Daily Sunshine

রাজশাহীর বাজারে ফের পেঁয়াজের দাম বাড়তি

Share

সানশাইন ডেস্ক : রাজশাহীতে একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত। মঙ্গলবার রাজশাহীর সাহেববাজার কাঁচা বাজারে দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৯০ থেকে ৯৫ টাকায়। আর ভারতীয় পেঁয়াজ ৭০ থেকে ৭৫ টাকায়।

সাহেববাজারের কাঁচা তরকারি ব্যবসায়ী মো. লিটন বলেন, একদিনের ব্যবধানে মঙ্গলবার পাইকারি বাজারে পেঁয়াজের দাম ১৫ থেকে ২০ টাকা বাড়তি। আগের দুইদিন ৫৫ থেকে ৬০ টাকা কেজি দরে ভারতীয় এবং দেশী পেঁয়াজ ৭০ থেকে ৭৫ টাকা কেজি বিক্রি হয়েছে।

তিনি আরও বলেন, ভারতীয় পেঁয়াজ আসা শুরুর পর দাম কমে গিয়েছিল। কিন্তু গত রোববার ফের ভারতীয় পেঁয়াজ আসা বন্ধ হয়। এ কারণে মঙ্গলবার পেঁয়াজের দাম বেড়ে যায়।

জানা গেছে, গত সপ্তাহে এক ঘোষণায় ভারত থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে সে দেশের সরকার। এতে বাংলাদেশে পেঁয়াজের দাম ঘণ্টায় ঘণ্টায় বাড়তে থাকে পাইকারী ও খুচরা বাজারে। পরে গত শুক্র ও শনিবার সীমান্তে আটকে পড়া পেঁয়াজ ছাড় দেয় ভারত। পর পর রোববার থেকে ফের বাংলাদেশে পেঁয়াজ ঢুকা বন্ধ করে দেয়া হয়। এ পরিস্থিতিতে ভারত ছাড়া বিকল্প দেশ থেকে পেঁয়াজ আমদনির সিদ্ধান্ত নেয় ব্যবসায়ীরা।

এর অংশ হিসেবে একদিনেই সাড়ে ৩৭ হাজার টন পেয়াঁজ আমদানির অনুমতিপত্র (এলসি) নিয়েছেন ব্যবসায়ীরা। এছাড়া ৩ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ২৬৪টি আইপির মাধ্যমে মোট ১ লাখ ১৬ হাজার ৮৭৬ মেট্রিক টন আমদানির অনুমতি পত্র নেয়া হয়েছে।

২০ সেপ্টেম্বর নেয়া ৩৭ হাজার ৫০৬ মেট্রিকটন পেঁয়াজের ৪৭টি এলসি নেয়া চট্টগ্রামের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র থেকে। এর মধ্যে সোনালী ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠান নেদারল্যান্ডস থেকে ২২ হাজার মেট্রিকটন পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছে।

বিকল্প ৬টি দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতিপত্র নেয়া হলেও এর সঙ্গে যুক্ত হয়েছে নতুন আরও ২টি দেশ। পাকিস্তান, মিয়ানমার, মিসর, তুরস্ক ও মালয়েশিয়ার সঙ্গে নতুন যুক্ত হয়েছে নেদারল্যন্ডস ও নিউজিল্যান্ড। এস আলম গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সোনালী ট্রেডার্স নেদারল্যান্ডস থেকে ২২ হাজার মেট্রিকটন পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছে গত রোববার।

জানা গেছে, চীন থেকে ১৭ হাজার ৩৬৫ মেট্রিকটন, মিয়ানমার থেকে ১৯ হাজার ৯৫১, পাকিস্তান থেকে ১৯ হাজার ৯৮৯, মিশর থেকে ২৪ হাজার ৮৩৯, তুরস্ক থেকে ৮ হাজার ৯২৬, নেদারল্যান্ডস থেকে ২৫ হাজার ৯৩৬, নিউজিল্যান্ড থেকে ২ হাজার ৬২০ মেট্রিকটন, মালয়েশিয়া থেকে ২৭০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হবে।

সানশাইন/২২ সেপ্টেম্বর / এমওআর

সেপ্টেম্বর ২২
১৭:৪৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত