Daily Sunshine

বাস ভাড়া নিয়ে যাত্রী বেশে ‘ডাকাতি-হত্যা’

Share

সানশাইন ডেস্ক ঃ নিজেরা বাস ভাড়া করে যাত্রী বেশে লোকজনকে তুলে সর্বস্ব হাতিয়ে নেওয়ার এই চক্রের দলনেতাসহ নয়জনকে গ্রেপ্তার করেছে পিবিআই। তাদের মধ্যে ছয়জন ডাকাতি ও হত্যাকাণ্ডে দোষ স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন।
নিজেরা বাস ভাড়া করে যাত্রী বেশে লোকজনকে তুলে সর্বস্ব হাতিয়ে নেওয়ার এই চক্রের দলনেতাসহ নয়জনকে গ্রেপ্তার করেছে পিবিআই। তাদের মধ্যে ছয়জন ডাকাতি ও হত্যাকাণ্ডে দোষ স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন।

 

সাভার থেকে ঢাকার এক হোটেল ব্যবসায়ীর লাশ উদ্ধারের ঘটনা তদন্তে গিয়ে পিবিআই একটি ডাকাত দলকে ধরেছে, যারা বাস ভাড়া নিয়ে যাত্রী বেশে ডাকাতি করতেন।

২২ জনের ওই দলটি ৫ অক্টোবর মানিকগঞ্জ থেকে বাসে যাত্রী তুলে সর্বস্ব কেড়ে নিয়ে ছেড়ে দেওয়ার এক পর্যায়ে রাতে নবীনগর থেকে মিরপুরের হোটেল ব্যবসায়ী লস্কার রবিউল ইসলামকে (৪১) গাড়িতে তোলেন। টাকা-পয়সা কেড়ে নিতে বাধা দেওয়ায় তাকে হত্যার পর লাশ ফেলে রাখা হয়েছিল সাভারের বলিয়াপুরে ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন যমুনা ন্যাচারাল পার্কের ফটকের পাশে।

এই চক্রের হোতা মো. বছির মোল্লাসহ (৪২) নয়জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে পিবিআই প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার জানিয়েছেন।

গ্রেপ্তার অন্যরা হলেন- শেখ হাফিজ (৩৫), মো. আনোয়ার হোসেন (৩৫), মো. আমির হোসেন (২৮), মো. আল আমিন (২৯), জুয়েল (৩২), মো. নাঈম (২২), তপন (২৮) ও নাজমুল (৩০)।

এদের মধ্যে বছির, আল আমিন, জুয়েল, হাফিজ, নাঈম ও আনোয়ার ডাকাতি ও হত্যাকাণ্ডে দোষ স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন। অপর তিন আসামি তপন, নাজমুল ও আমির হোসেনকে বৃহস্পতিবার তিন দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছে আদালত।

ঢাকার জ্যেষ্ঠ বিচারিক হাকিম রাজীব হাসানের কাছে বুধবার স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন বছির। অপর পাঁচ আসামি বৃহস্পতিবার রাজীব হাসান এবং জ্যেষ্ঠ বিচারিক হাকিম ফাইরুজ তাসনিম, মিশকাত শোকরানা, শাহজাদী তাহমিদা ও কামরুন নাহারের কাছে দেওয়া জবানবন্দিতে রবিউলকে হত্যার দায় স্বীকার করেছেন বলে সংশ্লিষ্ট আদালতের পরিদর্শক মেজবাহ উদ্দিন আহমেদ জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে পিবিআই প্রধান বনজ কুমার মজুমদারসংবাদ সম্মেলনে পিবিআই প্রধান বনজ কুমার মজুমদারজবানবন্দির বরাত দিয়ে তিনি বলেন, সংঘবদ্ধ এই ডাকাত চক্রের সদস্যদের বেশিরভাগ পেশায় পরিবহন শ্রমিক। সাভারসহ আশপাশের বিভিন্ন জায়গায় কাজ করেন। ডাকাতির জন্য তারা একত্রিত হন। এরমধ্যে কুয়াকাটা যাওয়ার কথা বলে মহাখালী থেকে টাঙ্গাইল রুটের ‘নিরালা’ পরিবহনের একটি বাস ভাড়া করেন তারা। প্রথম দিন মানিকগঞ্জ থেকে যাত্রী তুলে ঢাকা আসার পথে তাদের কাছ থেকে ৬৫ হাজার টাকা ছিনিয়ে নিয়ে রাস্তায় ছেড়ে দেন। দ্বিতীয় দিনও এভাবে ডাকাতির এক পর্যায়ে রবিউলকে বাসে তোলেন।

“তিনি টাকা দিতে অস্বীকৃতি জানিয়ে চিৎকার-চেঁচামেচি করায় কয়েকজন মিলে তাকে বাসের মধ্যে ফেলে হাত-পা চেপে ধরে মাথায় ‘হুইল রেঞ্জ’ দিয়ে আঘাত করে। মারা যাওয়ার পর যমুনা ন্যাচারাল পার্কের ফটকের পাশে লাশ ফেলে বছির ওই ব্যবসায়ীর মোবাইল থেকে বাসায় ফোন করে সেখান থেকে লাশ নিয়ে যেতে বলেন।”

এই ঘটনার পর ওই রাতে সাভার থানার পাশে বাসটি দাঁড় করিয়ে রেখে তার ভেতরে ঘুমিয়ে থাকেন ঘাতকরা। পরদিন বাসটি ফেরত দিয়ে যে যার মতো করে নিজের জায়গায় চলে যান।

এই চক্রকে কীভাবে ধরা হয়েছে সেই তথ্য দুপুরে ধানমন্ডিতে পিবিআইয়ের সদরদপ্তরে সংবাদ সম্মেলনে তুলে ধরেন ডিআইজি বনজ কুমার মজুমদার।

তিনি বলেন, এই চক্রের দলনেতা বছির মোল্লা। হত্যা মামলাটি তদন্ত করতে গিয়ে তার সংশ্লিষ্টতা বেরিয়ে আসায় মঙ্গলবার সাভার থেকে বছিরকে গ্রেপ্তার করা হয়। তিনি ঘটনার দায় স্বীকার করে বুধবার আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন। এরপর বুধবার রাতে সাভার, ধামরাই ও আশুলিয়া এলাকায় অভিযান চালিয়ে বাকি আটজনকে গ্রেপ্তার করা হয়।

পিবিআই প্রধান জানান, মিরপুরের ‘শাহ হোটেলের’ মালিক রবিউল গত ৫ অক্টোবর আশুলিয়ার জামগড়ায় তার দুই ভাগ্নের কাছে যান এবং সেখান থেকে আশুলিয়া ইপিজেড এলাকায় যান এক হোটেল মালিকের সঙ্গে দেখা করতে। সেখান থেকে বাসে করে ঢাকা ফেরার পথে খুন হন রবিউল।

বনজ কুমার মজুমদার বলেন, এই ডাকাত চক্র কুয়াকাটা যাওয়ার কথা বলে ৪ অক্টোবর ৩০ হাজার টাকায় ঢাকা-টাঙ্গাইল রুটের ওই বাস তিন দিনের জন্য ভাড়া নেয়।

“ওই বাস দিয়ে মানিকগঞ্জে ডাকাতি শেষ করে ঢাকায় ফেরার পথে ৫ অক্টোবর রাত ৮টার দিকে নবীনগর থেকে রবিউল ইসলামকে বাসে উঠায়। রবিউলের সঙ্গে থাকা টাকা-পয়সা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে রবিউল চিৎকার করে এবং ধস্তাধস্তি করে।
“ওই সময় বাসটিতে ২২ জন ছিল। রবিউল ভেবেছিল এভাবে চিৎকার ও ধস্তাধস্তি করলে অন্য যাত্রীরা এগিয়ে আসবেন। কিন্তু বাসে থাকা সবাই যে ডাকাত তা রবিউল বুঝতে পারেনি।”

বনজ কুমার বলেন, এ চক্রটি রবিউলকে বাসে উঠানোর আগে এক নারী ও পুরুষকে উঠিয়ে তাদের কাছ থেকে ২৫ হাজার টাকা ছিনিয়ে নিয়ে পথে নামিয়ে দেয়।

“এভাবে বাস ভাড়া করে গত তিন মাস ধরে বাসে যাত্রী উঠিয়ে তাদের কাছ থেকে টাকা পয়সা নিয়ে পথে নামিয়ে দিত তারা।”

এই চক্রের বাকি সদস্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে বলে জানান তিনি।

সিলেটের রায়হান হত্যাকাণ্ড তদন্তের অগ্রগতি জানতে চাইলে পিবিআই প্রধান বলেন, “ওই ঘটনায় সাময়িক বরখাস্ত এসআই আকবরকে গ্রেপ্তারের চেষ্টা চলছে। সে যাতে পালিয়ে যেতে না পারে সেজন্য সীমান্ত ও বিমানবন্দরে বলা হয়েছে।”

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাটি তদন্তের যে নির্দেশনা আদালত দিয়েছে, তা এখনও তাদের হাতে পৌঁছায়নি।

সানশাইন/১৫অক্টোবর/এমইউ

অক্টোবর ১৫
১৮:৫৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত