Daily Sunshine

খাশোগি হত্যাকাণ্ডের বিচার শুরু করেছে তুরস্ক

Share

সানশাইন ডেস্ক : সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের বিচার শুরু করেছে তুরস্ক। হত্যাকাণ্ডে জড়িত বলে দাবি করা ২০ সৌদি নাগরিকের অনুপস্থিতিতে এই বিচার শুরু হয়েছে বলে শুক্রবার জানিয়েছে বিবিসি।

২০১৮ সালের অক্টোবরে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে খুন হন খাশোগি। হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতায় নাম আসে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দুই ঘনিষ্ঠ সহযোগীর। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ও কয়েকটি পশ্চিমা দেশের বিশ্বাস, যুবরাজ সালমান খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন। সৌদি অবশ্য এ অভিযোগ অস্বীকার করেছে।

তুরস্কের সরকারি কৌঁসুলিদের দাবি, খাশোগি হত্যাকাণ্ডে নেতৃত্ব দিয়েছিলেন সৌদি গোয়েন্দা সংস্থার প্রাক্তন উপ-প্রধান আহমেদ আল-আসিরি এবং রাজকীয় আদালতের গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা সৌদি আল-কাহতানি। এই দুজনই সৌদি হত্যাকারী দলটিকে নির্দেশনা দিয়েছিলেন। দলটিতে থাকা বাকী ১৮ আসামি শ্বাসরুদ্ধ করে খাশোগিকে হত্যা করে। হত্যাকাণ্ডের পর খাশোগির লাশ গুম করে ফেলা হয়।

ব্যাপক সমালোচনার পর গত বছর ডিসেম্বরে সৌদি কর্তৃপক্ষ জানায়, হত্যাকাণ্ডে জড়িত পাঁচ জনকে মৃত্যুদণ্ড এবং তিন জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। কিন্তু সৌদির দাবি করা এই বিচার কার্যক্রম ছিল অত্যন্ত গোপনীয় এবং দণ্ডিতদের নাম-পরিচয়ও প্রকাশ করেনি দেশটি।

সানশাইন/০৩ জুলাই/ রোজি

জুলাই ০৩
১৮:৫৩ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

সানশাইন ডেস্ক : দলে প্রভাব বিস্তার, সিদ্ধান্ত গ্রহণে দ্বিমুখিতা, প্রাত্যহিক কার্যক্রমে সমন্বয়হীনতাসহ সাংগঠনিক দ্বন্দ্বে বিএনপিতে বিভক্তি সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। নেতারা পরস্পরের সঙ্গে জড়িয়ে পড়ছেন শীতল যুদ্ধে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্দেশ পাশ কাটিয়ে বিশেষ ক্ষমতাবলে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ নিজের মতো করে দলের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিশেষ বিসিএসে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ

বিশেষ বিসিএসে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ

সানশাইন ডেস্ক : সংকট মোকাবিলায় নতুন করে বিশেষ বিসিএসের মাধ্যমে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ দিচ্ছে সরকার। এজন্য বিসিএস নিয়োগবিধি সংশোধন করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন সোমবার (২৭ জুলাই) বাংলানিউজকে এ তথ্য জানান। তিনি বলেন, নতুন করে বিশেষ

বিস্তারিত