Daily Sunshine

লবণ-পানিতেই করোনা কাবু!

Share

সানশাইন ডেস্ক ; জনজীবন স্থির করে দেওয়া করোনা ভাইরাসের আর নতুন কোনো পরিচয় দেওয়ার প্রয়োজন নেই। বিশ্বজুড়ে এখনো কোভিড ১৯ এর দাপট কমার কোনো লক্ষণই নেই।

তবে এই মহামারিকে দূবর্ল করতে ঘরের লবণ-পানিই যে যথেষ্ট, তা জানেন তো? সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে শুধুমাত্র লবণ-পানি দিয়ে গার্গল করে নভেল করোনার মারাত্মক সংক্রমণ রুখে দেওয়া যেতে পারে।

অ্যাডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, গরম পানিতে সামান্য লবণ দিয়ে গার্গল করে কোভিড ১৯ সংক্রমণের ঝুঁকি অনেক কমিয়ে দেওয়া সম্ভব।

এ বিষয়ে গবেষক দলের প্রধান প্রোফেসর আজিজ শেখ ব্রিটিশ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অন্য আরেকটি করোনা গ্রুপের ভাইরাস নিয়ে গবেষণা করার সময় তিনি ও তার সহযোগীরা নিশ্চিত হয়েছেন যে গরম স্যালাইন ওয়াটারে গার্গল করলে নভেল করোনা ভাইরাস আটকে দেওয়া যায়।

ভারতের নাক কান গলা বিশেষজ্ঞ শান্তনু বন্দ্যোপাধ্যায় জানালেন, শরীরের ইনেট ইমিউনিটি বাড়িয়ে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়িয়ে দেয় এই গরম গরম পানি ও লবণ। এছাড়া আমাদের দেশে অনেক দিন ধরেই সর্দি কাশিসহ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গলা ব্যথার কষ্ট কমানোর জন্য এভাবে গার্গল করা হয়।

বিশেষজ্ঞরা বলেন, আক্রান্ত হওয়ার পর দিনের মধ্যে বেশ কয়েক বার গরম পানির গার্গল করা দরকার। এর ফলে ভাইরাস শক্তি অনেকটা কমে যায়। ফলে শ্বাসনালী বেশি ক্ষতিগ্রস্ত হয় না। এজন্য কোভিড আক্রান্ত না হলেও যাদের বাইরে বের হতে হয়, তাদেরও নিয়ম করে গার্গল করা উচিত।

সানশাইন/১৪জুলাই/এমইউ

জুলাই ১৪
১৩:০৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

বঙ্গমাতার আত্মত্যাগ বৃথা যাবে না: প্রধানমন্ত্রী

বঙ্গমাতার আত্মত্যাগ বৃথা যাবে না: প্রধানমন্ত্রী

সানশাইন ডেস্ক : দেশের মানুষের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের আত্মত্যাগ বৃথা যাবে না বলে মন্তব্য করেছেন তাদের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক ভার্চুয়াল আলোচনায় তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

যেসব নিয়োগ পরীক্ষা আছে সামনে

যেসব নিয়োগ পরীক্ষা আছে সামনে

সানশাইন ডেস্ক : করোনাভাইরাসের কারণে বেশ কিছু সরকারি নিয়োগ পরীক্ষা পিছিয়ে গেছে। তবে অবস্থা স্বাভাবিক হলে সামনে এসব পরীক্ষা হবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এই পরীক্ষাগুলোর জন্য এই সময়ে আপনি নিজেকে প্রস্তুত করতে পারেন আরও ভালোভাবে। পিএসসির পরীক্ষা করোনাভাইরাসের কারণে বেশ কিছু পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। পিএসসি

বিস্তারিত