Daily Sunshine

বাংলাদেশ থেকে ৫০ হাজার মেট্রিক টন সার নিচ্ছে নেপাল

Share

সানশাইন ডেস্ক : ফেরতযোগ্য ঋণ সহায়তার আওতায় নেপালে ৫০ হাজার মেট্রিক টন গ্রানুলার ইউরিয়ার সার রপ্তানি করবে সরকার। এরমধ্যে ৪০হাজার মেট্রিক টন বাল্ক এবং ১০ মেট্রিক পন টন ব্যাগড গ্রানুলার ইউরিয়া সার রয়েছে।

এই সার কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে সংগ্রহ করে নেপালে রপ্তানি করবে। এজন্য ব্যয় হবে ১০৯ কোটি ৭৪লাখ ৪৭হাজার ১২ টাকা ।

শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশস্থ নেপালের রাষ্ট্রদূতের গত ২৭ আগস্ট তারিখের নোট ভারবাল সংযুক্ত করে পররাষ্ট্র মন্ত্রণালয় ৩০ আগস্ট তারিখের এক চিঠিতে উল্লেখ করে যে, নেপাল সরকার বাংলাদেশ সরকারের কাছ থেকে ফেরতযোগ্য ঋণ সহায়তা হিসেবে ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার সংগ্রহ করতে ইচ্ছুক

ওই চিঠিতে নেপাল সরকারকে জরুরি ভিত্তিতে উল্লিখিত ইউরিয়া সার সহায়তা দেওয়ার বিষয়টি বিবেচনার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় শিল্প মন্ত্রণালয়কে অনুরোধ জানায়। নেপাল সরকারকে ফেরতযোগ্য ঋণ সহায়তা হিসেবে ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার সরবরাহের বিষয়ে জরুরি ভিত্তিতে মতামত দেওয়ার জন্য শিল্প মন্ত্রণালয় থেকে ৩১ আগস্ট তারিখ বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি)-এর চেয়ারম্যানকে অনুরোধ জানানো হয়। বিসিআইসি এর উত্তরে জানায় যে, কাফকো, বাংলাদেশ থেকে আমদানি করে নেপাল সরকারে চাহিদা অনুযায়ী ইউরিয়া সার সরবরাহ করা যেতে পারে।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে নেপাল সরকারকে ফেরতযোগ্য ঋণ সহায়তা হিসেবে ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার সরবরাহ বিষয়ে সার্বিক বিষয় আলোচনার জন্য উচ্চ পর্যায়ের একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। শিল্প সচিবের সভাপতিত্বে সভায় মন্ত্রিপরিষদ সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ,গভর্ণর, বাংলাদেশ ব্যাংক,চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ড, সিনিয়র সচিব অর্থ বিভাগ,সচিব, কৃষি মন্ত্রণালয় ,সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়,সচিব, বাণিজ্য মন্ত্রণালয়, চেয়ারম্যান, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন এবং মহাপরিচালক-১, প্রধানমন্ত্রীর কার্যালয় অংশ নেন। সভায় কাফকো, বাংলাদেশ থেকে ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানি করে ফেরৎযোগ্য ঋণ সহায়তার ভিত্তিতে নেপাল সরকারকে সরবরাহের নীতিগত সিদ্ধান্ত হয়।

সূত্র জানায়,সভার আলোচনার পরিপ্রেক্ষিতে নেপাল সরকারকে ফেরতযোগ্য ঋণ সহায়তার আওতায় ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার রপ্তানি/সরবরাহের ক্ষেত্রে প্রযোজ্য আর্থিক সংশ্লেষের বিষয়টি অনুমোদনের জন্য শিল্প মন্ত্রণালয় থেকে একটি চিঠি অর্থ বিভাগে পাঠানো হয়। ওই চিঠির পরিপ্রেক্ষিতে অর্থ বিভাগ নেপাল সরকারকে ফেরতযোগ্য ঋণ সহায়তার আওতায় রপ্তানি/সরবরাহের লক্ষ্যে বিসিআইসির অনুক’লে দেওয়া কাউন্টার গ্যারান্টির বিপরীতে লোন অ্যাগেনস্টে ট্রাস্ট রিপিপট (এলএটিআর) এর মাধ্যমে ঋণ নিয়ে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানি করার সম্মতি দেয়। তবে এক্ষেত্রে ফেরতযোগ্য ঋণ সহায়তায় বর্ণিত অর্থ সংশ্লিষ্ট ব্যাংকে ফেরৎ দিতে হবে মর্মে শর্ত আরোপ করা হয়েছে।

অর্থ বিভাগের দেওয়া কাউন্টার গ্যারান্টির বিপরীতে এর মাধ্যমে বিসিআইসি কর্তৃক এলএটিআর-এর বিপরীতে ঋণ নিয়ে কাফকো, বাংলাদেশ থেকে ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানি করে ফেরতযোগ্য ঋণ সহায়তার ভিত্তিতে নেপাল সরকারের অনুক’লে রপ্তানি/সরবরাহের প্রস্তাবে গত ১১ অক্টোবর তারিখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেন।

নেপাল সরকারকে ফেরতযোগ্য ঋণ সহায়তা হিসেবে ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার রপ্তানি/সরবরাহের বিষয়ে খসড়া চুক্তির উপর আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ থেকে ভেটিং নেওয়া হয়েছে। লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের মতামত অনুযায়ী খসড়া চুক্তি সংশোধন করে নেপাল ও বাংলাদেশেরে মধ্যে চুক্তি স্বাক্ষরের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য শিল্প মন্ত্রণালয় থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়।

নেপালে ৫০ হাজার মেট্রিক টন সার সরবরাহের প্রয়োজনীয় সব উদ্যোগ শেষে প্রয়োজনীয় অনুমোদনের জন্য বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে বলে শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সানশাইন/২৩ ডিসেম্বর/রনি

ডিসেম্বর ২৩
১৩:১০ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পা নেই তবুও ফুডপান্ডার রাইডার পলাশ

পা নেই তবুও ফুডপান্ডার  রাইডার পলাশ

আসাদুজ্জামান নূর : রাজশাহী নগরীর উপশহরে প্রসিদ্ধ মাষকলাই রুটির দোকান ‘কালাই হাউজ’। দোকানের সামনে হুইল চেয়ারে বসে আছেন এক প্রতিবন্ধী যুবক। একটি পা নেই, আরেকটি অক্ষম। চেয়ারের পেছনে ফুডপান্ডার খাবার বহন করার ব্যাগ। কিছুক্ষণ পরেই দোকানের এক কর্মচারী কালাইরুটি ও অন্যান্য খাবার নিয়ে এলেন। ভরে দিলেন হুইল চেয়ারের পেছনের ব্যাগে।

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ

৪০তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ

সানশাইন ডেস্ক : ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বুধবার (২৭ জানুয়ারি) ফল প্রকাশ করে সরকারি কর্মকমিশন (পিএসসি)। লিখিত পরীক্ষায় পাস করেছেন ১০ হাজার ৯৬৪ জন। পরীক্ষা অংশ নেন ২০ হাজার ২৭৭ জন প্রার্থী। পাস করা ওই প্রার্থীরা এখন মৌখিক পরীক্ষা দেবেন। প্রায় এক বছর পর এই ফল

বিস্তারিত