Daily Sunshine

চীনা টিকায় করোনামুক্ত ১০ লাখ মানুষ

Share

সানশাইন ডেস্ক: চীনে করোনার একটি সম্ভাব্য টিকা গ্রহণের পর ১০ লাখ মানুষ করোনামুক্ত হয়েছেন। টিকা গ্রহণের দুই সপ্তাহ পার হলেও তাদের সবাই করোনামুক্ত রয়েছেন এবং তাদের কেউই নতুন করে করোনায় আক্রান্ত হননি। এসব তথ্য জানিয়েছে চীনা ফার্মাসিউটিক্যালস জায়ান্ট সিনোফার্ম।

সিনোফার্ম বলেছে, তাদের উদ্ভাবিত করোনা ভাইরাসের পরীক্ষামূলক টিকা প্রায় ১০ লাখ মানুষকে দেয়া হয়েছে। জরুরি ব্যবহারের সরকারি অনুমতির ভিত্তিতে ১০ লাখ মানুষের দেহে তাদের টিকা দেয়া হয়েছে।

সিনোফার্মের চেয়ারম্যান লিউ জিংঝেন বলেন, এখন পর্যন্ত টিকা গ্রহণকারীদের মধ্যে গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। জরুরি ব্যবহারে আমরা কয়েক লাখ মানুষকে এই টিকা দিয়েছি। এখন পর্যন্ত গুরুতর কোনো প্রতিক্রিয়া পাইনি। তবে কয়েকজনের হালকা পার্শ্বপ্রতিক্রিয়ার লক্ষণ দেখা গেছে।

সিনোফার্ম প্রধান জানান, পরীক্ষামূলক টিকাটি দেয়া হয়েছে নির্মাণ শ্রমিক, কূটনৈতিক ও শিক্ষার্থীদের। যারা করোনা মহামারির সময় ১৫০টিরও বেশি দেশ ভ্রমণ করেছেন। কিন্তু এদের কেউই আক্রান্ত বলে খবর পাওয়া যায়নি। ৬ নভেম্বর জরুরি টিকা কর্মসূচির আওতায় ৫৬ হাজার মানুষের দেহে এটি প্রয়োগ করা হয়। পরে তারা বিদেশ গেছেন।

তিনি আরো জানান, সিনোফার্ম ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ধাপ ১০টি দেশে পরিচালনা করছে। এগুলোর মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিসর, জর্ডান, পেরু এবং আর্জেন্টিনা।

 

সানশাইন/২১ নভেম্বর/রনি

নভেম্বর ২১
১৮:৫২ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত