Daily Sunshine

প্রথম নারী অর্থমন্ত্রী পাচ্ছে যুক্তরাষ্ট্র

Share

সানশাইন ডেস্ক: এই প্রথম যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হতে যাচ্ছেন ফেডারেল রিজার্ভের সাবেক চেয়ারম্যান আর জ্যানেট ইয়েলেন তাকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের অর্থমন্ত্রী হিসেবে বেবেচনা করা হয়েছে। রয়টার্স।

জ্যানেট ইয়েলেনকে মার্কিন অর্থমন্ত্রী হিসেবে পছন্দ করার পেছনে বেশ কিছু কারণ রয়েছে। প্রথমত, অর্থমন্ত্রী বাছাইয়ের ক্ষেত্রে এই মুহূর্তে বাইডেনের কাছে সবচেয়ে ভালো বিকল্প হচ্ছেন জ্যানেট। কারণ, বর্তমান প্রেক্ষাপটে অর্থনীতিকে মহামারি থেকে মুক্ত করার পাশাপাশি ধনী ও দরিদ্রের মধ্যে স্থিতিশীল ব্যবধান কমিয়ে আনার জন্য কাজ করতে হবে একজন অর্থমন্ত্রীকে। আর এ ক্ষেত্রে ইয়েলেন এ কাজে নতুন কেউ নন।

৭৪ বছর বয়সী এই অর্থনীতিবিদ এরআগে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান এবং সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের শীর্ষ অর্থনীতিবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৭ সালের আর্থিক সংকটের পরে অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য কাজ করার এবং মন্দা কাটিয়ে ওঠার জন্য তাকে কৃতিত্ব দেওয়া হয়।

ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকালে জ্যানেট ইয়েলেন কর্মীদের ওপর ব্যাংক নীতিমালার প্রভাব এবং মার্কিন অর্থনীতির ক্রমবর্ধমান ব্যয় বৈষম্য নিয়ে ব্যাপক কাজ করেছেন। তবে ওয়াশিংটনের ঐতিহ্য ধরে রাখতে জ্যানেট ইয়েলেনকে দ্বিতীয় মেয়াদে ফেডের দায়িত্ব দেননি ডোনাল্ড ট্রাম্প।

২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ফেডারেল রিজার্ভের প্রধান হিসেবে, জ্যানেট ইয়েলেন ইতিমধ্যেই নিজেকে যুক্তিযুক্তভাবে বিশ্বের অন্যতম শক্তিশালী নারী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। ধারণা করা হচ্ছে, বিনিয়োগকারীরাও তাকে উষ্ণ স্বাগত জানাবেন।

 

 

সানশাইন/২৪ নভেম্বর/রনি

নভেম্বর ২৪
২০:২৩ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

পাথর কুড়িয়ে চলে সংসার

পাথর কুড়িয়ে চলে সংসার

স্টাফ রিপোর্টার, রাবি : ভোর ছয়টা। মাঘের কনকনে শীত। কুয়াশার চাদরে আবৃত চারপাশ। রোদ নেই, উল্টো মৃদু বাতাস বইছে। বাংলাবান্ধা ইউনিয়ন সংলগ্ন জিরো পয়েন্ট স্থলবন্দরের পাশে মহানন্দা নদীতে নিজেদের কাজে ব্যস্ত সময় পার করছেন শত শত শ্রমিক। নদীর স্বচ্ছ জলে তারা সকলেই পাথর কুড়োচ্ছেন। হিমালয় থেকে উদ্ভূত হয়ে ভারতের পশ্চিমবঙ্গের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত