Daily Sunshine

সাইবার নিরাপত্তা সূচকে ৮ ধাপ এগিয়ে বাংলাদেশ

Share

সানশাইন ডেস্ক : যুক্তরাজ্যের এস্তোনিয়াভিত্তিক ই-গভর্নেস অ্যাকাডেমি ফাউন্ডেশনের করা জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে ৮ ধাপ উন্নতি করেছে বাংলাদেশ।

ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্সের (এনসিএসআই) বৈশ্বিক সাইবার নিরপত্তা সূচকে ৭৩তম স্থান থেকে ৬৫তম স্থানে উন্নীত হয়েছে বাংলাদেশ।

মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সংকট মোকাবিলায় যুক্তরাজ্যভিত্তিক এ প্রতিষ্ঠান এ সূচক নির্ধারণ করে থাকে।

এনসিএসআই-এর ওয়েবসাইটে প্রকাশিত সূচক অনুযায়ী, ৯৬ দশমিক ১০ স্কোর পেয়ে এ তালিকায় শীর্ষে রয়েছে গ্রিস। ৯২ দশমিক ২১ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে চেক রিপাবলিক ও ৯০ দশমিক ৯১ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে এস্তোনিয়া।

এই সূচকে ৪৪ দশমিক ১৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ছাড়া অন্য সব দেশ থেকে এগিয়ে রয়েছে।

সূচকে ৪২ দশমিক ৮৬ স্কোর নিয়ে ৬৬তম অবস্থানে পাকিস্তান, ৩৫ দশমিক ০৬ স্কোর নিয়ে ৮০তম অবস্থানে চীন, নেপাল ২৮ দশমিক ৫৭ স্কোর নিয়ে ৯৩তম অবস্থানে, শ্রীলঙ্কা ২৭ দশমিক ২৭ স্কোর নিয়ে ৯৮তম ও ১৮ দশমিক ১৮ স্কোর নিয়ে ভুটান ১১৫তম, ১১ দশমিক ৬৯ স্কোর নিয়ে ১৩২তম আফগানিস্তান, ১০ দশমিক ৩৯ স্কোর নিয়ে ১৩৯তম অবস্থানে রয়েছে মিয়ানমার।

সূচকে যুক্তরাষ্ট্রের অবস্থান ১৬তম, যুক্তরাজ্য ১৮তম। প্রথম ২০টি দেশের মধ্যে এশিয়ার একমাত্র প্রতিনিধি সিঙ্গাপুর রয়েছে ১৫তম অবস্থানে। ১৬০ দেশের এ তালিকায় সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে দক্ষিণ সুদান।

এদিকে বাংলাদেশের ৮ ধাপ উন্নতি প্রসঙ্গে সরকারের সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করা বিজিডি ই-গভ সার্ট-এর প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেছেন, ‘এটা সাইবার নিরাপত্তা বিধানে বাংলাদেশের সক্ষমতারই প্রতিফলন। যা ভবিষ্যতে আর দক্ষতার সাথে সাইবার হামলা প্রতিহত করতে উৎসাহিত করবে এবং সাইবার নিরাপত্তায় দেশের সক্ষমতা বাড়াতে সহায়তা করবে।’

 

সানশাইন/২৪ ডিসেম্বর/রনি

ডিসেম্বর ২৪
১২:৫২ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পা নেই তবুও ফুডপান্ডার রাইডার পলাশ

পা নেই তবুও ফুডপান্ডার  রাইডার পলাশ

আসাদুজ্জামান নূর : রাজশাহী নগরীর উপশহরে প্রসিদ্ধ মাষকলাই রুটির দোকান ‘কালাই হাউজ’। দোকানের সামনে হুইল চেয়ারে বসে আছেন এক প্রতিবন্ধী যুবক। একটি পা নেই, আরেকটি অক্ষম। চেয়ারের পেছনে ফুডপান্ডার খাবার বহন করার ব্যাগ। কিছুক্ষণ পরেই দোকানের এক কর্মচারী কালাইরুটি ও অন্যান্য খাবার নিয়ে এলেন। ভরে দিলেন হুইল চেয়ারের পেছনের ব্যাগে।

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ

সানশাইন ডেস্ক : ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বুধবার (২৭ জানুয়ারি) ফল প্রকাশ করে সরকারি কর্মকমিশন (পিএসসি)। লিখিত পরীক্ষায় পাস করেছেন ১০ হাজার ৯৬৪ জন। পরীক্ষা অংশ নেন ২০ হাজার ২৭৭ জন প্রার্থী। পাস করা ওই প্রার্থীরা এখন মৌখিক পরীক্ষা দেবেন। প্রায় এক বছর পর এই ফল

বিস্তারিত