Daily Sunshine

শিবগঞ্জে আটকে দুহাজার ভারতীয়, ফেরার আকুতি

Share

স্টাফ রিপোর্টার, শিবগঞ্জ: ভারতের পশ্চিমবঙ্গের মালদা জেলার কালিয়াচক থানার গোলাপগঞ্জ এলাকার সমেনা বিবি। তিনি খালার মৃত্যুর খবর পেয়ে গত ৭মার্চ এসেছিলেন বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার কানসাটে। আসার পর সোনামসজিদ ইমিগ্রেশন বন্ধ হয়ে যাওয়ায় আর ফিরতে পারেননি।

করোনা ভাইরাস সংক্রমণের পরিস্থিতিতে দুই দেশের সীমান্ত পারাপার বন্ধ হয়ে যাওয়ায় নিজ দেশে স্বামী ও সন্তানদের কাছে ফিরতে পারেননি তিনি।

অশ্রুসিক্ত চোখে সমেনা বিবি জানান, ৩ ছেলে-মেয়েকে রেখে এসেছি। সংসার ভাঙ্গার উপক্রম, স্বামী ফেরার জন্য বার বার তাগাদা দেয়ায় প্রায়ই তিনি সোনামসজিদ স্থলবন্দরে খোঁজ নিতে যান। ইমিগ্রেশন চালু হলেই তিনি ফিরতে চান। তার প্রশ্ন পণ্যবাহী যান চলাচল করলেও তাদের কেন ভারতীয় ইমিগ্রেশন নিচ্ছেনা।

শুধু সমেনা বিবিই নয়, তার মতো প্রায় ২ হাজার ভারতীয় নাগরিক চাঁপাইনবাবগঞ্জে আটকে আছে। প্রতিদিনই এসব আটকে পড়ারা সোনামসজিদ স্থলবন্দরের ইমিগ্রেশন অফিসের সামনে এসে নিজ দেশে ফেরার অপেক্ষার প্রহর গুনছে এসব ভারতীয় নাগরিক।

অন্যদিকে মালদার বোস্টমনগর থানার গুলজারনগর গ্রামের আটকে পড়া আব্দুর রাজ্জাক বলেন, ভোলাহাটে আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে আটকে পড়েছি। উপজেলা নির্বাহী অফিসার আমাদের জানিয়েছিলেন ৩১ জুন সীমান্ত খুলবে, তবে এখনও খুলেনি।

তিনি আরও জানান, ভিসার মেয়াদও শেষ হয়ে গেছে অনেক আগেই। বউ-বাচ্চা ছাড়াই একটা ঈদ করেছি, আরেকটা ঈদ চলে আসলো। ঢাকা-কলকাতাগামী চাটার্ড বিমানের টিকিটও নিয়েছিলাম, সেটাও বাতিল হয়েছে যেতে পারছি না।

বৃহষ্পতিবার বেলা ১২ টার দিকে অন্তত ১৫-২০ জনকে সোনামসজিদ ইমিগ্রেশন সেন্টারে ধরনা দিতে দেখা গেছে। আটকেপড়াদের চোখে মুখে লক্ষ্য করা গেছে অজানা শঙ্কা। যেকোন মূল্যে যাবার জন্য মরিয়া এসব আটকেপড়ারা।

এ বিষয়ে সোনামসজিদ ইমিগ্রেশন অফিসার (উপপরিদর্শক) জাফর ইকবাল জানান, বাংলাদেশের পক্ষ থেকে কোন বাধা না থাকলেও ভারতীয় ইমিগ্রেশন সেন্টার চালু না হওয়ায় আটকে পড়াদের পাঠানো সম্ভব হচ্ছে না। আর ইমিগ্রেশন কখন চালু হবে তাও তিনি নিশ্চিত করে বলতে পারেননি। তবে মাঝে মাঝে আটকে পড়া ভারতীয় যাত্রী বা যাত্রীদের আত্মীয়স্বজন অফিসে এসে খোঁজখবর নিচ্ছেন বলে তিনি জানান।

অন্যদিকে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল-রাব্বি বলেন, ঠিক কখন ইমিগ্রেশন চালু হবে, সেটির অফিসিয়াল চিঠি বা নির্দেশনা পাওয়া যায়নি।

সানশাইন/০৯ জুলাই/ রোজি

জুলাই ০৯
১৯:৫৭ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

সানশাইন ডেস্ক : দলে প্রভাব বিস্তার, সিদ্ধান্ত গ্রহণে দ্বিমুখিতা, প্রাত্যহিক কার্যক্রমে সমন্বয়হীনতাসহ সাংগঠনিক দ্বন্দ্বে বিএনপিতে বিভক্তি সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। নেতারা পরস্পরের সঙ্গে জড়িয়ে পড়ছেন শীতল যুদ্ধে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্দেশ পাশ কাটিয়ে বিশেষ ক্ষমতাবলে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ নিজের মতো করে দলের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

যেসব নিয়োগ পরীক্ষা আছে সামনে

যেসব নিয়োগ পরীক্ষা আছে সামনে

সানশাইন ডেস্ক : করোনাভাইরাসের কারণে বেশ কিছু সরকারি নিয়োগ পরীক্ষা পিছিয়ে গেছে। তবে অবস্থা স্বাভাবিক হলে সামনে এসব পরীক্ষা হবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এই পরীক্ষাগুলোর জন্য এই সময়ে আপনি নিজেকে প্রস্তুত করতে পারেন আরও ভালোভাবে। পিএসসির পরীক্ষা করোনাভাইরাসের কারণে বেশ কিছু পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। পিএসসি

বিস্তারিত