Daily Sunshine

‘সংকটাপন্ন আদিবাসীরা ক্রমেই পরিনত হচ্ছে ভূমিহীনে’

Share

স্টাফ রিপোর্টার : নানা কারণে দেশের আদিবাসীদের জীবন সংকটাপন্ন ও তাদের মানবাধিকার পরিস্থিতি ক্রমাগতভাবে অবনতি ঘটছে। ভূমি সমস্যা দিনদিন প্রকট আকার ধারণ করেছে। এক শ্রেণীর ভূমিদস্যু ও সন্ত্রাসীরা বিভিন্ন সময় আদিবাসীদের অত্যাচার, ভূমি থেকে উচ্ছেদ, জাল দলিল, হত্যা, ধর্ষণ, অপহরণ, অগ্নিসংযোগ, মিথ্যা মামলা, লুটপাট জবর দখল, দেশত্যাগে বাধ্য করাসহ নানা নির্যাতন চালাচ্ছে। তারা ক্রমেই তারা সর্বশান্ত ও ভূমিহীনে পরিণত হয়েছে।

জাতীয় আদিবাসী পরিষদের প্রতিষ্ঠা বার্ষিকী উদ্যাপন উপলক্ষে সোমবার রাজশাহীতে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এসব তথ্য তুলে ধরা হয়। মহানগরীর আলুপট্টির মুক্তযুদ্ধ পাঠাগারে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে আদিবাসীদের জীবনের সংকট এবং তাদের মানবাধিকার পরিস্থিতি উপর মুল প্রবন্ধ পাঠ করেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন। সংবাদ সম্মেলনে জাতীয় আদিবাসী পরিষদের সাংগঠনিক সম্পাদক বিমল চন্দ্র রাজোয়াড়, দফতর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী মহানগর কমিটির সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ^াস, কেন্দ্রীয় সদস্য রাজকুমার শাও, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, সহ-সাংগঠনিক সম্পাদক দিলিপ পাহান উপস্থিত ছিলেন।

সম্মেলনে আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন বলেন, আদিবাসীরা এখন আরও অসহায় হয়ে পড়ছে। অতীতে ঘটে যাওয়া এবং সম্প্রতিক সময়ের কিছু মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে।

জাতীয় আদিবাসী পরিষদের সাংগঠনিক সম্পাদক বিমল চন্দ্র রাজোয়াড় বলেন, সম্প্রতি চাঁপাইনবাবগঞ্জের সদর নাচোল উপজেলায় টংপাড়া আদিবাসী পল্লিতে ক্রমাগত ভাবে এলাকার ভূমি সন্ত্রাসী তরিকুল ইসলাম আদিবাসী নির্যাতন, ভূমি দখল ও বাড়ি ঘরে হামলা চালিয়ে আসছে।
সংবাদ সম্মেলনে বলা হয় সমতল াদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় গঠনের মাধ্যমে জাতীয় বাজেটে ৫০০ কোটি টাকা বরাদ্ধ দিতে হবে। আদিবাসী অধ্যুষিত জেলাগুলোতে আদিবাসী সাংস্কৃতিক একাডেমী প্রতিষ্ঠা, রাজশাহী বিভাগীয় আদিবাসী সাংস্কৃতিক একাডেমীতে উপ-পরিচালক পদে নিয়োগসহ, দিনাজপুর, নওগাঁর আদিবাসী সাংস্কৃতিক একাডেমীতে দ্রুত জনবল নিয়োগ করতে হবে।

সকল আদিবাসী জাতিসত্তার শিশুদের জন্য নিজ মাতৃভাষায় প্রাথমিক স্তরে শিক্ষাদানের ব্যবস্থাসহ পাঠ্যপুস্তক প্রণয়ন এবং আদিবাসী শিক্ষক নিয়োগ করতে হবে।

একই সংবাদ সম্মেলন থেকে জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা কমিটির আয়োজনে ৩ সেপ্টেম্বর রাজশাহী মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে মিছিল ও সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়। এছাড়াও রাজশাহী ও রংপুর বিভাগের প্রতিটি জেলায় একযোগে জাতীয় আদিবাসী পরিষদের ৯ দফা দাবিতে জাতীয় আদিবাসী পরিষদের সমাবেশ, মানববন্ধন, মিছিল অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

সানশাইন/৩১ আগস্ট/এমওআর

আগস্ট ৩১
১৫:৩৮ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের উদ্যোগে মহানগরীর ঐতিহ্যবাহী সোনাদীঘি নতুন রূপ পেতে যাচ্ছে। একই সাথে সোনাদীঘি ফিরে পাচ্ছে তার হারানোর ঐতিহ্য। সোনাদীঘিকে এখন অন্তত তিন দিক থেকে দেখা যাবে। দিঘিকে কেন্দ্র করে গড়ে তোলা হবে পায়ে হাঁটার পথসহ মসজিদ, এমফি থিয়েটার (উন্মুক্ত মঞ্চ) ও তথ্যপ্রযুক্তি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত