Daily Sunshine

দক্ষিণ চীন সাগর এলাকায় নৌবাহিনী মোতায়েন করবে ইন্দোনেশিয়া

Share

সানশাইন ডেস্ক: দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ এলাকার কাছে নৌবাহিনী মোতায়েনের ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়া। সোমবার এক সংবাদ সম্মেলনে ইন্দোনেশিয়ার চিফ অব নেভাল স্টাফ অ্যাডমিরাল ইয়ুদো মার্গোনো এ ঘোষণা দেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

ইয়ুদো মার্গোনো জানান, নৌবাহিনীর কমব্যাট স্কোয়াডের সদর দফতর জাকার্তা থেকে স্থায়ীভাবে দক্ষিণ চীন সাগর সংলগ্ন নাতুনা দ্বীপে স্থানান্তর করা হবে।

দক্ষিণ চীন সাগরকে কেন্দ্র করে এ অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই ইন্দোনেশিয়ার নৌবাহিনীর এ ঘোষণা এলো।

বেইজিং নাতুনা দ্বীপের মালিকানা দাবি না করলেও অঞ্চলটির পানিসীমায় চীনের সার্বভৌমত্ব রয়েছে বলে দাবি করে। এ সার্বভৌমত্বের ফলে চীনা জেলেরা মাছ ধরার কার্যক্রম চালাতে পারে বলেও দাবি বেইজিং-এর। তবে ইন্দোনেশিয়া বলছে, চীনের এমন দাবির কোনও আইনি ভিত্তি নেই। আইন অনুযায়ী ওই অঞ্চলের মালিকানা ইন্দোনেশিয়ার।

মৎস্য সম্পদসহ খনিজ আহরণের জন্য দক্ষিণ চীন সাগর অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ নৌপথে বছরে প্রায় পাঁচ লাখ কোটি ডলারের পণ্য পরিবহন হয়ে থাকে। পুরো সমুদ্রপথকে নিজেদের অঞ্চল বলে দাবি করে চীন। তবে আরও কয়েকটি দেশ ওই অঞ্চলের ওপর সার্বভৌমত্ব দাবি করে। দেশগুলো হচ্ছে মালয়েশিয়া, ব্রুনাই, ইন্দোনেশিয়া, তাইওয়ান, ফিলিপাইন ও ভিয়েতনাম।

সানশাইন/২৪ নভেম্বর/রনি

নভেম্বর ২৪
১২:৩২ ২০২০

আরও খবর

বিশেষ সংবাদ

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

কবর খুঁড়তেই দেখা গেল আরবি হরফের ছাপ!

অবিশ্বাস্য হলেও সত্য, এক মৃত ব্যক্তির কবর খোরার সময় আরবি অক্ষর লেখা বের হয়েছে কবরে দুই পাশের মাটিতে। কবরের দুই পাঁজরের পাশে বিসমিল্লাহ, সুরা ইয়াছিন অক্ষরের কিছু অংশ এবং পূর্ব পাশে রয়েছে মীম হা মীম দাল (মোহাম্মদ) নাম। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় এই অলৌকিক ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ ঘোষণা

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা

বিস্তারিত