Daily Sunshine

বাগমারায় স্বেচ্ছাশ্রমে রাস্তা নির্মাণ করলো এলাকাবাসী

Share

স্টাফ রিপোর্টার, বাগমারা: রাজশাহীর বাগমারার বাসুপাড়া ইউনিয়নের সগুনা বালানগর মোড় সড়কটির বেহালদশায় পরিনত হয়েছে। প্রায় দুই যুগ ধরে এ সড়কের দুরবস্থা। সংযোগ আধা কিলোমিটার রাস্তা পাকাকরণ না হওয়ায় লোকজনকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়।

প্রতিদিন পাঁচ হাজার লোকজনকে কাদা পানি ভেঙ্গে চলাচল করতে হয়। একটু বৃষ্টিতে কাঁচা রাস্তাজুড়ে কাদা মাটিতে ভরপুর হয়ে পড়ে। চলাচলে পায়ে হেটে যাওয়া দুষ্কর। এতে পথ খুঁজতে লোকজনকে বিকল্প পথে অতিরিক্ত ১৪ কিলোমিটার ঘুরে যানবাহন নিয়ে যেতে হচ্ছে। অগত্যায় কাঁদা থেকে স্বস্থি পেতে নিজেরা টাকা চাঁদা দিয়ে ইট ক্রয় করে খোয়া দিয়ে এলাকাবাসী ম্বেচ্ছা শ্রম ও অর্থে রাস্তাটি নির্মাণ শুরু করেছে।

জানা গেছে, উপজেলার বাসুপাড়া ইউনিয়নের বালানগর-নন্দনপুর গ্রামের মধ্য দিয়ে একটি পুরাতন সংযোগ সড়ক রয়েছে। এছাড়া গ্রামের অপর পার্শ্বে দু’টি গুরুত্বপূর্ণ পাকা সড়ক রয়েছে। কিন্তু এক সড়কের সাথে অপর সড়কের সংযোগ আধা কিঃ মি: দূরত্বের রাস্তাটি কাঁচা মাটির । এতে করে ওই রাস্তা দিয়ে বিপরীত মুখী চলাচলে এলাকাবাসীর চরম দুর্ভোগে পড়তে হয়। এলাকাবাসীর দাবি মাত্র আধা কিঃ রাস্তা নির্মানসহ সংস্কারের কাজ করতে এলাকাবাসী বিভিন্ন সময় বিভিন্ন সংগঠন ও রাজনৈতিক নেতাদের কাছে প্রতিশ্রুতি পেয়েও কোন ফল মিলেনি।

শুষ্ক মৌসুমে হালকা ও ভারী যানবাহন রাস্তা দিয়ে চলাচল করতে পারলেও বর্ষাকালে তা বন্ধ হয়ে যায়। গত কয়েক দিনের টানা বৃষ্টিতে আধা কিলোমিটার এই সংযোগ রাস্তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। গোটা রাস্তা কাঁদায় একাকার। রাস্তার অনেক স্থানে হাঁটু পর্যন্ত কাদা ও পানি জমে রয়েছে। উভয় পাশে পাকা সড়ক হলে দুরদুরান্তের লোক সংযোগ সড়ক পাকা হলে তাদের বেশী ঘুরতে হবে না। আব্দুল কুদ্দস নামে এক জনৈক কলেজ শিক্ষক জানান, পিচলে পড়ার ঘটনা এখন প্রাত্যহিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। স্কুল কলেজে আসা ছাত্র-ছাত্রীরা এর শিকার বেশি হচ্ছেন। অগত্যায় লোকজনকে চলাচলের জন্য এই রাস্তায় ইট ফেলতে হচ্ছে।

মাদ্রাসা শিক্ষক আমীন জানান, মোটরসাইকেল, ভ্যানসহ অন্যান্য বাহন নিয়ে লোকজন মোহনগঞ্জ ও ভবানীগঞ্জ হয়ে অতিরিক্ত ১৪ কিলোমিটার পথ ঘুরে চলাচল করে। এতে করে তাদের সময় অপচয় হওয়া ছাড়াও দুর্ভোগ পোহাতে হচ্ছে। স্থানীয় কৃষকরা বিভিন্ন স্থানে মালামাল বহনে দুর্ভোগের শিকার হয় বেশি।

গ্রামের মাওলানা মোজাম্মেল হক জানান, রাস্তায় কাদার কারণে তাদের কষ্ট করতে হচ্ছে। মালামাল নিয়ে চলাচল করতে পারছেন না তারা। তাদের অতিরিক্ত ১৪ কিলোমিটার ঘুরতে হচ্ছে বলে জানান তিনি। মাত্র আধা কিলোমিটার কাঁচা রাস্তার জন্য তার মতো প্রতিদিন পাঁচহাজার লোকজনকে দুর্ভোগ নিয়ে চলাচল করতে হয় বলে স্থানীয় অনেকে জানান। সংযোগ সড়কটি দু’ গ্রামের মধ্যে দিয়ে বয়ে যাওয়া পাকা রাস্তার সাথে সংযোগ হলে জনদুর্ভোগ কমবে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা দাবি জানিয়েছেন।

এ ব্যাপারে স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের বাগমারা উপজেলা প্রকৌশলী হোসেন সানোয়ার হোসেন আধা কিলোমিটারের কাঁচা রাস্তার জন্য লোকজনের দুর্ভোগের কথা স্বীকার করে বলেছেন, রাস্তাটি পাকাকরণের প্রস্তাব ও প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নেয়ার চেষ্টা চলছে। বরাদ্দ পেলে রাস্তাটি নির্মাণ করা হবে বলে জানান তিনি।

সানশাইন/৩০ জুন/ রোজি

জুন ৩০
১৯:৩৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের উদ্যোগে মহানগরীর ঐতিহ্যবাহী সোনাদীঘি নতুন রূপ পেতে যাচ্ছে। একই সাথে সোনাদীঘি ফিরে পাচ্ছে তার হারানোর ঐতিহ্য। সোনাদীঘিকে এখন অন্তত তিন দিক থেকে দেখা যাবে। দিঘিকে কেন্দ্র করে গড়ে তোলা হবে পায়ে হাঁটার পথসহ মসজিদ, এমফি থিয়েটার (উন্মুক্ত মঞ্চ) ও তথ্যপ্রযুক্তি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত