Daily Sunshine

শীতে সুস্থ থাকবেন যে উপায়ে

Share

সানশাইন ডেস্ক: উত্তরের হিমেল হাওয়ায় বাংলাদেশেও ধীরে ধীরে জেঁকে বসছে শীত। ডিসেম্বরের শুরু থেকেই শীতের দাপট আরও বাড়বে। পঞ্চম ঋতুর আগমনে প্রকৃতিতেও আসে পরিবর্তন। মানুষের শরীরেও এর প্রভাব পড়ে।

শীতে সব বয়সী মানুষের মধ্যে হাঁচি, কাশি, গলা ব্যথা, টনসিল, মাথা ব্যথা, জ্বরের প্রকোপ বেড়ে যায়। এসব সমস্যায় সবচেয়ে বেশি আক্রান্ত হন শিশু ও বৃদ্ধরা। তবে শীতের সঙ্গে যুদ্ধ করেই নিজেকে সুস্থ রাখতে হয়। এক্ষেত্রে স্বাস্থ্য সচেতনতার কোনও বিকল্প নেই।

শীতে স্বাস্থ্য সুরক্ষায় ৭টি টিপস ফলো করুন:

* সকালে ঘুম থেকে ওঠার পর সঙ্গে সঙ্গে গরম কাপড় পরে নিন। খালি গায়ে সকালের ঠান্ডা বাতাসে একদমই বের হবেন না।
* প্রকৃতিতে যেহেতু শৈত্যপ্রবাহ তাই এই কয়েকটা মাস একেবারে ঠান্ডা পানি না পান করে কুসুম গরম পানি পান করুন।
* অনেকক্ষণ হাঁটলে কিংবা দৌড়ুলে কিংবা খেলার মাঠ থেকে ফিরলে অথবা ভারি কোনও কাজ করার পর শরীর এমনিতেই ঘেমে উঠে। কিন্তু তাই বলে শীতের সময় ফ্রিজের ঠান্ডা পানি ভুলেও পান করবেন না।
* যদি খুব সকালে ঘুম থেকে উঠতে হয় কিংবা বেশি রাত করে ঘরের বাইরে থাকতে হয় তবে গায়ে মোটা সোয়েটার কিংবা চাদর জড়িয়ে নিন। পায়ে ও হাতে মোজা পরুন।
* গ্রামে কিংবা শহরে- এই শীতে কখনোই খালি পায়ে হাঁটাহাটি করা যাবে না। যতটা সম্ভব পায়ে চটি পরে রাখুন। পারলেও উলের মোজা পরুন।
* কাঁচা পানি কিংবা একেবারে ঠান্ডা পানিতে গোসল না করে হালকা গরম পানিতে গোসল করুন।
* টনসিল কিংবা গলা ব্যথা থেকে মুক্ত থাকতে প্রতিদিন অন্তত দু’বার কুসুম গরম পানিতে লবণ কিংবা চায়ের লিকার মিশিয়ে গার্গল করতে পারেন। প্রচুর পরিমাণে শাক-সবজি ও ফলমূল খান।

সানশাইন/১৯ নভেম্বর/রনি

নভেম্বর ১৯
১১:২৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

ইউএনডিপিতে চাকরির সুযোগ

ইউএনডিপিতে চাকরির সুযোগ

সানশাইন ডেস্ক: ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) বাংলাদেশে বিভিন্ন প্রোগ্রামে কর্মকর্তা নিয়োগ দেবে। এসব পদে আবেদনের বিস্তারিত পাওয়া যাবে https://www.bd.undp.org/content/bangladesh/en/home/jobs.html লিংকে। পদগুলো হলো- ১. ন্যাশনাল কনসালট্যান্ট-ন্যাশনাল জিআইএস এক্সপার্ট ২. বিজনেস অ্যান্ড হিউম্যান রাইটস স্পেশালিস্ট ৩. কমিউনিকেশনস অ্যান্ড অ্যাডভোকেসি অফিসার ৪. প্রোগ্রাম সাপোর্ট ইন্টার্ন, ইউএনডিপি কান্ট্রি অফিস ৫. ইনক্লুসিভ ডিজিটাল ইকোনমি কনসালট্যান্ট

বিস্তারিত