Daily Sunshine

করোনাভাইরাস পরীক্ষার ফি কমল

Share

সানশাইন ডেস্ক : দেশে করোনাভাইরাস পরীক্ষার ফি কমিয়ে অর্ধেক করেছে সরকার। বুধবার সচিবালয়ে এক সভার পর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন। এখন থেকে সরকারিভাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় ২০০ টাকার পরিবর্তে ১০০ টাকা নেওয়া হবে।

আর বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষার ফি ৫০০ টাকার পরিবর্তে ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত মার্চে বাংলাদেশে নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর বিনা অর্থেই কোভিড-১৯ শনাক্তে আরটিপিসিআর নমুনা পরীক্ষা করছিল সরকার।

কিন্তু রোগীর সংখ্যা বাড়তে থাকার মধ্যেই গত ২৬ জুন নমুনা পরীক্ষার ফি নির্ধারণ করা হয়।

তখন যুক্তি দেখানো হয়েছিল, বিনামূল্যে করা হচ্ছে বলে ‘কোনো উপসর্গ ছাড়াই অধিকাংশ মানুষ’ এ পরীক্ষা করানোর সুযোগ নিচ্ছে।

তবে ফি নির্ধারণের পর মানুষ নমুনা পরীক্ষায় নিরুৎসাহিত হচ্ছে দাবি করে এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে আসছিল বিভিন্ন সংগঠন। তার পরিপ্রেক্ষিতে বুধবার ফি কমানোর সিদ্ধান্ত এল।

ফির কারণে নমুনা পরীক্ষায় আগ্রহ কমেছে বলে স্বীকার করেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, “সরকার যে ফিস নির্ধারণ করেছে এ কারণে অনেক দরিদ্র মানুষ পরীক্ষা করাতে পারছে না। তারা কিছুটা আগ্রহ হারিয়ে ফেলছেন। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ হয়েছে। আমাদের প্রস্তাবনায় তিনি নির্দেশনা দিয়েছেন।

“এখন থেকে ২০০ টাকা কমিয়ে ১০০ টাকা এবং কেন্দ্রে গিয়ে পরীক্ষার ফি ৫০০ টাকার পরীক্ষা ৩০০ করার কথা বলেছেন। এখন থেকে আগামীতে এই ফিস হার কার্যকর হবে।

সানশাইন/১৯ আগস্ট/এমওআর

আগস্ট ১৯
১৯:১০ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডিগ্রী থাকলেও মিলছেনা যোগ্য চাকরি

ডিগ্রী থাকলেও মিলছেনা যোগ্য চাকরি

শাহ্জাদা মিলন: বাংলাদেশের অন্যতম বিভাগীয় শহর রাজশাহী। সিল্কসিটি, আমের রাজধানী হিসেবে পরিচিত সারা দেশে রাজশাহী। তবে এসব পরিচয় ছাপিয়ে রাজশাহী ‘শিক্ষা নগরী’ হিসেবে সবচেয়ে বেশি পরিচিত। অসংখ্য নামিদামি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এখানে। এর সুফলে রাজশাহীতে বছর বছর বাড়তে ডিগ্রিধারী মানুষের সংখ্যা। তবে সেই অনুপাতে বাড়ছে না কর্মসংস্থান। রাজশাহীতে রয়েছে রাজশাহী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত