Daily Sunshine

রাবির প্রথম ইমেরিটাস অধ্যাপক হোসেন আর নেই

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম ইমেরিটাস অধ্যাপক এ বি এম হোসেন ‘বার্ধক্যজনিত কারণে’ মারা গেছেন।

শুক্রবার রাত ২টায় রাজধানী ঢাকার শ্যালীতে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে তার মৃত্যু হয় বলে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধিকর্তা এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি ফজলুল হক জানিয়েছেন।

তিনি বলেন, ৮৬ বছর বয়সী এই অধ্যাপক বার্ধক্যজনিত কারণে ভুগছিলেন। তিনি একজন স্বনামধন্য প্রত্নতত্ত্ববিদ ও মধ্যপ্রাচ্য বিষয়ে বিশেষজ্ঞ ছিলেন। তার হাত ধরে অনেক শিক্ষার্থী বর্তমানে দেশ ও দেশের বাইরে খ্যাতি অর্জন করেছেন।

“শুধু ইসলামের ইতিহাস নয়, দেশ ও জাতির একজন ভালো পণ্ডিত ব্যক্তিত্ব, ইতিহাসের একজন কিংবদন্তিকে হারালাম আমরা। যেটা আমাদের জন্য অপূরণীয় ক্ষতি। কোনোভাবে তা পূরণ করা সম্ভব নয়।”

তিনি জানান, শনিবার বাদ আসর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে সমাহিত করা হবে। এছাড়া বিভাগের পক্ষ থেকে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে তার গায়েবানা জানাজা হয়েছে।

তিনি বলেন, এ বি এম হোসেন ১৯৩৪ সালে কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলায় ধামতী গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৮ ও ১৯৬০ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস ও ইসলামিক আর্কিওলজিতে বিএ (সম্মান) ও পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৬০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শুরু করেন। ১৯৭২ সালে অধ্যাপক হন। পরে তিনি বিভাগীয় প্রধান, কলা অনুষদের অধিকর্তা ও প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ২০০১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথম অধ্যাপক ইমেরিটাস হিসেবে সম্মাননা প্রাপ্ত হন। তার গবেষণা গ্রন্থ রয়েছে ১১টি। ১৯৭৭ সালে নরওয়েজিয়ান পার্লামেন্ট তাঁকে নোবেল শান্তি পুরস্কারের জন্য গঠিত বোর্ডে সদস্য নির্বাচিত করে। তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি ও বাংলা একাডেমির সম্মানিত আজীবন ফেলো ছিলেন।

এর আগে গত ২ জুলাই করোনাভাইরাসের উপসর্গ নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান বিশ্ববিদ্যালয়ের আরেক ইমিরেটাস অধ্যাপক ড. ফখরুল ইসলাম। তিনি বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগের অধ্যাপক ছিলেন। করোনাভাইরাস পরীক্ষায় তার পজিটিভ আসে।

সানশাইন/১১ জুলাই/ রোজি

জুলাই ১১
১৮:৪৮ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

রাজশাহীর রেশম শিল্পেও করোনার থাবা

রাজশাহীর রেশম শিল্পেও করোনার থাবা

স্টাফ রিপোর্টার : চলমান করনোকালে চরম অস্তিত্ব সংকটে রাজশাহীর রেশম শিল্প। বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাসের কারণে ধুঁকে ধুঁকে চলা এ শিল্পখাত আরো অস্তিত্ব সংকটে পড়েছে। করোনা ভাইরাসের কারণে গত দুই মাসের লকডাউনে কোটি কোটি টাকার লোকসানে পড়েছে সিল্কের তৈরি পোশাকখাত। এখন সিল্কের তৈরি পোশাকের শো-রুম খোলা থাকলেও বেচাবিক্রি নেমে এসেছে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরিতে আরও বেড়েছে ফাঁকা পদ

সরকারি চাকরিতে আরও বেড়েছে ফাঁকা পদ

সানশাইন ডেস্ক : করোনাভাইরাস মহামারীর মধ্যে সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ না হওয়ায় বেড়েছে চাকরিপ্রার্থীর সংখ্যা, সঙ্গে ফাঁকা পদের সংখ্যাও বাড়ছে। সরকারি চাকরিতে এখন তিন লাখ ৮৭ হাজার ৩৩৮টি পদ ফাঁকা পড়ে আছে, যা মোট পদের ২১ দশমিক ২৭ শতাংশ। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলছেন, অগাস্ট মাসে কোভিড-১৯ সংক্রমণ কমে আসবে

বিস্তারিত