Daily Sunshine

দৈত্যাকৃতি হিরার সন্ধান মিলল রাশিয়ার খনিতে, বয়স ২৩ কোটি বছর!

Share

সানশাইন ডেস্ক : আয়তন ৪৭*২৪*২২ মিলিমিটার। তার উজ্জ্বলতা হার মানাবে পৃথিবীর যাবতীয় লাবণ্যকেই। হ্যাঁ এমনই একটি আশ্চর্য হিরক খণ্ড উঠে এলো রাশিয়ার ভূগর্ভ থেকে।

ভূবিজ্ঞানীরা বলছেন, হলদে-বাদামি এই বৃহদাকার হিরকখণ্ডটি ২৩ কোটি বছরের পুরনো হতে পারে।
শুক্রবার রাশিয়ার অ্যানাবার নদীর ধারে আলরোসার এবেলিয়াখ খনি থেকে উদ্ধার হয় এই হিরক খণ্ডটি। এখনও স্থির হয়নি হিরকখণ্ডটি পালিশ নিজেরাই বিক্রি করবে আলরোসা নামক সংস্থাটি নাকি অবিকৃত অবস্থায় নিলামে তোলা হবে। তবে হিরাটির দাম হবে কয়েকশো কোটি ডলার একথা নিশ্চিত।

২০১৭ সালের গ্রীস্মকালেও একটি বিরল গোলাপি হিরে পাওয়া যায় এই খনি থেকেই। তবে রাশিয়ায় অতীতে এই মাপের হিরকখণ্ড অতীতে কখনও পাওয়া যায়নি।

সংস্থার কর্ণধার পাভেল ভিনিখিন স্বভাবতই বেজায় খুশি। তার কথায়, “স্মরণীয় আবিষ্কার হলো আমাদের এই খনি থেকে।”

সানশাইন/০৮ আগস্ট/ রোজি

আগস্ট ০৮
২০:৫০ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আলোকিত সিটি পেয়েছেন মহানগরবাসী

আলোকিত সিটি পেয়েছেন মহানগরবাসী

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহানগরীর শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বরে দাঁড়িয়ে আছে মাস্তুল আকৃতির মজবুত দুইটি পোল। প্রতিটি পোলের উপর রিং বসিয়ে তার চতুরদিকে বসানো হয়েছে উচ্চমানের এলইডি লাইট। আর সেই লাইটের আলোয় আলোকিত বিস্তৃত এলাকা। শুধু শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বর নয়, এভাবে মহানগরীর আরো গুরুত্বপূর্ণ ১৪টি চত্বর আলোকিত হয় প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত