Daily Sunshine

বগুড়ায় দুদকের মামলায় আসামি ৬

Share

সানশাইন ডেস্ক: বগুড়ায় দুই ট্রাকে ৪০ টন ইউরিয়া সার পাচার চেষ্টার অভিযোগে দুই সরকারি ডিলারসহ ৬ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। দুর্নীতি দমন কমিশন (দুদক) বগুড়া সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম মঙ্গলবার দুপুরে নিজ কার্যালয়ে এ মামলা করেন। সিআইডির দেয়া তথ্যের ভিত্তিতে শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও র‌্যাব সদস্যরা ১ নভেম্বর রাতে শেরপুর বাসস্ট্যান্ড এলাকা থেকে ১০ লক্ষাধিক টাকা মূল্যের ৮০০ বস্তা সারসহ ওই ট্রাক দুুটি জব্দ করেন। এ সময় দুই ট্রাকের চালক ও হেলপারকে গ্রেফতার করা হয়।

অপরদিকে বগুড়ার সান্তহার বাফার গুদামে সার কেলেঙ্কারির হোতা বরখাস্ত উপপ্রধান প্রকৌশলী (যান্ত্রিক) নবীর উদ্দিন খান ও তার স্ত্রী মোহসীনা বেগম রত্নার বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগে মামলা করেছে দুদক। সার পাচার চেষ্টার মামলার আসামিরা হলেন মেসার্স শাহীন ট্রেডার্সের মালিক বগুড়া শহরের সেউজগাড়ি এলাকার মরহুম আবু খাদেম খানের ছেলে সাজ্জাদুল হক, গ্লোবাল লিংকের মালিক শহরের কাটনারপাড়ার মরহুম শিল্পপতি আমজাদ হোসেন তাজমার স্ত্রী তাহেরা হোসেন, ট্রাকচালক চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পশ্চিম চন্ডীপুর গ্রামের জামাল উদ্দিন, তার সহকারী একই গ্রামের লিটন কুমার, একই এলাকার পূর্ব জাহাঙ্গীরাবাদ নারায়ণপুর গ্রামের চালক ইব্রাহীম হোসেন এবং তার সহকারী নাসির আলী।

দুদক কর্মকর্তা জানান, মেসার্স শাহীন ট্রেডার্স বগুড়া সদরের শাখারিয়া ইউনিয়নের ও গ্লোবাল লিংক নিশিন্দারা ন্যাংড়া বাজারের সরকারি সার ডিলার। নির্ধারিত এলাকায় সার বিক্রির কথা থাকলেও দুই ডিলার পরস্পর যোগসাজশে ভুয়া চালান তৈরি করে কালোবাজারে বিক্রির চেষ্টা করেছিলেন। তারা দুটি ট্রাকে ৮০০ বস্তা সার বোঝাই করে ঝিনাইদহের কালীগঞ্জে পাচার করছিলেন। দুদক বগুড়া সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম জানান, ট্রাকের চালক ও হেলপাররা ৩০ নভেম্বর আদালত থেকে জামিনে ছাড়া পেয়েছেন। দুই ডিলারকে গ্রেফতারে অভিযান চলছে।

মানি লন্ডারিংয়ে প্রকৌশলী ও স্ত্রীর বিরুদ্ধে মামলা : বগুড়ার সান্তাহার বাফার গুদামে সার কেলেঙ্কারির হোতা বরখাস্ত উপপ্রধান প্রকৌশলী (যান্ত্রিক) নবীর উদ্দিন খান ও তার স্ত্রী মোহসীনা বেগম রত্নার বিরুদ্ধে আরও পাঁচ কোটি ৩৭ লাখ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ উঠেছে। দুদক বগুড়া সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম সোমবার সন্ধ্যায় তাদের বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে মামলা করেন। বাদী আমিনুল ইসলাম জানান, তদন্তে নেমে নবীর উদ্দিন ও তার স্ত্রী মোহসীনা বেগম রত্নার নামে অঢেল সম্পদের সন্ধান পাওয়া যায়। তদন্তে নবীর উদ্দিন তার স্ত্রীর নামেও অবৈধ সম্পদ করেন। যার মোট পরিমাণ পাঁচ কোটি ৩৭ লাখ টাকা। তিনি জানান, নবীর উদ্দিন খান হাইকোর্টে জাল কাগজপত্র জমা দিয়ে জামিনে ছাড়া পেয়ে আত্মগোপন করেছেন। তার স্ত্রী পলাতক রয়েছেন। তাদের গ্রেফতারের চেষ্টা চলছে। তাদের বিরুদ্ধে আরও দুটি মামলা বিচারাধীন রয়েছে।

এজাহার সূত্র ও দুদক কর্মকর্তারা জানান, বগুড়ার সাহার বাফার গুদামে সার পরিবহনে নানা অনিয়মের অভিযোগ ওই দম্পতির অঢেল সম্পদ-সম্পত্তির সন্ধান পাওয়া যায়। তদন্তে ওই গুদামের ১৫৩ কোটি ৩৬ লাখ ১৩ হাজার ৭৫৩ টাকা মূল্যের প্রায় ৫২ হাজার ৩৪২ দশমিক ৮০ টন সার কালোবাজারে বিক্রির অভিযোগ পাওয়া যায়। এ ব্যাপারে দুদক কর্মকর্তা ২০১৮ সালের ৩০ অক্টোবর নবীর উদ্দিন খান ও আদমদীঘি উপজেলা শ্রমিক লীগের আহ্বায়ক রাশেদুল ইসলামের বিরুদ্ধে মামলা করেন। ২০১৯ সালের ১৬ অক্টোবর ওই দম্পতির বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত প্রায় পাঁচ কোটি টাকার সম্পদ অর্জনের অভিযোগে মামলা হয়। ওই দুদক কর্মকর্তা জানান, ২০১৮ সালের মামলায় নবীর উদ্দিন খান গ্রেফতার হন। ছয় মাস জেলে থাকার পর হাইকোর্টে ভুয়া কাগজপত্র জমা দিয়ে মুক্তি পান। তাদের গ্রেফতারে অভিযান চলছে। নবীর উদ্দিন নওগাঁর রানীনগর উপজেলার ধোপাপাড়া গ্রামের মৃত ময়েজ উদ্দিন খানের ছেলে। তারা নওগাঁ শহরের মাস্টারপাড়ায় বসবাস করতেন। তিনি প্রথম মামলায় গ্রেফতারের পর সাময়িক বরখাস্ত হন। এ অবস্থায় চাকরি থেকে অবসরে যান।

সানশাইন/০২ ডিসেম্বর/রনি

ডিসেম্বর ০২
১৯:০০ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পা নেই তবুও ফুডপান্ডার রাইডার পলাশ

পা নেই তবুও ফুডপান্ডার  রাইডার পলাশ

আসাদুজ্জামান নূর : রাজশাহী নগরীর উপশহরে প্রসিদ্ধ মাষকলাই রুটির দোকান ‘কালাই হাউজ’। দোকানের সামনে হুইল চেয়ারে বসে আছেন এক প্রতিবন্ধী যুবক। একটি পা নেই, আরেকটি অক্ষম। চেয়ারের পেছনে ফুডপান্ডার খাবার বহন করার ব্যাগ। কিছুক্ষণ পরেই দোকানের এক কর্মচারী কালাইরুটি ও অন্যান্য খাবার নিয়ে এলেন। ভরে দিলেন হুইল চেয়ারের পেছনের ব্যাগে।

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত