারণে কৃষি উৎপাদন ক্ষতিগ্রস্ত হওয়ার পাশপাশি ভারি বৃষ্টিপাত বন্যা ও ভূমিধসের কারণ হতে পারে।

প্রশান্ত মহাসাগরের নিরক্ষীয় অঞ্চলে অস্বাভাবিক শীতল তাপমাত্রা দেখা দিলে আবহাওয়ায় ‘লা নিনা’ ধরন শুরু হয়েছে বলে ধরে নেওয়া হয়। ইন্দোনেশিয়ায় ঘন ঘন বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে, বিশেষকরে নভেম্বর থেকে মার্চ পর্যন্ত বর্ষাকাল চলাকালে। ব্যাপক বন উজাড়ের কারণে পরিস্থিতি আরও মারাত্মক আকার ধারণ করেছে।

 

সানশাইন/১০ জানুয়ারি/রনি

জানুয়ারি ১০
১২:০৪ ২০২১

আরও খবর