Daily Sunshine

১৪ বছরে ২৬ হাজার শিশু নিহত কিংবা বিকলাঙ্গ

Share

সানশাইন ডেস্ক: প্রতিদিন গড়ে পাঁচটি শিশু নিহত কিংবা বিকলাঙ্গ হয়েছে। ২০০৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত গত ১৪ বছরে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায়। এই অবস্থায় আন্তর্জাতিক শিশু বিষয়ক সংস্থা সেভ দ্য চিলড্রেন বিশ্বের দাতা দেশগুলোর কাছে ওইসব শিশুদের ভবিষ্যত সুরক্ষিত করার আহ্বান জানিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

শুক্রবার সেভ দ্য চিলড্রেন প্রকাশিত ওই প্রতিবেদনে ভয়াবহ এই তথ্য উঠে এসেছে। যেখানে বলা হয়েছে, গত ১৪ বছরে আফগানিস্তানে অন্তত ২৬ হাজার ২৫টি শিশু নিহত কিংবা বিকলাঙ্গ হয়ে পড়েছে।

প্রতিবেদনে সংস্থাটি জানায়, এই ১৪ বছরের মধ্যে ২০১৯ সালে আফগানিস্তানেই সবচেয়ে বেশি শিশু নিহত বা বিকলাঙ্গ হয়েছে। শিশুদের জন্য বিশ্বে সবচেয়ে বিপজ্জনক ১১টি দেশের মধ্যে আফগানিস্তান অন্যতম বলে জানায় জাতিসংঘের শিশু বিষয়ক এই সংস্থা।

সংস্থাটির তথ্যমতে, ২০১৯ সালে আফগানিস্তানে ৮৭৪টি শিশু নিহত এবং ২,২৭৫টি শিশু বিকলাঙ্গ হয়েছে। তাদের মধ্যে দুই-তৃতীয়াংশ ছেলে শিশু। এইশিশুরা মূলত সরকারি ও বিদ্রোহী বাহিনীর লড়াইয়ের মধ্যে পড়ে, বিস্ফোরণে, আত্মঘাতী হামলা বা আত্মঘাতী নয় এমন হামলায় নিহত হয়েছে।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সেনা প্রত্যাহারের ঘোষণা এবং ট্রাম্পের উদ্যোগে আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনা শুরুর পর থেকেই দেশটিতে বিশেষ করে রাজধানী কাবুলে হামলা বেড়ে গেছে।

আফগানিস্তানের স্কুলগুলোতে হামলা প্রায় নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। সেভ দ্য চিলড্রেন জানায়, ২০১৭ সাল থেকে ২০১৯ সালে দেশটিতে তিন শতাধিক স্কুলে হামলা হয়েছে।

সেভ দ্য চিলড্রেন আফগানিস্তানের কান্ট্রি ডিরেক্টর ক্রিস নিয়ামান্ডি বলেন, ‘‘কল্পনা করুন তো ওইসব বাবা-মায়ের কথা; যাদের প্রতিদিন এই আতঙ্কের মধ্যে থাকতে হয় যে, আজই হয়ত কোনও আত্মঘাতী হামলা বা বিমান হামলায় তার শিশু সন্তান মারা যেতে পারে। এটাই আফগানিস্তানের হাজারো পরিবারের ভয়ঙ্কর বাস্তবতা। যাদের সন্তানরা কোনও হামলায় নিহত বা বিকলাঙ্গ হয়ে পড়েছে।”

সোমবার জেনেভায় ‘আফগানিস্তান কনফারেন্স ২০২০’ শুরু হওয়ার কথা। যেখানে আন্তর্জাতিক দাতা দেশগুলোর প্রতিনিধিরা বৈঠক করবেন। এ বৈঠকের আগে সেভ দ্য চিলড্রেন দাতাদের আফগানিস্তানের শিশুদের ভবিষ্যত সুরক্ষায় আরও উদ্যোগ গ্রহণ এবং মানবিক সহায়তার জন্য তহবিল বাড়ানোর আহ্বান জানিয়েছে।

সানশাইন/২৪ নভেম্বর/রনি

নভেম্বর ২৪
১২:৪৩ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত