Daily Sunshine

বিশ্বে প্রাণহানির তালিকায় আরও সাড়ে ৫ হাজার মানুষ

Share

সানশাইন ডেস্ক : বিশ্বজুড়ে থামছেই না করোনার তাণ্ডব, ফলে ঠেকানো যাচ্ছে না প্রাণহানি। যাতে নতুন করে যুক্ত হয়েছে আরও সাড়ে ৫ হাজার মানুষ। অন্যদিকে ভাইরাসটি নতুন করে হানা দিয়েছে বিশ্বের আরও পৌনে ৩ লাখের বেশি মানুষের দেহে৷ এতে করোনা রোগীর সংখ্যা বেড়ে ২ কোটি ১৩ লাখ ছাড়িয়ে গেছে। যাদের অধিকাংশই পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও রাশিয়ার মতো দেশগুলোর নাগরিক।

এদিকে, প্লেনে আরোহীদের মাস্ক পরা বাধ্যতামূলক করেছে সুইজারল্যান্ড। আর জনসমাগমে কড়াকড়ি করেছে বেলজিয়াম সরকার।

অন্যদিকে, করোনার ভ্যাকসিন পরীক্ষায় তৃতীয় ধাপে ট্রায়ালে এগিয়ে চীনের সিনোফার্ম। প্রথম ট্রায়ালে ইতিবাচক ফল মিলেছে ভারতেও।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বের ২ লাখ ৭৭ হাজার ৬১ জন মানুষের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ২ কোটি ১৩ লাখ ৩৬ হাজার ৩৩৮ জনে দাঁড়িয়েছে। একই সময়ে করোনায় মৃত্যু হয়েছে ৫ হাজার ৭২৭ জনের। এ নিয়ে এখন পর্যন্ত ভাইরাসটিতে প্রাণহানি ঘটেছে ৭ লাখ ৬৩ হাজার ১৩৩ জন মানুষের।

তবে আশার কথা হলো, গত ২৪ ঘণ্টায়ও ২ লাখ ১৪ হাজারের বেশি রোগী সুস্থ হয়েছেন। এতে করে মোট বেঁচে ফেরার সংখ্যা ১ কোটি ৪১ লাখ ৩৪ হাজারে দাঁড়িয়েছে।

এখন পর্যন্ত ইউরোপের কয়েকটি দেশ ও উৎপত্তিস্থল চীনে নিয়ন্ত্রণে ভাইরাসটি। তবে দেশগুলো স্বাভাবিক অবস্থায় ফিরলেও মুক্ত হচ্ছে না পুরোপুরি। এখনও প্রতিদিনই কমবেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটছে।

করোনায় ভুক্তভোগীদের মধ্যে সবার উপরে মার্কিন যুক্তরাষ্ট্র। যেখানে আক্রান্তের সংখ্যা ৫৪ লাখ ৭৬ হাজারের অধিক। এর মধ্যে না ফেরার দেশে ১ লাখ ৭১ হাজার ৫৩৫ জন মানুষ।

ব্রাজিলে সংক্রমিতের সংখ্যা বেড়ে ৩২ লাখ ৭৯ হাজার ছুঁই ছুঁই। প্রাণহানি ১ লাখ ৬হাজার ৫৭১ জনে ঠেকেছে।

সংক্রমণে তিনে থাকা দক্ষিণ এশিয়ার দেশ ভারতে গত এক দিনেই ৬৫ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ২৫ লাখ ২৫ হাজার টপকেছে। প্রাণহানি বেড়ে ৪৯ হাজার পেরিয়েছে।

রাশিয়ায় সংক্রমিতের সংখ্যা ৯ লাখ ১৩ হাজারের কাছাকাছি। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে এখন পর্যন্ত ১৫ হাজার ৪৯৮ জন মানুষের মৃত্যু হয়েছে করোনায়।

আফ্রিকার দেশ দক্ষিণ আফ্রিকায় সংক্রমিতের সংখ্যা ৫ লাখ ৭৯ হাজার। আর মৃত্যু হয়েছে ১১ হাজার ৫৫৬ জনের।

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোয় আক্রান্ত ৫ লাখ ১১ হাজার। প্রাণ গেছে ৫৫ হাজার ৯০৮ জন মানুষের।

পেরুতে আক্রান্ত ৫ লাখ ৮ হাজার। যেখানে মৃতের সংখ্যা ২৫ হাজার ৬৪৮ জন।

কলম্বিয়ায় শনাক্ত হয়েছে ৪ লাখ ৪৫ হাজার রোগী। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৪ হাজার ৪৯১ জনের।

চিলিতে সংক্রমণ ৩ লাখ ৮২ হাজারের বেশি। এর মধ্যে ১০ হাজার ৩৪০ জনের প্রাণ কেড়েছে করোনা।

নিয়ন্ত্রণে আসা স্পেনে আক্রান্ত বেড়ে ৩ লাখ ৫৯ হাজারের কাছাকাছি। প্রাণ গেছে সেখানে ২৮ হাজার ৬১৭ জনের।

মধ্যপ্রাচ্যের ইসলামী প্রজাতান্ত্রিক দেশ ইরানে করোনার শিকার ৩ লাখ ৩৯ হাজার। প্রাণহানি ঘটেছে ১৯ হাজার ৩৩১জনের।

যুক্তরাজ্যে সংক্রমিতের সংখ্যা ৩ লাখ ১৬ হাজারের বেশি। যেখানে মৃত্যু হয়েছে ৪৬ হাজার মানুষের।

সৌদি আরবে এখন পর্যন্ত করোনা রোগীর সংখ্যা ২ লাখ ৯৬ হাজার। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৩৩৮ জন।

দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে করোনার শিকার ২ লাখ ৮৭ হাজারের অধিক। মৃত্যু হয়েছে ৬ হাজার ১৫৩ জনের।

আর বাংলাদেশে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, গতকাল শুক্রবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ লাখ ৭১ হাজার ৮৮১ জন। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ৩ হাজার ৫৯১ জনের।

সানশাইন/১৫ আগস্ট/এমওআর

আগস্ট ১৫
১৪:০৭ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের উদ্যোগে মহানগরীর ঐতিহ্যবাহী সোনাদীঘি নতুন রূপ পেতে যাচ্ছে। একই সাথে সোনাদীঘি ফিরে পাচ্ছে তার হারানোর ঐতিহ্য। সোনাদীঘিকে এখন অন্তত তিন দিক থেকে দেখা যাবে। দিঘিকে কেন্দ্র করে গড়ে তোলা হবে পায়ে হাঁটার পথসহ মসজিদ, এমফি থিয়েটার (উন্মুক্ত মঞ্চ) ও তথ্যপ্রযুক্তি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত