Daily Sunshine

ত্বকের জন্য কোন ভিটামিন ভালো?

Share

সানশাইন ডেস্ক : মানসিক সুস্থতা, শক্তিশালী ইমিউন সিস্টেম ও শরীরের সার্বিক সুস্বাস্থ্যের জন্য ভিটামিনের প্রয়োজনীয়তা রয়েছে। ভিটামিনের প্রসঙ্গ আসলে আমরা ধরে নিই যে এটা শরীরের ভেতরটাকে সুস্থ রাখবে। আমরা এটা খুবই কম ভাবি যে ভিটামিন শরীরের বাইরের দিকটারও উপকার করে। অর্থাৎ আমাদের ত্বককে সুস্থ রাখতেও ভিটামিন কাজ করে। তাই কেবল শরীরের অভ্যন্তরীণ দিক বিবেচনা করে নয়, ত্বকের তারুণ্য ধরে রাখতে ও চর্মরোগ এড়াতেও সঠিক খাবার খাওয়ার প্রতি মনোযোগী হতে হবে। এখন আপনার মনে এই প্রশ্ন আসা স্বাভাবিক যে ত্বকের উপকারে কোন ভিটামিন তুলনামূলক ভালো। আপনার কৌতূহল মেটাতে এই প্রতিবেদনে সে সম্পর্কে বলা হলো।

* ভিটামিন এ: ভিটামিন এ হলো একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা কোলাজেন ধ্বংসকারী ফ্রি রেডিক্যালসকে নিষ্ক্রিয় করে থাকে। নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত ইউনিয়ন স্কয়ার লেজার ডার্মাটোলজির ডার্মাটোলজিস্ট জেনিফার চাওয়ালেক বলেন, ‘কোলাজেন ধ্বংস হলে ত্বক ভেতরে ঢুকে যায় বা ঝুলে পড়ে, ছোট ছোট রেখা ডেভেলপ হয় ও বয়স্কতার অন্যান্য ছাপ পড়ে। ভিটামিন এ শরীরকে নতুন ত্বক কোষ সৃষ্টিতে সাহায্য করে, ত্বককে তারুণ্যদীপ্ত রাখে।’ পুরুষ ও নারীর প্রতিদিন যথাক্রমে ৯০০ ও ৭০০ মাইক্রোগ্রাম ভিটামিন এ প্রয়োজন হয়। এই ভিটামিনের কিছু সমৃদ্ধ উৎস হলো- বাঁধাকপি, ব্রোকলি, পালংশাক, লাল ক্যাপসিকাম, কমলা ও হলুদ রঙের সবজি (যেমন- গাজর, মিষ্টি আলু ও মিষ্টি কুমড়া), মাছ, ডিম, পনির ও কলিজা। অনেক প্রসাধনী সামগ্রীতে ভিটামিন এ এর ডেরিভেটিভ রেটিনল থাকে। রেটিনল নতুন ত্বক কোষ সৃষ্টিতে উদ্দীপনা যোগায়, ব্রণ কমায় ও বয়স্কতার ছাপ এড়ায়।

* ভিটামিন বি: ভিটামিন বি হলো আট প্রকার বি ভিটামিনের মিসনোমার। এসব ভিটামিন বিভিন্ন উপায়ে আমাদেরকে সুস্থ রাখে। বিশেষত ভিটামিন বি৩, ভিটামিন বি৭ ও ভিটামিন ১২ ত্বককে ভালো দেখাতে সাহায্য করে। ত্বককে ক্লান্ত, ফ্যাকাসে ও অসুস্থ দেখাচ্ছে? তাহলে আপনার আরো বি১২ প্রয়োজন, যা রক্তশূন্যতা প্রতিরোধ করবে। ভিটামিন বি৩ বা নিয়াচিন ত্বকে আর্দ্রতা ধরে রাখে। অন্যদিকে ভিটামিন বি৭ বা বায়োটিনের অভাব হলে ত্বকে একজিমার মতো চর্মরোগ হতে পারে। প্রতিদিন প্রাপ্তবয়স্ক পুরুষ ও নারীর যথাক্রমে ১৬ ও ১৪ মিলিগ্রাম বি৩ প্রয়োজন। পর্যাপ্ত প্রমাণের অভাবে ভিটামিন বি৭ এর দৈনিক প্রয়োজনীয় মাত্রা এখনো নির্ধারণ করা হয়নি। কিন্তু যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব মেডিসিন (আইওএম) ১৯ বছর বা তদোর্ধ্ব বয়সি মানুষদের প্রতিদিন ৩০ মাইক্রোগ্রাম বায়োটিন গ্রহণ করতে পরামর্শ দিয়েছেন। অন্যদিকে প্রাপ্তবয়স্ক পুরুষ ও নারীর প্রতিদিন ২.৪ মাইক্রোগ্রাম বি১২ খাওয়া উচিত। ভিটামিন বি১২ ও ভিটামিন বি৩ এর ভালো উৎস হলো মাছ, মাংস, বাদাম, ডাল/শিম জাতীয় খাবার (লেগিউম) ও গোটা শস্য। ডা. ইরাম বলেন, ‘ভিটামিন বি৩ টপিক্যালি ব্যবহার করলে ত্বক আর্দ্র হবে ও ব্রণ সম্পৃক্ত প্রদাহ কমবে।’

* ভিটামিন সি: ভিটামিন সি হলো একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যার মানে হলো এটা আমাদের কোষগুলোকে ফ্রি রেডিক্যালস জনিত ক্ষতি থেকে রক্ষা করতে পারবে। ভিটামিন সি শরীরকে কোলাজেন তৈরিতেও সাহায্য করে, যা ত্বককে নমনীয় করে ও রোদের ক্ষতিকারক প্রভাব কমায়। প্রাপ্তবয়স্ক পুরুষ ও নারীর জন্য দৈনিক সুপারিশকৃত ভিটামিন সি এর মাত্রা হলো যথাক্রমে ৯০ মিলিগ্রাম ও ৭৫ মিলিগ্রাম। ভিটামিন সি এর কিছু সমৃদ্ধ উৎস হলো কমলা ও মাল্টার মতো সাইট্রাস ফল, লাল ক্যাপসিকাম, সবুজ ক্যাপসিকাম, স্ট্রবেরি, টমেটো ও ব্রোকলি। ডা. চাওয়ালেকের মতে টপিক্যালি ব্যবহারের জন্য ভিটামিন সি হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিটামিন, কারণ এটা সূর্যালোকে সৃষ্ট ক্ষতি সারিয়ে তোলে। ভিটামিন সি সিরাম কোলাজেন তৈরিতে উদ্দীপনা যোগায় ও কালো দাগ দূর করে।

* ভিটামিন ই: অন্যান্য আরো ভিটামিনের মতো ভিটামিন ই হলো একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যেকারণে এটাও ত্বকের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। মন্টগোমারি-ডার্মাটোলজির ডার্মাটোলজিস্ট ও অ্যাম্বার নুন ডটকমের ফাউন্ডার ইরাম ইলিয়াস বলেন, ‘ভিটামিন ই কোলাজেনের ভাঙন এড়াতে পারে। কোলাজেন ধ্বংস হলে ত্বকে বলিরেখার মতো বিভিন্ন রেখা ও বয়স্কতার ছাপ পড়ে, যেকারণে ত্বককে অকালে বুড়ো দেখায়।’ প্রাপ্তবয়স্ক মানুষদের জন্য দৈনিক সুপারিশকৃত ভিটামিন ই এর মাত্রা হলো ১৫ মিলিগ্রাম, তবে বাচ্চাকে বুকের দুধ পান করানো নারীদের আরো একটু বেশি ভিটামিন ই প্রয়োজন (১৯ মিলিগ্রাম)। এই ভিটামিনের কিছু ভালো উৎস হলো- চিনাবাদাম, আমন্ড বাদাম, অন্যান্য বাদাম, ভেজিটেবল অয়েল (যেমন- সানফ্লাওয়ার অয়েল ও স্যাফফ্লাওয়ার অয়েল), পালংশাক ও ব্রোকলির মতো সবুজ শাকসবজি, সূর্যমুখী বীজ ও মিষ্টি কুমড়া। ভিটামিন ই টপিক্যালি ব্যবহার করলে ত্বক আর্দ্র থাকে, কারণ এটা কার্যকর ময়েশ্চারাইজার। ডা. ইলিয়াস বলেন, ‘টপিক্যালি ভিটামিন ই প্রয়োগ করলে এটা স্কিন লেয়ারে ঢুকে ত্বককে আর্দ্র করে।’

সানশাইন/২৪ ডিসেম্বর/ রোজি

ডিসেম্বর ২৪
১৮:৪৫ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পাথর কুড়িয়ে চলে সংসার

পাথর কুড়িয়ে চলে সংসার

স্টাফ রিপোর্টার, রাবি : ভোর ছয়টা। মাঘের কনকনে শীত। কুয়াশার চাদরে আবৃত চারপাশ। রোদ নেই, উল্টো মৃদু বাতাস বইছে। বাংলাবান্ধা ইউনিয়ন সংলগ্ন জিরো পয়েন্ট স্থলবন্দরের পাশে মহানন্দা নদীতে নিজেদের কাজে ব্যস্ত সময় পার করছেন শত শত শ্রমিক। নদীর স্বচ্ছ জলে তারা সকলেই পাথর কুড়োচ্ছেন। হিমালয় থেকে উদ্ভূত হয়ে ভারতের পশ্চিমবঙ্গের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত