Daily Sunshine

পাঁচ রাজ্যে ঝুলে আছে মার্কিন নির্বাচনের ফল

Share

সানশাইন ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল কয়েকটি রাজ্যের ভোট গণনা শেষ না হওয়ায় আটকে আছে। নির্বাচনের জয়-পরাজয় নিয়ে এখন পর্যন্ত কোনো পূর্বাভাস দেয়া যাচ্ছে না।

ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন ২৬৪টি ইলেকটোরাল ভোট নিয়ে এগিয়ে আছেন। তার প্রতিদ্বন্দ্বী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ভোট।-খবর এএফপির

দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে জিততে হলে বাকি সবকটি রাজ্যে ট্রাম্পকে জয় নিশ্চিত করতে হবে।

দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হতে একজন প্রার্থীকে ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে ২৭০টি পেতে হবে। বিভিন্ন রাজ্যে সমানুপাতিক হারে এই ভোট বিভক্ত।

এখন পর্যন্ত পাঁচটি রাজ্যের ফল ঘোষণা বাকি আছে। যার মধ্যে গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভেনিয়া ও নেভাদা রয়েছে। এছাড়া জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা ও আলাক্সার ভোট গণনাও শেষ হয়নি।

করোনা মহামারীর কারণে অতিরক্ত সংখ্যক মেইল ভোট হওয়ায় গণনায় দেরি হচ্ছে। মেইল ভোট দেয়া অধিকাংশই ডেমোক্র্যাট সমর্থক।

নেভাদায় এগিয়ে আছেন জো বাইডেন। রাজ্যটির ছয়টি ইলেকটোরাল ভোট পেলেই প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবেন জো বাইডেন।

নেভাদা

নেভাদায় জয়ী হলে নির্বাচনের ফল বাইডেনের পক্ষে যাবে। ডেমোক্র্যাটরা এখানে জয়ের আশা করছেন। কিন্তু পশ্চিমাঞ্চলীয় রাজ্যটিতে জুয়ার কেন্দ্রভূমি লাস ভেগাস থাকায় কোনো নিশ্চয়তা দেয়া যাচ্ছে না।

রাজ্যটিতে ৮৬ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। এতে বাইডেন পেয়েছেন ৪৯ দশমিক ৩ শতাংশ, আর ট্রাম্প ৪৮ দশমিক ৭ শতাংশ।

বুধবার রাজ্য কর্মকর্তারা বলেন, বৃহস্পতিবারের আগে এখানকার ফল পাওয়া সম্ভব হবে না।

পেনসিলভেনিয়া

রাজ্যটিতে ২০টি ইলেকটোরাল ভোট রয়েছে। সম্ভবত এখানে বিজয়ীর নাম ঘোষণায় সবচেয়ে বেশি দেরি হতে পারে। এ পর্যন্ত ৮৬ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। এতে ট্রাম্প ৫১.৪ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন। বাইডেন পেয়েছেন ৪৭ দশমিক ৩ শতাংশ।

কিন্তু ভোট গণনা যত শেষের দিকে যাচ্ছে, ট্রাম্পের সঙ্গে বাইডেনের ফারাকও কমে আসছে।

জো বাইডেন এই রাজ্যটিতে জন্মগ্রহণ করেন। কাজেই বাকি ভোটগুলো তার পক্ষে যাবে বলেই ধরে নেয়া যায়।

ট্রাম্পের সবচেয়ে বড় হতাশার কারণ হচ্ছে, নির্বাচনের দিনেও মেইল ভোট করার সুযোগ দিয়েছে পেনসিলভেনিয়া। কর্তৃপক্ষের আশা, শুক্রবার নাগাদ রাজ্যটির ভোট গণনা শেষ হতে হবে।

বুধবার ট্রাম্পের প্রচার শিবির বলছে, ভোট গণনা বন্ধে তারা মামলার আশ্রয় নেবেন। আর ভোট গণনার ২৫ ফুটের মধ্যে পর্যবেক্ষকদের যেতে বাধা দিচ্ছেন কর্মকর্তারা বলে অভিযোগ করেছে তার প্রচার শিবির।

নর্থ ক্যারোলাইনা

রাজ্যটিতে ১৫টি ইলেকটোরাল ভোট আছে। আর প্রেসিডেন্ট ট্রাম্প এখানে এগিয়ে আছেন। কিন্তু ফল নিয়ে এখনো কোনো পূর্বাভাস দেয়া যাচ্ছে।

দক্ষিণপশ্চিমাঞ্চলীয় রাজ্যটিতে ৯৫ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। ট্রাম্প পেয়েছেন ৫০ দশমিক ১ শতাশ আর বাইডেন ৪৮ দশমিক ৬ শতাংশ ভোট।

নির্বাচনের আগের বা পরের দিন পাঠানো মেইল ব্যালোট ১২ নভেম্বর পর্যন্ত গণনা করা হতে পারে।

জর্জিয়া

দক্ষিণপূর্বাঞ্চলীয় রাজ্যটিতে বাইডেন অপ্রত্যাশিতভাবে ভালো করেছেন। ঐতিহ্যগতভাবে এটি রিপাবলিকানদের। ট্রাম্প এখনো বাইডেনের চেয়ে এগিয়ে আছেন। রাজ্যটিতে ১৬টি ইলেকটোরাল ভোট আছে।

এখন পর্যন্ত ৯৪ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। ট্রাম্প পেয়েছেন ৫০ শতাংশ। আর বাইডেন ৪৮ দশমিক ৮ শতাংশ। বৃহস্পতিবার সকালের দিকে এখানকার ফল ঘোষণার কথা রয়েছে।

 

সানশাইন/৫ নভেম্বর/এসআর

নভেম্বর ০৫
১২:১৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থগিত নিয়োগ পরীক্ষার সূচি প্রকাশ

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থগিত নিয়োগ পরীক্ষার সূচি প্রকাশ

সানশাইন ডেস্ক : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গত ৩ এপ্রিলের স্থগিতকৃত নিয়োগ পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ৪ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত সেকশন অফিসার ও পাবলিক রিলেশন অফিসার পদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিন দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত ব্যক্তিগত কর্মকর্তা পদের লিখিত

বিস্তারিত