Daily Sunshine

রামেক হাসপাতালে অক্সিজেন মেশিন দিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

Share

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাস জনিত অসুস্থতার কারণে সারা দেশের মতো রাজশাহীর হাসপাতালেও অক্সিজেনের চাহিদা বেড়েছে। শুধু অক্সিজেন থাকলেই হবে না; সাথে থাকা প্রয়োজন অক্সিজেন সরবরাহের সুষ্ঠ ব্যবস্থা। এর জন্য ভেন্টিলেটর সম্বৃদ্ধ আইসিইউ প্রয়োজন। বর্তমান পরিস্থিতিতে চাহিদার অনুপতে দেশ-বিদেশ সবখানেই ভেন্টিলেটরের ঘাটতি রয়েছে।

তবে ভেন্টিলেটর সুবিধার প্রাথমিক বিকল্প হিসেবে ‘হাইফ্লো অক্সিজেন মিটার’ এরই মধ্যে আলোচনায় এসেছে। এই যন্ত্রটির মাধ্যমে রোগীকে তার চাহিদা অনুপাতে অক্সিজেনের মাত্রা কম বা বেশি পরিমাণে সরবরাহ করা সম্ভব। যা তার জীবন বাঁচাতে সহযোগীতা করছেন।

চিকিৎসকদের দেয়া তথ্য মতে, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে এই অক্সিজেন মিটার এতোদিন ছিলো না। তবে হাসপাতালটিতে ১৫ টি ভেন্টিলেটরসহ আইসিইউ বেড রয়েছ। যা চাহিদার তুলনায় কম বলছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

তবে এবার রামেক হাসপাতালের রোগীদের পাশে সেই হাইফ্লো অক্সিজেন মিটার নিয়ে এসে দাড়িয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। শনিবার তার পক্ষ থেকে দুইটি হাইফ্লো অক্সিজেন মিটার (অপটিফ্লো নোজাল হাইফ্লো অক্সি থেরাপি মেশিন) রামেক হাসপাতালের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে বেসরকারি মেডিকেল কলেজ বারিন্দ মেডিকেল কলেজ ও হাসপাতাল।

এসময় উপস্থিত ছিলেন বারিন্দ মেডিকেল কলেজ ও হাসপাতালের এমডি মোহাম্মদ শামসুদ্দিন, প্রিন্সিপাল ডা. বিকে দাম, ভাইস প্রিন্সিপাল ডা. সুজিত কুমার ভদ্র, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান, রাজশাহী মেডিকেল কলেজের প্রিন্সিপাল নওশাদ আলী প্রমুখ।

এর আগেও পররাষ্ট্রপ্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পক্ষ থেকে রাজশাহী সিটি কর্পোরেশনসহ সরকারি বিভিন্ন অফিসে, স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী প্রদান করা হয়েছে। যার মধ্যে ছিলো পিপিই, মাস্ক, হ্যান্ড গ্লাবস, হ্যাণ্ড সেনিটাইজার।

এদিকে এর আরো ২৯ জুন মন্ত্রী তার ফেসবুকে হাইফ্লো অক্সিজেন মিটারের গুরুত্ব তুলে ধরে একটি পোস্ট দিয়ে ছিলেন। পোস্টটি হুবহু তলে ধরা হলো-

একদিনে অনেকগুলো মৃত্যুসংবাদ আজকে।

বিস্তারিত লিখতে পারছিনা। মৃতদের পরিবারদের সমবেদনা আর নিভৃতে তাদের জন্য দোয়া করা ছাড়া কি আর করতে পারি।

একটা ভালো সংবাদ নিজের উদ্যোগে অস্ট্রেলিয়া থেকে পৃথিবীর সবচেয়ে বিখ্যাত কোম্পানির সহজে ব্যবহার করা যায় (আই সি ইউ ছাড়া) এরকম হাইপ্রেশার অক্সিজেন কেনোলা এনেছি কয়েকটা।
কালকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে এবং পরশুর মধ্যে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে হস্তান্তর করবো ইনশাআল্লাহ।

জুলাই ০৪
১২:২০ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

বঙ্গমাতার আত্মত্যাগ বৃথা যাবে না: প্রধানমন্ত্রী

বঙ্গমাতার আত্মত্যাগ বৃথা যাবে না: প্রধানমন্ত্রী

সানশাইন ডেস্ক : দেশের মানুষের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের আত্মত্যাগ বৃথা যাবে না বলে মন্তব্য করেছেন তাদের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক ভার্চুয়াল আলোচনায় তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

যেসব নিয়োগ পরীক্ষা আছে সামনে

যেসব নিয়োগ পরীক্ষা আছে সামনে

সানশাইন ডেস্ক : করোনাভাইরাসের কারণে বেশ কিছু সরকারি নিয়োগ পরীক্ষা পিছিয়ে গেছে। তবে অবস্থা স্বাভাবিক হলে সামনে এসব পরীক্ষা হবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এই পরীক্ষাগুলোর জন্য এই সময়ে আপনি নিজেকে প্রস্তুত করতে পারেন আরও ভালোভাবে। পিএসসির পরীক্ষা করোনাভাইরাসের কারণে বেশ কিছু পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। পিএসসি

বিস্তারিত