Daily Sunshine

টিকায় ৩ মাস থাকছে অ্যান্টিবডি: মডার্না

Share

সানশাইন ডেস্ক: করোনাভাইরাসের টিকা নিয়ে মার্কিন কোম্পানি মডার্না ও ফাইজারে মধ্যে প্রতিদ্বন্দ্বিতা চলছে। কাছাকাছি সময়ে ক্লিনিক্যাল ট্রায়াল শেষের পর উভয় কোম্পানিই দাবি করেছে, তাদের টিকা প্রায় ৯৫ শতাংশ সফল। এবার মডার্না জানালো, তাদের উদ্ভাবিত টিকায় ৩ মাস পর্যন্ত অ্যান্টিবডি টিকে থাকছে। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন-এ প্রকাশিত এক প্রতিবেদনে এই দাবি করেছেন কোম্পানিটির গবেষকরা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ হলে তার বিরুদ্ধে শরীরের প্রতিরোধ ক্ষমতা কতদিন টিকবে সে নিয়ে বিভিন্ন মত দিয়েছেন বিজ্ঞানীরা। শুরুতে বলা হয়েছিল, ভাইরাস হানা দেওয়ার পরে তার প্রতিরোধী অ্যান্টিবডি তিন মাসের বেশি স্থায়ী হবে না। বরং আরও কম দিনেই অ্যান্টিবডির পরিমাণ কমে যাবে। পরে নতুন গবেষণায় জানা যায়, তিন মাস নয় বরং করোনা প্রতিরোধী অ্যান্টিবডি থাকবে আরও বেশিদিন। ইমিউন সিস্টেম এত সহজে দুর্বল হবে না। সার্স-কভ-২ ভাইরাসকে নিষ্ক্রিয় করতে শরীরে যে অ্যান্টিবডি তৈরি হচ্ছে তার স্থায়িত্ব পাঁচ থেকে সাত মাস। যদি রোগীর শরীরে কোনও ক্রনিক রোগ বা জটিল সংক্রমণজনিত রোগ না থাকে তাহলে এই অ্যান্টিবডির স্থায়িত্ব আরও বাড়বে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকসিয়াস ডিজিজের ডিরেক্টর এবং হোয়াইট হাউজের প্রধান স্বাস্থ্য উপদেষ্টা এপিডেমোলজিস্ট অ্যান্থনি ফাউচির তত্ত্বাবধানে এমআরএনএ ভ্যাকসিন বানিয়েছে মডার্না। এই গবেষণায় রয়েছেন এনআইএইচের অধীনস্থ ভ্যাকসিন রিসার্চ সেন্টারের বিজ্ঞানীরা।

মডার্না জানায়, টিকার ডোজ দেওয়ার পরে ৩৪ জন প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবককে বেছে নিয়ে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছিল। তাতে দেখা গেছে, টিকার প্রথম ডোজ দেওয়ার ২৮ দিন পরে যে অ্যান্টিবডি তৈরি হচ্ছে তা টিকে থাকছে অন্তত তিন মাস।

তবে কোম্পানিটি আরও জানায়, অ্যান্টিবডি এর চেয়েও বেশি দিন টিকে থাকার সম্ভাবনা রয়েছে। সেটি আরও পরীক্ষা করার পর জানা যাবে।

আগামী ১৭ ডিসেম্বর মডার্নার টিকা অনুমোদনের বিষয়ে বৈঠকে বসবে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। তবে এরই মধ্যে যুক্তরাজ্যে অনুমোদন পেয়েছে ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত টিকা।

সানশাইন/০৫ ডিসেম্বর/রনি

ডিসেম্বর ০৫
১২:৪৫ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত