Daily Sunshine

করোনার উৎস তদন্তে ঢুকতে দিচ্ছে না চীন: ডব্লিউএইচও

Share

সানশাইন ডেস্ক : চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দলকে দেশটিতে ঢুকতে দেওয়া হচ্ছে না বলে জানিয়েছে সংস্থাটি। এ ঘটনায় ডব্লিউএইচও প্রধান তেদরোস আধানোম ঘেব্রেয়েসুস খুবই হতাশ হয়েছেন। খবর দ্য গার্ডিয়ান।

চীনা কর্মকর্তারা বলছেন, ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলের সদস্যদের ভিসা এখনও অনুমোদন না পাওয়ায় তারা সে দেশে আসতে পারছেন না। তবে চীনের উহানে যাওয়ার উদ্দেশে ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলের কয়েকজন সদস্য ইতিমধ্যে তাদের যাত্রা শুরু করে দিয়েছেন।

ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলকে চীনে ঢুকতে না দেওয়ার ঘটনায় সংস্থাটির মহাপরিচালক তার হতাশা প্রকাশ করে চীনকে ডব্লিউএইচও’র দলটিকে সে দেশে ঢোকার অনুমতি দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। ঘেব্রেয়েসুস বলেন, ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ দলটির দুজন সদস্য ইতিমধ্যে তাদের যাত্রা শুরু করেছেন। অন্যরা শেষ মুহূর্তে সফর করতে পারছেন না। এ সংবাদে তিনি খুবই হতাশ।

ডব্লিউএইচও প্রধান জানান, এ ব্যাপারে তিনি চীনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করছেন। তিনি আবার এ বিষয় স্পষ্ট করছেন যে মিশনটি ডব্লিউএইচও ও আন্তর্জাতিক দলের একটি অগ্রাধিকার।

গত ডিসেম্বরের মাঝামাঝি ডব্লিউএইচও জানায়, ২০২১ সালে চীনের উহান শহরে করোনার উৎস তদন্তে ১০ জন আন্তর্জাতিক বিজ্ঞানীর একটি দল যাবে। তখন এই উদ্যোগকে স্বাগত জানিয়েছিল বেইজিং। কিন্তু এখন তারা ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলটিকে দেশে ঢোকার অনুমতি দিচ্ছে না।

বিভিন্ন দেশের বিজ্ঞানীদের সমন্বয়ে গঠিত একটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলকে উহানে পাঠাতে বেশ কয়েক মাস ধরে চেষ্টা চালিয়ে আসছে ডব্লিউএইচও। তারা এ নিয়ে গত বছরের জুলাই থেকে চীনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলছে। কিন্তু এ ধরনের তদন্তের ব্যাপারে অনাগ্রহ দেখিয়ে আসছে চীন।

বিজ্ঞানীরা বলছেন, তদন্তের উদ্দেশ্য অপরাধী খুঁজে বের করা নয়। ভাইরাসটির ঠিক কোথায়, কীভাবে উৎপত্তি হলো, কীভাবে তা মানুষের মধ্যে ছড়াল-এসব জেনে ভবিষ্যতে সংক্রমণের ঝুঁকি কমানোর উপায় বের করা।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। ক্রমেই মহামারি আকারে তার সংক্রমণ বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়ে। এ ভাইরাসে এখন পর্যন্ত সাড়ে ৮ কোটি আক্রান্ত ও ১৮ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

সানশাইন/০৬ জানুয়ারি/রনি

জানুয়ারি ০৬
১৩:১৭ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত