Daily Sunshine

মানুষের দৌড় গোড়ায় পৌঁছে যাচ্ছে বিট পুলিশিং সেবা

Share

নুরুজ্জামান, বাঘা: জনগণের দৌড় গোড়ায় সেবা পৌঁছে দেয়ার লক্ষে উন্নত দেশের আদলে পুলিশিং সেবা চালু হতে চলেছে বাংলাদেশে। সম্প্রতি পুলিশের মহা-পরিদর্শক (আইজিপি) বেনজির আহাম্মেদের নির্দেশে ‘বিট পুলিশিং’ কার্যক্রম চালু করার উদ্যেগ নিয়েছে সকল থানা। ধারাবাহিকতায় রাজশাহীর বাঘা থানা পুলিশ সপ্তায় একদিন বিট পুলিশিং সেবা দিতে শুরু করেছে।

তথ্যমতে, রাজশাহীর বাঘা উপজেলায় ২টি পৌরসভা ও ৭ ইউনিয়নে জনসংখ্যা এবং অপরাধ প্রবণতা বিবেচনায় ইতোমধ্যে সকল ইউনিয়ন পরিষদ এবং পৌর সভার ক্ষেত্রে তিনটি ওয়ার্ড নিয়ে একটি করে বিট পুলিশিং সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। এ সকল কেন্দ্রে সপ্তায় একদিন করে বসছে বিটের ইনচার্জ একজন-এসআই এবং তাকে সহায়তা করার জন্য থাকছে একজন এএসআই ও তিনজন কনস্টেবল।
বাঘা থানা অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম জানান, বিট হচ্ছে একটা ছোট এরিয়া। এটা উন্নত দেশে পরিচালিত পুলিশিং সেবা। জাপানে এ সেবা কার্যক্রম চালু রয়েছে। বাংলাদেশ পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) এর নির্দেশনায় এ কার্যক্রম দেশের সকল প্রান্তে চালু হতে যাচ্ছে। যাতে করে বিট অফিসাররা সপ্তায় একদিন নির্দিষ্ট এলাকায় বসবাসরত জনসাধারণের কাছে থেকে আইনশৃঙ্খলা জনিত সমস্যার অভিযোগ পাওয়াসহ- ছোট-খাট সমস্যা নির্দিষ্ট স্থানে বসে সমাধান করতে পারেন।
তিনি বলেন, বাঘায় ১৩ টি বিট সেবা কেন্দ্র চালু করা হয়েছে। এ সেবা চালু হওয়ার মাধ্যমে থানায় চুরি, ছিনতাই, মাদক দ্রব্যসহ সন্ত্রাসী কর্মকান্ড প্রতিরোধ ও জননিরাপত্তা নিশ্চিত করা ছাড়াও বিট অফিসের মাধ্যমে দাম্পত্য বিরোধ ও সামাজিক বিবাদ নিষ্পত্তিতে বাঘা থানা পুলিশ সদস্যরা এক যোগে কাজ করে যাবে।

স্থানীয় গণ্যমান্য ব্যাক্তি ও সুধীজনরা বলেন, বিট পুলিসিং সেবা আমাদের দেশে ইতিবাচক দিক বয়ে আনবে। এমন অনেক মানুষ রয়েছেন, যারা থানায় যেতে ভয় পান কিংবা অর্থ অভাবে যেতে পারেন না। তাদের জন্য এই সেবা বিশেষ গুরুত্ব বহন করবে এবং অপরাধ প্রবনতা কমে আসবে। বিশেষ করে মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ,
ইভটিজিং,বাল্যবিবাহ, নারী ও শিশু নির্যাতনসহ সকল অপরাধ প্রবনতা কমে আসবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, বিট পুলিশিং সেবা কার্যক্রম উন্নত দেশে চালু রয়েছে। এটি আমাদের দেশে আরো আগেই চালু কারার প্রয়োজন ছিল। এ সেবার মাধ্যমে সাধারণ জনগণ তাদের সমস্যা গুলোর দ্রুত সমাধান পাবে। এর ফলে একদিকে উপকৃত হবে জনগণ অপর দিকে উন্নয়নে এগিয়ে যাবে দেশ।

সানশাইন/২৪ আগস্ট/এমওআর

আগস্ট ২৪
১২:১৮ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সাহস সংগ্রাম নেতৃত্বে অবিচল

সাহস সংগ্রাম নেতৃত্বে অবিচল

সানশাইন ডেস্ক : মহামারি কোভিড-১৯ এর ধাক্কায় দুমড়ে-মুচড়ে যাচ্ছে বিশ্বব্যবস্থা। বৈশ্বিক এ মহামারির নিদারুণ প্রভাব পড়েছে বাংলাদেশেও। অথচ এমন ঘোর অমানিশার মাঝেও আশার প্রদীপ জ্বালিয়ে রেখেছেন তিনি। তিনি-ই সম্প্রতি রিজার্ভ ও রেমিট্যান্সে রেকর্ড গড়ার খবর দিয়েছেন। বিশ্লেষকরা মনে করেন, মহামারিকালে জরুরি ভিত্তিতে প্রায় এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড

সানশাইন ডেস্ক : রিজেন্ট গ্রুপ ও রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদ করিম ওরফে মোহাম্মদ সাহেদের বিরুদ্ধে অস্ত্র আইনে করা একটি মামলায় যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সোমবার (২৮ সেপ্টেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার আগে সাহেদকে কারাগার থেকে আদালতে হাজির করা

বিস্তারিত