Daily Sunshine

করোনার নতুন স্ট্রেইন এখনও নিয়ন্ত্রণের বাইরে নয়: ডব্লিউএইচও

Share

সানশাইন ডেস্ক: যুক্তরাজ্যে উচ্চ সংক্রমণ হারের করোনাভাইরাসের নতুন স্ট্রেইনটি এখনও নিয়ন্ত্রণের বাইরে নয়। সোমবার এক সংবাদ সম্মেলনে এমন আশাবাদের কথা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মকাণ্ড বিষয়ক পরিচালক মাইকেল রায়ান।

তিনি বলেন, মহামারির বিভিন্ন ধাপে সংক্রমণের উচ্চ হার সত্ত্বেও আমরা এটিকে নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসতে সমর্থ হয়েছি। ফলে বিদ্যমান পরিস্থিতি সেই অর্থে নিয়ন্ত্রণের বাইরে নয়। তবে এটিকে (করোনার নতুন স্ট্রেইন) তার নিজস্ব গতিতে চলতে দেওয়া যেতে পারে না।

এর আগে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছিলেন, নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস নিয়ন্ত্রণের বাইরে। দেশটির কর্মকর্তারা জানিয়েছিলেন, করোনার মূল স্ট্রেইনের চেয়ে এটি ৭০ শতাংশ বেশি সংক্রমণ ক্ষমতাসম্পন্ন। তবে সোমবারের সংবাদ সম্মেলনে মাইকেল রায়ান বলেন, বর্তমানে আমরা যে পদক্ষেপ নিচ্ছি এটিই সঠিক পদ্ধতি।

মাইকেল রায়ান বলেন, এই মুহূর্তে আমাদের যা করা দরকার সেটি হচ্ছে কিছুটা সময় নিয়ে ভাইরাসটিকে নিয়ন্ত্রণে আনতে আমদের তৎপরতা আরও জোরদার করা।

এদিকে ব্রিটিশ সরকার নতুন প্রজাতির করোনাভাইরাস ছড়িয়ে পড়ার স্বীকারোক্তি দেওয়ার পর বেশ কয়েকটি দেশ যুক্তরাজ্য ভ্রমণ বাতিলের ঘোষণা দিয়েছে। আরও কয়েকটি দেশ একই পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করছে। রবিবার ব্রিটিশ সরকারের ওই ঘোষণার পর প্রথমে কয়েকটি ইউরোপীয় দেশ এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার পর আরও কিছু দেশ তা অনুসরণ করছে।

নতুন রূপে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য লাখ লাখ মানুষের স্বাস্থ্যবিধি মেনে না চলাকেই মূলত দায়ী করা হচ্ছে। এর সংক্রমণ প্রতিরোধে সম্প্রতি ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসের ক্রিসমাসে মানুষের ভিড় ঠেকাতে কঠোর নিষেধাজ্ঞা এবং যুক্তরাজ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা দিতে বলা হয়েছে। ব্রিটিশ সরকার মনে করছে, এই নতুন রূপের করোনাভাইরাসটির সংক্রমণ সক্ষমতা আগের চেয়েও বেশি। এটি খুব শক্তিশালী রূপ পেয়েছে।

এখন পর্যন্ত যেসব দেশ যুক্তরাজ্য ভ্রমণ নিষিদ্ধ করেছে তাদের মধ্যে রয়েছে আর্জেন্টিনা, বেলজিয়াম, বুলগেরিয়া, কানাডা, চিলি ও কলম্বিয়ার মতো দেশগুলো। এছাড়া এস্তোনিয়া, লাটভিয়া, লিথুনিয়া যুক্তরাজ্যের সব ফ্লাইট স্থগিত করেছে। ফিনল্যান্ড দুই সপ্তাহের জন্য যুক্তরাজ্য থেকে সব ফ্লাইট বাতিল করেছে। ভারত এক ঘোষণায় জানিয়েছে, এই বছর যুক্তরাজ্য থেকে সব ধরনের ফ্লাইট বন্ধ রাখবে।

ইরান, আয়ারল্যান্ড, ইসরায়েল, কুয়েত, মরক্কো, নরওয়ে, নেদারল্যান্ডস, পোল্যান্ড, রোমানিয়া, সুইজারল্যান্ড, তুরস্কও বিভিন্ন মেয়াদে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বাতিল রাখার ঘোষণা দিয়েছে। সূত্র: হিন্দুস্তান টাইমস।

সানশাইন/২২ ডিসেম্বর/রনি

ডিসেম্বর ২২
১২:৩৩ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত