Daily Sunshine

মাদক উৎপাদনে শীর্ষ চার দেশ

Share

সানশাইন ডেস্ক : বাংলাদেশে ইয়াবা, ফেনসিডিল, হেরোইন আর গাঁজার বাইরেও অন্তত ২০ ধরনের মাদক সেবন করে মাদকসেবীরা। তেমনি বিশ্বের বিভিন্ন দেশের একটি উল্লেখ্য মানুষ বিভিন্নভাবে নেশা করে থাকে। সেজন্য বিশ্বে একটি বিপুল পরিমান মাদক সরবারহ করতে হয় মাদক পাচারকারীদের। তবে কারা বা কোন দেশ সবথেকে বেশি মাদক উৎপাদন করে? তা জানবো আজ।

আফগানিস্তান: বিশ্বের শীর্ষ মাদক উৎপাদনকারী দেশের মাঝে সবচেয়ে বেশি আফিম চাষ হয় আফগানিস্তানে। জাতিসংঘের হিসেবে, প্রতি বছর প্রায় পাঁচ থেকে ছয় হাজার টন কাঁচা আফিম উৎপাদন হয় সেখানে। ন্যাটো বাহিনীর সৈন্যরা চলে যাওয়ার পর আরো বেশি পরিমাণ জমিতে আফিমের চাষ হচ্ছে বলে জানা গেছে। যুক্তরাষ্ট্র ও এশিয়া হচ্ছে, আফগানিস্তানের আফিমের মূল ক্রেতা। আফিম পশ্চিমা দেশগুলোতে চোরাচালানের ক্ষেত্রে চোরাকারবারীরা ইরানকে রুট হিসেবে ব্যবহার করে থাকে।

কলম্বিয়া: কোকেন উৎপাদনে বিশ্বে সেরা অবস্থানে রয়েছে কলম্বিয়া। জাতিসংঘের হিসেবে কলম্বিয়ায় প্রতি বছর তিন থেকে চার’শ টন কোকেন উৎপাদিত হয়। এছাড়া পেরু ও বলিভিয়াতেও কোকেনের চাষ হয়। ল্যাটিন অ্যামেরিকা, উত্তর অ্যামেরিকা আর ইউরোপ কোকেনের সবচেয়ে বড় বাজার।

মরক্কো: উত্তর আফ্রিকার মরক্কোতে প্রতি বছর গড়ে প্রায় দেড় হাজার টন মারিজুয়ানা বা গাঁজা ও হাশিশ উৎপাদিত হয়। যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে সীমিত আকারে গাঁজার ব্যবহার বৈধ করায় এর চাষ আরও বেড়েছে।

গোল্ডেন ট্রায়াঙ্গল: মাদক উৎপাদনে এশিয়ার তিন দেশ মিয়ানমার, লাওস আর থাইল্যান্ড ‘গোল্ডেন ট্রায়াঙ্গল’ নামে পরিচিত। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই তিন দেশে প্রতিবছর গড়ে প্রায় এক হাজার টন আফিম উৎপাদিত হয়।

সানশাইন/২৩ ডিসেম্বর/রনি

ডিসেম্বর ২৩
১৩:১৭ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত