Daily Sunshine

জোয়ারের পানির মধ্যে বর-বধূর গায়ে হলুদ

Share

সানশাইন ডেস্ক : চারিদিকে অথৈ পানি; বাড়ির উঠানে পানি, ঘরের ভেতরেও পানি। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লালুয়া ইউয়িনের বিধ্বস্ত বেড়িবাঁধ দিয়ে রবানাবাদ নদীর জোয়ারের পানি প্রবেশ করে বসতবাড়ি, গ্রামীণ মেঠোপথ, কৃষি জমি তলিয়ে গেছে। এক কথায় পানিতে ভাসছে পুরো গ্রাম।

তাই বলে কি বিয়ে হবে না, সেটা তো হতে পারে না। এই অবস্থার মধ্যে সম্পন্ন হলো কলাউপাড়া গ্রামের বিয়ের ‘গায়ে হলুদের’ অনুষ্ঠান। এই অনুষ্ঠানের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।

গত ২৯ জুলাই পরিবারিক সিদ্ধান্তে লালুয়া ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিনের বিয়ে হয়। তিনি রাঙ্গাবালি উপজেলার গাববুনিয়া গ্রামের হান্নান সিকদারের মেয়ে তামান্না আক্তারকে বিয়ে করেন।

পটুয়াখালী অঞ্চলের রীতি অনুসারে বিয়ে আগে কনের বাড়িতে তাকে গায়ে হলুদ দেন তার আত্মীয়-স্বজনরা। আর বিয়ের পর নববধূ শ্বশুর বাড়িতে আসার পর বর-বধূকে গায়ে হলুদ দেন বরের আত্মীয়-স্বজনরা।

গত বৃহস্পতিবার (২০ আগস্ট) নববধূকে বাড়িতে তুলে আনেন মহিউদ্দিনের পরিবার। বাড়ি আত্মীয়-স্বজনে ভর্তি ছিল। এরই মধ্যে বিধ্বস্ত বেড়িবাঁধ দিয়ে পানি প্রবেশ করে বাড়ি তলিয়ে যায়। শনিবার (২২ আগস্ট) দুপুরে জোয়ারের পানির মধ্যে বর-বধূর গায়ে হলুদের অনুষ্ঠান হয়। এই অনুষ্ঠানের ছবি ও ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

ভিডিওতে দেখা যায়, চারদিকে পানির মধ্যে উঠানে চেয়ার পেতে বর-বধূকে বসিয়ে হলুদ মাখিয়ে দিচ্ছেন আত্মীয়-স্বজনরা। তখন গান বাজতে শোনা যায়।

বরের বাবা আবদুল বারেক ফকির বলেন, বাড়িভর্তি আত্মীয়-স্বজন ছিল। বাইরে নেমে দেখেন পানিতে তলিয়ে গেছে। অন্য বাড়িতে নিয়ে গায়ে হলুদ দেওয়ার উপায় ছিল না। তাই বাধ্য হয়ে উঠানে পানির মধ্যে অনুষ্ঠান করতে হয়েছে।

‘‘তবে মনে শান্তি পাইনি। জোয়ারের পানির কারণে গ্রামের মানুষকে দাওয়াত করতে পারি নাই।’’

লালুয়া ইউপি চেয়ারম্যান শওকত হোসেন তপন এটিকে ‘নজীরবিহীন বিয়ে’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, পানি উন্নয়ন বোর্ড ও পায়রা বন্দর কর্তৃপক্ষের রশি টানাটানিতে বেড়িবাঁধটি নির্মাণ হচ্ছে না।

বেড়িবাঁধ নির্মাণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

সানশাইন/২৫ আগস্ট/ এমওআর

আগস্ট ২৫
১৩:১৩ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আলোকিত সিটি পেয়েছেন মহানগরবাসী

আলোকিত সিটি পেয়েছেন মহানগরবাসী

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহানগরীর শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বরে দাঁড়িয়ে আছে মাস্তুল আকৃতির মজবুত দুইটি পোল। প্রতিটি পোলের উপর রিং বসিয়ে তার চতুরদিকে বসানো হয়েছে উচ্চমানের এলইডি লাইট। আর সেই লাইটের আলোয় আলোকিত বিস্তৃত এলাকা। শুধু শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বর নয়, এভাবে মহানগরীর আরো গুরুত্বপূর্ণ ১৪টি চত্বর আলোকিত হয় প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত