Daily Sunshine

ভারতের বাজারে আসছে গোমূত্রের স্যানিটাইজার!

Share

সানশাইন ডেস্ক : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস থেকে মানুষকে জীবাণুমুক্ত রাখতে গোমূত্র ব্যবহার করে গো হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে ভারতের একটি প্রতিষ্ঠান। আগামী সপ্তাহে সেইফ নামে স্যানিটাইজারটি বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে গুজরাট প্রদেশের একটি সমবায় প্রতিষ্ঠান।

গুজরাটের এই প্রতিষ্ঠান দেশটিতে লকডাউনের সময় গোমূত্রের তৈরি গো প্রোটেক্ট নামে একটি সারফেইস স্যানিটাইজার এবং বাসা-বাড়ি জীবাণুমুক্ত করার জন্য গো ক্লিন নামের তরল ক্লিনার নিয়ে আসে।
নারীদের সমবায়ভিত্তিক এই প্রতিষ্ঠানের বিপণন শাখা কামধেনু অর্থসেতুর পরিচালক মনিশা শাহ বলেন, আমরা এফডিসিএ থেকে গো-সেইফের লাইসেন্স পাওয়ার প্রক্রিয়ায় রয়েছি। পঞ্চগব্য আয়ূর্বেদের ক্লিনিক্যাল রিসার্চ শাখায় গোমূত্রের স্যানিটাইজার তৈরি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

গোমূত্রভিত্তিক হ্যান্ড স্যানিটাইজারে নিম এবং তুলসি পাতার মতো বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়েছে বলে জানান মনিশা শাহ।

এর আগে রাজস্থানের একটি প্রতিষ্ঠান গোবর ব্যবহার করে তৈরি মাস্ক বাজারজাত করে। গুজরাটের জামনগরভিত্তিক সমবায় প্রতিষ্ঠান কামধেনু দিব্য আশাধি মহিলা মান্দালি গোমূত্রের স্যানিটাইজার তৈরি করেছে।

সূত্র : এইসময়।

সানশাইন/০৯ সেপ্টেম্বর/ রোজি

সেপ্টেম্বর ০৯
১৯:৫১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত