Daily Sunshine

৮০০ বছর পর ফের রাতের আকাশে বিরল দৃশ্য

Share

সানশাইন ডেস্ক: বৃহস্পতি এবং শনি গ্রহ প্রায় ৮০০ বছর পর পৃথিবীর রাতের আকাশে একসঙ্গে উপস্থিত হতে যাচ্ছে! অত্যাশ্চর্য এই ঘটনা ঘটবে আগামী ২১ ডিসেম্বর সূর্যাস্তের পরে।

এবারই প্রথম মানবজাতি এমন বিরল মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে যাচ্ছে। কারণ ৮০০ বছর আগে দূরবীন বা টেলিস্কোপ না থাকায় কোনো মানুষের পক্ষেই এমন দৃশ্যের সাক্ষী থাকার সৌভাগ্য হয়নি।

জ্যোতির্বিজ্ঞানীদের মতে, ১২২৬ সালের মার্চ মাসে শেষ এত কাছাকাছি এসেছিল গ্রহ দুটি। পৃথিবীর আকাশে তাদের দূরত্ব ছিল একটা চাঁদের ব্যাসের ৫ ভাগের একভাগ। এ বছরের ডিসেম্বরের ১৬ থেকে ২৫ তারিখের মধ্যে ফের সেই ঘটনা ঘটতে চলেছে। চলতি বছরের শুরু থেকেই কাছাকাছি আসতে দেখা গেছে দুই গ্রহকে।

যুক্তরাষ্ট্রের রাইস ইউনিভার্সিটির জ্যোতির্বিদ প্যাট্রিক হার্টিগান জানান, আগামী ২১ ডিসেম্বর রাতের আকাশে শনি এবং বৃহস্পতি গ্রহ এতটাই পাশাপাশি অবস্থান করবে যে দেখে জোড়া গ্রহ মনে হবে। দুটি গ্রহের মধ্যে ব্যবধান থাকবে একটি পূর্ণ চাঁদের ব্যাসের ৫ ভাগের ১ ভাগ। ভালো টেলিস্কোপ থাকলে এই দৃশ্য পরিষ্কার দেখা যাবে। এই মহাজাগতিক ঘটনা সবচেয়ে ভালো দেখা যাবে বিষুবরেখা বা নিরক্ষীয় অঞ্চল থেকে।

অবশ্য এবছর আশা পূরণ না হলেও হতাশ হবার কিছু নেই বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। খুব শিগগিরি আবারও এমন ঘটনা ঘটতে চলেছে। তবে সেটা ২০৮০ সালে। আর যদি ২০৮০ সালেও মানুষের ভাগ্যে শনি আর বৃহস্পতির একসঙ্গে অবস্থান চোখে না পড়ে তাহলে মানবজাতিকে অপেক্ষা করতে হবে ২৪০০ সাল পর্যন্ত।

 

 

সানশাইন/২৪ নভেম্বর/রনি

নভেম্বর ২৪
২০:৫৬ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পাথর কুড়িয়ে চলে সংসার

পাথর কুড়িয়ে চলে সংসার

স্টাফ রিপোর্টার, রাবি : ভোর ছয়টা। মাঘের কনকনে শীত। কুয়াশার চাদরে আবৃত চারপাশ। রোদ নেই, উল্টো মৃদু বাতাস বইছে। বাংলাবান্ধা ইউনিয়ন সংলগ্ন জিরো পয়েন্ট স্থলবন্দরের পাশে মহানন্দা নদীতে নিজেদের কাজে ব্যস্ত সময় পার করছেন শত শত শ্রমিক। নদীর স্বচ্ছ জলে তারা সকলেই পাথর কুড়োচ্ছেন। হিমালয় থেকে উদ্ভূত হয়ে ভারতের পশ্চিমবঙ্গের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত