Daily Sunshine

সাশ্রয়ী ভেন্টিলেটর তৈরী করলো রুয়েটের ‘দুর্বার কান্ডারী’ টিম

Share

স্টাফ রিপোর্টার : দেশে করোনাকালীন দুর্যোগ মোকাবেলায় সাশ্রয়ী ভেন্টিলেটর তৈরী করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) একদল শিক্ষার্থী। মঙ্গলবার সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করে রুয়েট প্রশাসন।

রুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মাসুদ রানার তত্ত্বাবধানে একদল শিক্ষার্থীর সমন্বয়ে গঠিত টিম ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর’ তেরী করেছেন। রুয়েটের ‘দুর্বার কান্ডারী’ নামের এ টিম দুই মাস পরিশ্রম করে এ ইমার্জেন্সী ভেন্টিলেটর তৈরী করেছেন। স্বল্প খরচে দেশীয় প্রযুক্তিতে তৈরী এবং যা পরিচালনাও সহজ এবং নিরাপদ বলে সংবাদ সম্মেলনে দাবি করা হয়। ভেন্টিলেটরটি বিশ্বের সনামধন্য বিশ্ববিদ্যালয় এমআইটি কর্তৃক করোনাকালে প্রস্তুতকৃত ইমার্জেন্সী ভেন্টিলেটরের মডেল অনুসরণ করে নতুন আঙ্গিকে প্রস্তুত করা হয়েছে।

দুপুরে রুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের হল রুমে অনুষ্ঠিত রুয়েটের দুর্বার কান্ডারী টীম আয়োজিত সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তথ্য নিশ্চিত করা হয়। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন রুয়েটে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম সেখ।

তিনি বলেন, ‘দুর্বার কান্ডারী ইমার্জেন্সী ভেন্টিলেটর” বাংলাদেশের ভেন্টিলেটর সংকট সমস্যার সমাধান হবে। টিম দুর্বার কান্ডারীর তত্ত্ববধায়ক এবং প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মাসুদ রানা বলেন, ‘এই ভেন্টিলেটরটি মাত্র ৩০-৩৫ হাজার টাকা ব্যয়ে প্রস্তুত করা সম্ভব। তিনি বলেন দেশীয় প্রযুক্তি ব্যবহার করে এবং কেবলমাত্র করোনা আক্রান্ত রোগীদের চাহিদার কথা ভেবে ‘ইমার্জেন্সী ভেন্টিলেটর” প্রস্তুত করা হয়েছে।

তিনি জানান, করোনা মহামারী এবং লকডাউনের সময় গঠিত টিম দুর্বার কান্ডারী এই ভেন্টিলেটরটি প্রস্তুত করেছে। এরসঙ্গে যুক্ত রুয়েটের শিক্ষার্থীরাও। এছাড়া দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইন্টারনেটের মাধ্যমে একত্র হয়ে এই ভেন্টিলেটর তৈরীর কাজ সম্পন্ন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে রুয়েটের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার প্রফেসর ড. সেলিম হোসেন, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রফেসর ড. মিয়া জগলুল সাদত, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. মোঃ ফারুক হোসেন প্রমুখ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সানশাইন/১৪ জুলাই/এমওআর

জুলাই ১৪
১৫:২১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

বঙ্গমাতার আত্মত্যাগ বৃথা যাবে না: প্রধানমন্ত্রী

বঙ্গমাতার আত্মত্যাগ বৃথা যাবে না: প্রধানমন্ত্রী

সানশাইন ডেস্ক : দেশের মানুষের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের আত্মত্যাগ বৃথা যাবে না বলে মন্তব্য করেছেন তাদের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক ভার্চুয়াল আলোচনায় তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

যেসব নিয়োগ পরীক্ষা আছে সামনে

যেসব নিয়োগ পরীক্ষা আছে সামনে

সানশাইন ডেস্ক : করোনাভাইরাসের কারণে বেশ কিছু সরকারি নিয়োগ পরীক্ষা পিছিয়ে গেছে। তবে অবস্থা স্বাভাবিক হলে সামনে এসব পরীক্ষা হবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এই পরীক্ষাগুলোর জন্য এই সময়ে আপনি নিজেকে প্রস্তুত করতে পারেন আরও ভালোভাবে। পিএসসির পরীক্ষা করোনাভাইরাসের কারণে বেশ কিছু পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। পিএসসি

বিস্তারিত