Daily Sunshine

কাশ্মীরে ইসলামিক স্টাডিজ পরীক্ষায় হিন্দু শিক্ষার্থী প্রথম

Share

সানশাইন ডেস্ক: ইসলাম ধর্ম বিষয়ে বিশ্ববিদ্যালয়ের এক পরীক্ষায় মুসলিম সব শিক্ষার্থীকে পেছনে ফেলে প্রথম স্থান দখল করলেন এক হিন্দু শিক্ষার্থী। ঘটনাটি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের।

ইসলামিক স্টাডিজ নিয়ে বিশ্ববিদ্যালয়ের কমন এন্ট্রান্স টেস্টে অংশ নিয়ে প্রথম হন শুভম যাদব নামের এক শিক্ষার্থী। অমুসলিম ও কাশ্মীরের বাইরে কোনো ছাত্র হিসেবে প্রথমবারের মতো এই কৃতিত্ব অর্জন করেছেন শুভম।

হিন্দু ধর্মাবলম্বীর এই শিক্ষার্থীর বাড়ি রাজস্থানের আলওয়ারে। যেখানে ২০১৭ সালে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়িয়ে পেহলু খান নামে এক গবাদি পশুর ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা করা হয়। সেই আলওয়ারের বাসিন্দা হয়ে শুভম ইসলামকে জানতে এই বিষয়ে স্নাকোত্তর করতে চাইছেন।

বর্তমানে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি নিয়ে পড়াশোনা করছেন শুভম৷ ইসলামিক স্টাডিজে স্নাকোত্তর করতে তাকে ২ বছর কাশ্মীরে থাকতে হবে। যা ভেবে তার পরিবারের সদস্যরা উদ্বিগ্ন।

তবুও থেমে যাওয়ার নয় শুভম। শুভম অবশ্য বিষয়টি নিয়ে তেমন চিন্তিত নয়। তিনি জানান, এর আগেও কাশ্মীরে গিয়েছেন। সেখানকার মানুষও যথেষ্ট বন্ধুত্বপূর্ণ বলে মনে হয় তার।

অমুসলিম হয়ে ইসলাম ধর্মের ওপরে স্নাতকোত্তর করতে এতো আগ্রহী কেন শুভম?

তিনি জানান, ইসলাম ধর্মের গভীরে গিয়ে জানার জন্যই তিনি এই বিষয়টি বেছে নিয়েছেন।

শুভম বলেন, আমার মনে হয়, ইসলাম ধর্মটিকেই সব থেকে বেশি ভুল বোঝে মানুষ। বিশ্বের অনেক রাষ্ট্রনেতাই এই ধর্ম নিয়ে নিজেদের মতামত জানিয়েছেন। আর তা থেকেই এই বিষয়ের উপরে স্নাতকোত্তর করার কথা আমার মাথায় আসে।

তাছাড়া তার বাবা-মাও তাকে ইসলামিক স্টাডিজ নিয়ে পড়তে উৎসাহ দিয়েছেন বলে জানান শুভম।

শুভম এখন দুই ধর্মের মধ্যে সেতুবন্ধনের কাজ করতে চান৷ অবশ্য ভবিষ্যতে আমলা হিসেবে কাজ করতেও আগ্রহী তিনি।

সানশাইন/১৮ নভেম্বর/রনি

নভেম্বর ১৮
১১:৪৮ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থগিত নিয়োগ পরীক্ষার সূচি প্রকাশ

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থগিত নিয়োগ পরীক্ষার সূচি প্রকাশ

সানশাইন ডেস্ক : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গত ৩ এপ্রিলের স্থগিতকৃত নিয়োগ পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ৪ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত সেকশন অফিসার ও পাবলিক রিলেশন অফিসার পদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিন দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত ব্যক্তিগত কর্মকর্তা পদের লিখিত

বিস্তারিত