Daily Sunshine

ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা চালুর হুমকি ট্রাম্পের

Share

সানশাইন ডেস্ক ; ইরানের বিরুদ্ধে আবারও জাতিসংঘের সব নিষেধাজ্ঞা চালুর হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরানের বৈশ্বিক অস্ত্র নিষেধাজ্ঞা বাড়ানোর মার্কিন প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রত্যাখ্যাত হওয়ার পর শনিবার তিনি এ হুমকি দেন।

ট্রাম্প বলেছেন, ‘আমরা স্ন্যাপব্যাক করব। আপনারা আগামী সপ্তাহে তা দেখতে পারবেন।’

‘স্ন্যাপব্যাক’ প্রক্রিয়া অনুযায়ী ইরান ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তির গুরুত্বপূর্ণ একটি শর্ত না মানলে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা আবার চালু করার বিধান রাখা হয়েছে। এই স্ন্যাপব্যাক চালু করা হলে পুরো চুক্তির ভবিষ্যতই বিপন্ন হওয়ার আশঙ্কা রয়েছে।

অবশ্য বিশেষজ্ঞরা বলছেন, ২০১৮ সালে পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে বের হয়ে গেছে যুক্তরাষ্ট্র। এর ফলে ওয়াশিংটনের এখন এই বিষয় নিয়ে আলোচনা বা প্রস্তাব দেওয়ার কোনো এখতিয়ার নেই।

শুক্রবার নিরাপত্তা পরিষদে ইরানের ওপর জাতিসংঘের অস্ত্র বিষয়ক নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে প্রস্তাব রেখেছিল যুক্তরাষ্ট্র। ১৫ সদস্যের মধ্যে রাষ্ট্রের মধ্যে ১১টি দেশেই ভোট দেওয়া থেকে বিরত ছিল। শেষ পর্যন্ত প্রস্তাবের পক্ষে দুটি আর বিপক্ষে দুটি ভোট পড়ে।

এদিকে, ইরান নিয়ে আলোচনার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ডাক দেওয়া একটি সম্মেলনে যোগ দেওয়ার আহ্বান প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প। শনিবার নিউ জার্সির বেডমিনস্টার গলফ ক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানিয়েছেন।

সানশাইন/১৬আগস্ট/এমইউ

আগস্ট ১৬
১৮:৩৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আসাদুজ্জামান নূর : ছোটবেলা থেকেই আঁকাআঁকির প্রতি নেশা ছিল জুবাইদা খাতুন তন্বীর। ক্লাসের ফাঁকে, মন খারাপ থাকলে বা বোরিং লাগলে ছবি আঁকতেন তিনি। কারও ঘরের ওয়ালমেট, পরনের বাহারি পোশাক ইত্যাদি দেখেই এঁকে ফেলতেন হুবহু। এই আঁকাআঁকির প্রতিভাকে কাজে লাগিয়েই হয়েছেন ক্ষুদ্র উদ্যোক্তা। তুলির খোঁচায় পরিধেয় পোশাকে বাহারি নকশা, ছবি, ফুল

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

সানশাইন ডেস্ক : সর্বশেষ ১৯৯১ সালে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হয়। এরপর অবসরের বয়স বাড়ানো হলেও প্রবেশের বয়স আর বাড়েনি। বেকারত্ব বেড়ে যাওয়া, সেশনজট, নিয়োগের ক্ষেত্রে দীর্ঘসূত্রতা, অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। তবে এ বিষয়ে উদ্যোগ নেয়নি

বিস্তারিত