Daily Sunshine

‘ভাস্কর্য স্থাপন বন্ধের দাবি নোংরা রাজনীতি’

Share

সানশাইন ডেস্ক: ভাস্কর্য স্থাপন বন্ধের দাবি নোংরা রাজনীতি ছাড়া আর কিছুই না। ভাস্কর্যকে মূর্তির সঙ্গে তুলনা করা এবং এটা শিরক বা বিজাতীয় সংস্কৃতির অনুপ্রবেশ হিসেবে আখ্যায়িত করে তা স্থাপন বন্ধের দাবি মামা বাড়ি আবদার।

রবিবার (২২ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাংলাদেশ সম্মিলিত ইসলামী জোট না‌মের এক‌টি সংগঠন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির সভাপতি হাফেজ মওলানা জিয়াউল হাসান বলেন, ধর্মের ছদ্মাবরণে সরলমনা নিরীহ মানুষকে বিভ্রান্ত করা এবং তাদের গুজব রটিয়ে রাজপথে নামিয়ে অরাজকতা সৃষ্টি করা ধার্মিকতার লক্ষণ নয়। এছাড়া ভাস্কর্য স্থাপন বিজাতীয় সংস্কৃতি নয়। এটা আল্লাহর সাথে অংশীবাদিতার মিশ্রণ ছাড়াই আমাদের দেশে স্থাপিত হয়ে আসছে। কিন্তু হঠাৎ করে শিরকি সংস্কৃতি বলা নোংরা রাজনীতি ছাড়া কিছু নয়।

তিনি বুখারী শরীফের (সহীহ্ হাদিস) হাদিস উল্লেখ করে বলেন, ‘ইন্নামাল আ’মালু বিন্নিয়্যাত’। এ হাদিসের আলোকে বলা যায় মূর্তি মানেই শিরকের উপকরণ নয়।

এ সময় তিনি কোরআনের কিছু আয়াত উল্লেখ করে ভাস্কর্য ও প্রতিমা বা মূর্তি স্থাপন এক নয় বলে যুক্তি দেন।

হযরত আয়শা (রা.) এর ঘরে ঘোড়ার ছোট মূর্তি রাখা ছিল উল্লেখ ক‌রে ব‌লেন, কই রাসূল (সা.) তা রাখাতে তো নিষেধ করেননি। একই ভাবে যেসব ভাস্কর্য সৌন্দর্য চর্চা ও রুচিশীলতার পরিচয় বা ঐতিহাসিক কোনও ঘটনার স্মৃতিফলক হিসেবে স্থাপিত হয়, তা ইসলামী শিক্ষানুযায়ী নিষিদ্ধ নয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, সংগঠনটির সহ-সভাপতি মুফতি জোবাইদা আলী, ইঞ্জিনিয়ার আব্দুস সোবাহান মিয়া, সাধারণ সম্পাদক হাফেজ মওলানা আবুল হোসেন ও সাংগঠনিক সম্পাদক মওলানা মোসলেহ উদ্দিন ফোরকান প্রমুখ।

 

 

সানশাইন/২২ নভেম্বর/রনি

নভেম্বর ২২
২১:০২ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত