Daily Sunshine

বাগমারায় আগাম আলুচাষে ঝুঁকেছেন কৃষক

Share

স্টাফ রিপোর্টার,বাগমারা: রাজশাহীর বাগমারায় রবি মওসুমের এলাকার প্রধান অর্থকারী ফসল আলুচাষে ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষক। অন্যান্য ফসলের চেয়ে এই এলাকায় আলু বেশী পরিমান হওয়ায় এই অঞ্চলের মওসুমের জনপ্রিয় ফসল আলু। এবার পর পর তিন দফায় ভয়াবহ বন্যার কারণে বাগমারায় প্রায় সকল সবজির ক্ষেত তলিয়ে যায়।

একমাত্র ভরসা হয়ে দাঁড়ায় আলু। মকল সবজির চাপ আলুতে এসে পড়ায় আলুর দাম ব্যাপক বেড়ে যায়। ৫ টাকা কেজি দরের আলুর দাম বাড়তে বাড়তে ৭০ টাকাতে গিয়ে দাঁড়ায়। এর আগে করোনার মহামারিতে সরকারি বেসরকারি পর্যায়ে গরীব দুস্তদের মাঝে বিনামূল্যে চাল ডালের সাথে আলুও বিতরণ করা হয়।

ফলে ষ্টোরগুলোতেও আলুর মওজুদ কমে যায়। এদিকে নতুন আলু ওঠার এখনও ৫০-৬০ দিনে বাকি থাকলেও আলুর দাম কমার কোনই সম্ভাবনা নেই বলে জানান আলু চাষী ও ব্যবসায়ীরা। এসব কারণে এলাকায় এবার আলু চাষ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই কুষক ঝুকে পড়েছে আগাম আলু চাষে। তবে আলুৃ চাষের এই লক্ষমাত্রা ও সম্ভাবনা বীজ সংকটের কারণে ব্যহত হতে পারে বলে আশংকা করেছে আলু চাষীরা।

জানা গেছে, বাগমারা ও তার পার্শ্ববর্তী এলাকায় আলুচাষের মাটি উপযোগী। উর্ব্বর মাটি ও অনুকূল আবহাওয়ায় এলাকায় প্রচুর পরিমানে আলু চাষ হয়। বিগত বছর আলুর ভালো ফলন ও দাম পেয়ে বেশী পাওয়ায় অধিক আলু চাষে কৃষকরা ঝুঁকে পড়েছে। এ বছর উপজেলায় ১৭ হাজার হেক্টর জমিতে আলু চাষের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে। তবে এবার আলু চাষের এই লক্ষমাত্রা ছাড়িয়ে যাবার সম্ভাবনা রয়েছে বলে জানান উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাজিবুর রহমান। তার মতে, এবার কৃষক ও আলু ব্যবসায়ীরা আলুর দামে ব্যাপক লাভবান হয়েছেন।

সেজন্য তারা আরো অধিক পরিমান জমিতে আলু চাষে আগ্রহী হয়ে ওঠেছেন। মাড়িয়ার কৃষক লুৎফর রহমান জানান, অধিক লাভের আশায় তিনি প্রতি বছরই আগাম আলু চাষ করে থাকেন। এবারও দুই বিঘা জমিতে আগাম আলু আলু চাষ করেছেন। তবে আলু চাষের ভরা মৌসৃুমে আলু বীজের সংকটের কারণে লক্ষমাত্রা কিছুটা ব্যহত হতে পারে বলে আশংকা করছেন আলু চাষীরা।

খামারা গ্রামের আলু চাষী মঞ্জুরুল ইসলাম ও রফিকুল ইসলাম সহ ১০/১২ জন চাষীরা জানান, এবার পর পর তিনদফায় বন্যর কারণে বিভিন্ন সবজি পানিতে ডুবে যাওয়ায় চাপ পড়ে আলুর ওপর। ফলে আলু দাম ব্যাপক বেড়ে যাওয়ায় কৃষকরা বাড়তি দামে তাদের মওজুতকৃত আলু গুলো বিক্রি করে দেয়। ফলে এখন বীজ আলুর চরম সংকট দেখা দিয়েছে।

তাদের মতে, আলু চাষের ভরা মৌসুমে অন্যান্য জেলা থেকে কী পরিমান বীজ আলু আসে সেটা দেখার বিষয়। এছাড়া বিএডিসি ও ব্য্রাকের বীজ আলুর দিকে তাকিয়ে আছে কৃষক। এ বিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাজিবুর রহমান জানান, এখন কেবল উচু জমিতে সীমিত পরিসরে কৃষকরা আলু বীজ রোপন করছে। বীজ রোপনের ভরা মৌসুম এখনও কয়েক সপ্তাহ বাকি। কৃষকরা এখন সার কিনে মওজুত করছেন। তারা সময়মত আলু বীজও পেয়ে যাবেন।

সানশাইন/১৭ নভেম্বর/ রোজি

নভেম্বর ১৭
১৯:৫০ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত